২২ মে ২০২১

Today is the 22 May, 2021
আজকের দিন 
বাংলায় ----- ৭ জ্যৈষ্ঠ শনিবার ১৪২৮

আজ, বিশ্ব জীব বৈচিত্র্য দিবস (International biodiversity Day)। জীববৈচিত্র্য হল জল, স্হল, অন্তঃরীক্ষের সকল জায়গায় সকল পরিবেশে থাকা সকল প্রকার, সকল ধরনের প্রাণী ও উদ্ভিদের বিচিত্রতা। তাদের যথাযোগ্যভাবে সংরক্ষণ করার উদ্দেশ্যে আজকের দিনটির উদযাপন।

  ভারতের  স্বাধীনতা আন্দোলনের অন্যতম  বিপ্লবী সুনীতি চৌধুরী ঘোষ ১৯১৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। কুমিল্লার জেলা ম্যাজিস্ট্রেট মি. স্টিভেন্সকে ১৯৩১ সালে ১৪ ডিসেম্বর বিপ্লবী সুনীতি চৌধুরী ও শান্তি ঘোষ হত্যা করেন। নাবালিকা এই দাবীতে বিচারে তাদের  দ্বীপান্তর দণ্ড হয়, যা তাঁরা ভোগ করেছিলেন  মেদিনীপুর জেলে  তৃতীয় শ্রেনীর কয়েদি হিসেবে।

 রাজা রামমোহন রায় ১৭৭২ সালে আজকের দিনে জন্মেছিলেন। রবীন্দ্রনাথ ঠাকুর রামমোহন সম্বন্ধে বলেছেন, "রামমোহন রায় যখন ভারতবর্ষে জন্মগ্রহণ করেন তখন এখানে চতুর্দিকে কালরাত্রির অন্ধকার বিরাজ করিতেছিল। আকাশে মৃত্যু বিচরণ করিতেছিল।...সেই নিশীথে, শ্মশানে, সেই ভয়ের বিপক্ষে "মা ভৈঃ' শব্দ উচ্চারণ করিয়া যিনি একাকী অগ্রসর হইয়াছিলেন তাঁহার মাহাত্ম্য আমরা আজিকার এই দিনের আলোকে হয়তো ঠিক অনুভব করিতে পারিব না।"।----- বাস্তবিকই পারি না বলেই ঘটা করে বার মাসে তের পার্বণে মেতে উঠি।প্রকৃত ঈশ্বরের আরাধনা ভুলে যাই।

  পেশায় ডাক্তার হলেও ডাক্তার হিসেবে তেমন খ্যাতি  অর্জন করতে পারেননি স্যার আর্থার কোনান ডায়েল। তবে লেখক হিসেবে তাঁর যে কেমন অসামান্য খ্যাতি ছিল, অমর চরিত্র শার্লক হোমস-ই তো  তার বড় প্রমাণ। তবে ডয়েলের আরও একটি বিখ্যাত চরিত্র আছে-- প্রফেসর চ্যালেঞ্জার। এছাড়া তিনি সায়েন্স ফিকশন, নাটক, রোম্যান্স, কবিতা, ঐতিহাসিক উপন্যাস, স্মৃতিকথা আর কিছু নন-ফিকশন রচনা করেছেন। ১৮৫৯ সালে আজকের দিনে স্কটল্যান্ডের এডিনবরায়  তিনি জন্মেছিলেন।

  ভারতীয় কমিউনিস্ট পার্টি (সিপিআই) এর প্রতিষ্ঠাতা সদস্য শ্রীপাদ অমৃত ডাঙ্গে  ১৯৯১ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ভারতীয় ট্রেড ইউনিয়ন আন্দোলনের অন্যতম নেতা  ছিলেন । ব্রিটিশ রাজের সময়ে  তাঁর  কমিউনিস্ট এবং ট্রেড ইউনিয়ন কর্মকাণ্ডের জন্য ব্রিটিশ কর্তৃপক্ষ কর্তৃক গ্রেপ্তার হয়েছিলেন এবং সামগ্রিক ভাবে ১৩ বছরের জন্য জেল হয়েছিলেন।

  উনিশ শতকের সবচেয়ে প্রভাব বিস্তারকারী রোমান্টিক লেখক ভিক্টর হুগো। পুরো নাম ভিক্টর মারি হুগো। ইনি  ছিলেন একাধারে সাহিত্যিক, রাজনীতিবিদ ও মানবাধিকারকর্মী। বিশ্ববিখ্যাত ‘লা মিজারেবল’ ও ‘হাঞ্চব্যাক অব নটরডেম’ তাঁরই সৃষ্টি। কবিতা, উপন্যাস, নাটক ইত্যাদি সাহিত্যের বিভিন্ন শাখায় পদচারণার  পাশাপাশি তিনি ৪ হাজারেরও বেশি চিত্রকর্ম এঁকেছিলেন। ১৮৮৫ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।

  ভারতীয় চিত্রনির্মাতা, চিত্র পরিচালক এবং লেখক ও অনুবাদক চিদানন্দ দাশগুপ্তের নাম সর্বজনবিদিত।২০১১ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন। ১৯৪৭ সালে তিনি, ঘনিষ্ঠ বন্ধু সত্যজিৎ রায়ের সাথে প্রতিষ্ঠা করেন ক্যালকাটা ফিল্ম সোসাইটি।অনুবাদক হিসেবে তিনি যাঁদের লেখার ইংরেজি অনুবাদ করেন তাঁরা হলেন রবিঠাকুর, মানিক বন্দ্যোপাধ্যায় এবং জীবনানন্দ দাশ।ফিল্ম সমালোচক হিসেবে তাঁর লেখা ২৫০০ এরও বেশি আর্টিকেল রয়েছে, যা ভারতীয় সিনেমার ইতিহাসকে করেছে সমৃদ্ধ।

  ভারতীয় চলচ্চিত্র ও নাট্য অভিনেতা এবং পরিচালক রাজিত কাপুর ১৯৬০ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর প্রথম চলচ্চিত্র শ্যাম বেনেগালের পরিচালিত  সুরজ কা সাতবা ঘোড়া। দ্য মেকিং অফ দ্য মহাত্মা সিনেমাতে মহাত্মার চরিত্রে অভিনয়ের জন্য তিনি সেরা অভিনেতার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সম্মানিত হয়েছেন।  অন্যান্য উল্লেখযোগ্য ভূমিকা হ'ল মালায়ালাম ছবি অগ্নিসাক্ষী এবং বাসু চ্যাটার্জি পরিচালিত  টেলিভিশন সিরিজের কল্পিত গোয়েন্দা চরিত্র ব্যোমকেশ বকশির ভূমিকায় অভিনয়। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

মনীষী উবাচ :
আত্মার মধ্যে যে শক্তির ভাণ্ডার আছে তা খুলে যায় সত্যের স্পর্শমাত্রে।( রবীন্দ্রনাথ ঠাকুর)
--------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
--------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি