জ্বলদর্চি

৮ ফেব্রুয়ারি ২০২১

Today is the 8th February, 2021
আজকের দিন
বাংলায় ----২৫ মাঘ সোমবার ১৪২৭

গজল-সম্রাট জগজিৎ সিং ১৯৪১ সালে আজকের দিনে জন্মেছিলেন। জন্ম নাম জগমোহন সিং।ইনি একজন বিশিষ্ট ভারতীয় গজল গায়ক, সুরস্রষ্টা, সংগীত পরিচালক, সমাজকর্মী ও শিল্পোদ্যোগী।

  বাংলা থিয়েটারের স্বর্ণযুগের নট ও নাট্যকার গিরিশচন্দ্র ঘোষ ১৯১২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। রামকৃষ্ণ পরমহংসের এই অন্তরঙ্গ শিষ্য ১৮৭২ সালে  প্রথম বাংলা পেশাদার নাট্য কোম্পানি ন্যাশানাল থিয়েটার প্রতিষ্ঠা করেন। তিনি  প্রায় চল্লিশটি নাটক রচনা করেছেন এবং ততোধিক সংখ্যক নাটক পরিচালনা করেছেন।

  চট্টগ্রাম বিপ্লবের  অন্যতম বিপ্লবী নেত্রী কল্পনা দত্ত ১৯৯৫ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। শহীদ ক্ষুদিরাম এবং বিপ্লবী কানাইলাল দত্তের আদর্শে উদ্বুদ্ধ হয়ে তিনি বেথুন কলেজ-এ গড়ে ওঠা বিপ্লবী  ছাত্রী সংঘ-এ যোগদান করেন। পূর্ণেন্দু দস্তিদারের মাধ্যমে তিনি মাস্টারদা সূর্য সেনের সাথে পরিচিত হন এবং মাস্টারদা প্রতিষ্ঠিত ইন্ডিয়ান রিপাবলিকান আর্মি, চট্টগ্রাম শাখা-য় যোগদান করেন। তাঁর বিপ্লবী মনভাবের জন্য রবীন্দ্রনাথ ঠাকুর তাঁকে 'অগ্নিকন্যা' বলেছেন।
 
  ভারতের ৩য় রাষ্ট্রপতি জাকির হুসেইন ১৮৯৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। ১৯৬৭ -১৯৬৯ সাল পর্যন্ত (মৃত্যুর পূর্ব পর্যন্ত) ভারতের রাষ্ট্রপতিপদে বহাল ছিলেন। শিক্ষাবিদ এবং বুদ্ধিজীবী হুসেইন ছিলেন দেশের প্রথম মুসলিম রাষ্ট্রপতি। পূর্বে তিনি ১৯৬৭ থেকে ১৯৬২ সাল পর্যন্ত বিহারের গভর্নর হিসেবে এবং ১৯৬২ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত ভারতের উপরাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

  ফরাসি লেখক ও অসামান্য সব  কল্পকাহিনী রচনার জন্য বিখ্যাত জুল গাব্রিয়েল ভার্ন(Jules Gabriel Verne) ১৮২৮ সালে আজকের দিনে জন্মেছিলেন। উড়োজাহাজ, রকেট কিংবা সাবমেরিনের ব্যবহারিক প্রয়োগের অনেক আগেই তিনি মহাকাশ ভ্রমণ ও সমুদ্রের তলদেশে ভ্রমণের কল্পকাহিনী লিখেছিলেন। ব্যক্তিগত জীবনে প্রচণ্ড ঘরকুনো এই লেখক তাঁর বাড়ীর চিলেকোঠায় বসেই লিখে গেছেন বিশ্বমাতানো সব কল্পবিজ্ঞান কাহিনী। তাঁর সৃষ্ট চরিত্রগুলির মধ্যে ফিলিয়াস ফগ্‌, ক্যাপ্টেন নিমো, রোবার ও ক্যাপ্টেন হ্যাটেরাস উল্লেখযোগ্য। পৃথিবীতে আগাথা ক্রিস্টির পরেই তাঁর লেখা সবচেয়ে বেশি বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। তাঁর লেখা বেশ কিছু কাহিনী নিয়ে চলচ্চিত্র ও নাটকও নির্মিত হয়েছে।

  সাবেক ভারতীয় ক্রিকেটার মোহাম্মাদ আজহারউদ্দীন ১৯৬৩ সালে আজকের দিনে জন্মেছিলেন। ১৯৯০ শতকে ভারতীয় জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক ছিলেন। তিনি ১৯৮৮ সালে অর্জুন পুরস্কার লাভ করেন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

  ১৬৭২ সালে আজকের দিনে স্যার আইজাক নিউটন লন্ডনের রয়্যাল সোসাইটিতে তাঁর আলোক বিদ্যার ওপর গবেষণাপত্রটি উপস্থাপন করেছিলেন। 


২০০৫ সালে আজকের দিনে গুগল ম্যাপের যাত্রা শুরু হয়েছিল।

মনীষী উবাচ :
মানুষকে বিনা মাইনেয় খাটিয়ে নেবার জন্যে প্রকৃতির হাতে যে- সমস্ত উপায় আছে এই অহংকারটা সকলের সেরা।(রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-----------------------------------
পেজ-এ লাইক দিন👇

Post a Comment

0 Comments