জ্বলদর্চি

১৬ ফেব্রুয়ারি ২০২১

Today is the 16 February, 2021
আজকের দিন 
বাংলায় ---৩ ফাল্গুন মঙ্গলবার ১৪২৭


জ্যোতির্পদার্থবিজ্ঞানী মেঘনাদ সাহা ১৯৫৬ সালে দিনে প্রয়াত হয়েছিলেন। জগদীশচন্দ্র বসু ও আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের এই ছাত্রটি পদার্থবিজ্ঞানে থার্মাল আয়নাইজেসন তত্ত্বের প্রতিষ্ঠাতা হিসেবে বিখ্যাত। তাঁর লেখা কয়েকটি গ্রন্থ প্রিন্সিপ্‌ল অব রিলেটিভিটি,
ট্রিটিজ অন হিট, ট্রিটিজ অন মডার্ন ফিজিক্স এবং জুনিয়র টেক্সটবুক অফ হিট উইথ মেটেরিওলজি।

  প্রথম আধুনিক ভারততত্ত্ববিদ রাজা রাজেন্দ্রলাল মিত্র ১৮২২ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি একাধারে পুরাতত্ত্ববিদ,সমালোচক, প্রাবন্ধিক এবং বাংলায় জন্মগ্রহণকারী বিজ্ঞানসম্মত ইতিহাস চর্চার অন্যতম পথিকৃত। তিনি পুরাতত্ত্ব এবং প্রত্নতত্ত্ববিদ রূপেও সুখ্যাতি অর্জন করেছিলেন।

  ভারতীয় চলচ্চিত্রে পরিচালক ও প্রযোজক ধুন্ডীরাজ গোবিন্দ ফালকে ১৯৪৪ সালে আজকের দিনে  প্রয়াত হয়েছিলেন। যিনি দাদাসাহেব ফালকে নামেই অধিক পরিচিত। তিনি ১৯১৩ সালে রাজা হরিশচন্দ্র চলচ্চিত্রটি নির্মাণ করেন যা ছিল ভারতের প্রথম পূর্ণদৈর্ঘ্য নির্বাক চলচ্চিত্র। এরপর তিনি প্রায় চব্বিশ বছর ধরে ৯৫টি পূর্ণদৈর্ঘ্যের চলচ্চিত্র ও ২৬টি স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র নির্মাণ করেন। তাঁকে ভারতীয় চলচ্চিত্রের জনক হিসেবে গণ্য করা হয়।

  বাঙালি সাহিত্যিক, সম্পাদক এবং সাংবাদিক হেমেন্দ্রকুমার ঘোষ ১৯৬২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। সাহিত্য' পত্রিকার সাথে তাঁর ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। এছাড়া মুকুল, ভারতী  বঙ্গদর্শন প্রভৃতি পত্রিকাতে তাঁর রচিত বহু গদ্য ও কবিতা প্রকাশিত হয়েছিল। তিনি 'ক্যালকাটা রিভিউ', 'হিন্দুস্তান রিভিউ' প্রভৃতি পত্রিকার লেখক ছিলেন।

  অগ্নিযুগের বিপ্লবী কালীপদ মুখোপাধ্যায় ১৯৩৩ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের এই ব্যক্তিত্ব  তৎকালীন ঢাকার স্পেশাল ম্যাজিস্ট্রেট কমলাক্ষ সেন গুলিতে নিহত হবার ঘটনায় এক তারবার্তার সূত্র ধরে তিনি গ্রেপ্তার হন এবং ঢাকা কেন্দ্রীয় কারাগারে ১৯৩৩ সালে আজকের  দিনে ফাঁসিতে মৃত্যুবরণ করেন।

  বাঙালি চিত্রকর যোগেন চৌধুরী ১৯৩৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি একজন সমাজ সচেতন শিল্পী হিসেবে প্রসিদ্ধ। ১৯৪৭-এর ভারত বিভাগের পর কলকাতার শরণার্থী শিবিরে দেখা উদ্বাস্তু নারী-পুরুষের বহু প্রতিকৃতি তিনি অঙ্কন করেছেন। এই সব ছবিতে বলিরেখা বোঝাতে যে হ্যাচিং ও ক্রস-হ্যাচিং-এর ব্যবহার আরম্ভ করেন, সেইগুলি পরবর্তীকালে তাঁর রচনাশৈলীর অন্যতম বৈশিষ্ট্য হয়ে দাঁড়ায়। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  রবীন্দ্র সংগীত শিল্পী ও কবি অমিতা ঠাকুর ১৯১১ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর সঙ্গীত শিক্ষা রবীন্দ্রনাথ ও দিনেন্দ্রনাথ ঠাকুরের কাছে। অভিনয়ে, চিত্রাঙ্কনে ও রন্ধনে পারদর্শী ছিলেন। ১৯২৬ খ্রিস্টাব্দে রবীন্দ্রনাথের জন্মোৎসবে 'কোনার্ক' এ 'নটীর পূজা'র প্রথম মঞ্চাভিনয়ে 'মালতী' র ভূমিকায় তিনি  অভিনয় করেন।

মনীষী উবাচ :
অন্তরের মানুষই প্রভু, সে যখন একান্তভাবে বাহ্য প্রথার পরাসক্ত জীব হয়ে ওঠে তখন তার দুর্গতির সীমা থাকে না।(রবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
----------------------------------
পেজ-এ লাইক দিন👇

Post a Comment

0 Comments