২৬ মে ২০২১


Today is the 26 May, 2021
আজকের দিন 
বাংলায় ----১১জ্যৈষ্ঠ বুধবার ১৪২৮

বাঙালি কবি - কথাসাহিত্যিক  শচীন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায় ১৯৯৯ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তাঁর প্রথম গল্প ‘বুভুক্ষা’। প্রথম নাটক ‘উত্তরাধিকার’। পশ্চিমবঙ্গ রাজ্য সরকার তাঁকে বন্দরে বন্দরে’ উপন্যাসের জন্য বঙ্কিম পুরস্কারে সম্মানিত করেন।

রোমান্টিক কবি, নাট্যকার ও ঔপন্যাসিক আলেক্সান্দ্‌র সের্গেইয়েভিচ পুশকিন ১৭৯৯ সালে আজকের দিনে জন্মেছিলেন (মতান্তরে ৬ জুন)। অনেকেই তাঁকে  রাশিয়ার সর্বশ্রেষ্ঠ কবি হিসাবে আখ্যায়িত করে থাকেন।

বাংলার  কবি নীলমণি ন্যায়লঙ্কার ১৯০৮ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি একাধারে কবি, সাহিত্যিক, ঐতিহাসিক ও প্রত্নতাত্ত্বিক ছিলেন। সংস্কৃত ও বাংলা ভাষায় অনেক পুস্তক রচনা করেছেন। এশিয়াটিক সোসাইটি থেকে তিনি ‘কূৰ্মপুরাণে’র একটি সংস্করণ  সম্পাদনা করেছেন। ১৮৯৮ খ্রী. ‘মহামহোপাধ্যায়’ উপাধিতে ভূষিত হন।

মনীষী উবাচ :
নিজের চেষ্টার দ্বারা যতটুকু ফল পাই তাহাতে ফলও পাওয়া যায়, শক্তিও পাওয়া যায়, সোনাও পাওয়া যায়, সঙ্গে সঙ্গে পরশপাথরও পাওয়া যায়।( রবীন্দ্রনাথ ঠাকুর)
--------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
--------------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন। 
দূরদেশের লোকগল্প 👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি