২৯ মে ২০২১

Today is the 29 May, 2021
আজকের দিন 
বাংলায়---১৪ জ্যৈষ্ঠ শনিবার ১৪২৮

বাঙালি সাহিত্যিক রামানন্দ চট্টোপাধ্যায় ১৮৬৫  সালে আজকের দিনে জন্মেছিলেন।ইনি প্রবাসী ও মডার্ণ রিভিউ পত্রিকাদ্বয়ের সম্পাদক হিসেবে বিশেষভাবে খ্যাতিমান ছিলেন। পত্রিকার সম্পাদনা ছাড়াও তিনি বেশ কিছু বাংলা ও ইংরেজি গ্রন্থের প্রণেতা। বিংশ শতাব্দীর প্রথমার্ধে বাংলা সাহিত্যে যে আন্দোলন সঙ্ঘটিত হয়েছিল, তার পশ্চাতে তাঁর  ভূমিকা অনস্বীকার্য।

কাশিমবাজারের মহারাজা মণীন্দ্র চন্দ্র নন্দী ১৮৬০ সালে আজকের দিনে জন্মেছিলেন। বাংলার নবজাগরণে তিনি ছিলেন এক সমাজসেবী ও সংস্কারবাদী ব্যক্তিত্ব। দেশের নানা প্রয়োজনে, বিশেষত শিক্ষাবিস্তারের জন্য, তিনি বহু প্রতিষ্ঠান এবং ব্যক্তিবিশেষকে লক্ষ লক্ষ টাকা দান করেছেন। তা ছাড়াও তিনি বৈপ্লবিক কর্মতৎপরতার একজন প্রথম শ্রেণীর পৃষ্ঠপোষক ছিলেন।

নেপালী শেরপা তেনজিং নোরগে ১৯১৪  সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি ১৯৫৩ সালে আজকের দিনেই এডমন্ড হিলারির সাথে  যৌথভাবে বিশ্বে সর্বপ্রথম পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্ট পর্বত জয় করেন।

  ভারতীয়  ৬ষ্ঠ প্রধানমন্ত্রী চৌধুরী চরণ সিং ১৯৮৭ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন ।১৯৭৯ সালের জুলাই থেকে ১৯৮০ সালের জানুয়ারি মাস পর্যন্ত স্বল্পমেয়াদে দেশের প্রধানমন্ত্রী ছিলেন।তাঁর দৃঢ় আত্মবিশ্বাস এবং বাকপটুতার জন্য তিনি সুপরিচিত ছিলেন।

  বিশিষ্ট বাঙালি শিল্পোদ্যোগী ও ডেভেলপমেন্ট কনসালটেন্ট শিল্পগোষ্ঠীর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সাধন দত্ত ১৯২১ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি  ভারতের ইঞ্জিনিয়ারিং ও প্রযুক্তি ক্ষেত্রের বিকাশে অগ্রণী ভূমিকা পালন করেন এবং ভারতের ইঞ্জিনিয়ারিং শিল্পের অগ্রগতির নিদর্শন বিশ্বের বিভিন্ন প্রান্তে প্রতিষ্ঠা করেন।তিনি পশ্চিমবঙ্গের ব্যান্ডেল তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রকল্পেরও অন্যতম রূপকার।

 ভারতীয় থিয়েটার এবং হিন্দি সিনেমা শিল্পের অগ্রদূত পৃথ্বীরাজ কাপুর ১৯৭২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।  তিনি হিন্দি চলচ্চিত্রের নির্বাক যুগে অভিনয়ের মাধ্যমে তাঁর কর্মজীবন শুরু করেছিলেন। এছাড়াও তিনি ভারতীয় গণনাট্য সংঘের প্রতিষ্ঠাতা সদস্য এবং ১৯৪৪ সালে মুম্বাই অঞ্চলের চলমান থিয়েটার কোম্পানি পৃথ্বী থিয়েটার প্রতিষ্ঠা করেছিলেন।

ভাষাতাত্ত্বিক সুনীতিকুমার চট্টোপাধ্যায় ১৯৭৭ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।একজন স্বনামধন্য বাঙালি  পণ্ডিত, সাহিত্যিক ও শিক্ষাবিদও।বাংলা ভাষার উৎপত্তি ও ক্রমবিকাশ সম্পর্কে তিন খণ্ডের দি অরিজিন এন্ড ডেভেলপম্যান্ট অব দ্য বেঙ্গলি ল্যাঙ্গুয়েজ গ্রন্থখানি রচনা করে অসাধারণ বিদ্যাবত্তার পরিচয় প্রদান করেন।

 ব্রিটিশ বিজ্ঞানী হামফ্রে ডেভি ১৮২৯ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। রসায়নের নতুন শাখা ইলেকট্রোকেমিস্ট্রির সবচেয়ে উজ্জ্বল গবেষকদের একজন। তাঁর গবেষণার বিষয় ইলেকট্রোকেমিস্ট্রির যাত্রা শুরু হয়েছিলো ভোল্টার ব্যাটারি উদ্ভাবনের পথ ধরে।

মনীষী উবাচ :
যে- দেশকে মানুষ আপনার জ্ঞানে বুদ্ধিতে প্রেমে কর্মে সৃষ্টি করে তোলে সেই দেশই তার স্বদেশ।(রবীন্দ্রনাথ ঠাকুর)
_________________
সংকলক- রুম্পা প্রতিহার
_________________
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি