২৮ মে ২০২১

Today is the 28 May, 2021

আজকের দিন 

বাংলায় ----- ১৩ জ্যৈষ্ঠ শুক্রবার ১৪২৮

১৮৮৩ সালে আজকের দিনে বিনায়ক দামোদর সাভারকর জন্মেছিলেন। লন্ডনে থাকাকালীন সাভারকর ভারতীয় স্বাধীনতা আন্দোলনের সাথে যুক্ত হয়ে পড়েন।তিনি চেয়েছিলেন সব ধর্ম ও আদর্শের উপরে উঠে সবাই নিজেকে আগে ভারতীয় ভাবুক।স্বাধীনতা লাভের উদ্দেশ্যে ম্যাৎসিনির ইয়ং ইতালির অনুকরণে তিনি  ১৮৯৯ খ্রিস্টাব্দে মিত্রমেলা নামে একটি গুপ্ত বিপ্লবী সমিতি গঠন করেন। পরে ১৯০৪ সালে এটির নামকরণ হয় অভিনব ভারত।

আইরিশ কবি ও  গায়ক  টমাস মুর  ১৭৭৯ সালে আজকের দিনে জন্মগ্রহণ করেছিলেন। ছোট বেলা থেকেই তিনি সঙ্গীতের প্রতি আকৃষ্ট ছিলেন । কখনো কখনো তিনি বন্ধুদের সাথে নাটকে অংশ নিতেন। পরে তিনি কবি অনুবাদক ও গায়ক হিসেবে খ্যাতি লাভ করেন । তাঁর কিছু রচনা হল – The Harp That Once Through Tara’s Halls, Believe Me, if All Those Endearing Young Charms, The Meeting of the Waters ।

বিখ্যাত ব্রিটিশ লেখক ইয়ান ফ্লেমিং ১৯০৮ সালে আজকের দিনে জন্মেছিলেন।  পুরো নাম ইয়ান ল্যাংকেষ্টার ফ্লেমিং। ইনি  একজন  সাংবাদিক ও নৌ-গোয়েন্দা। বিখ্যাত ব্রিটিশ কাল্পনিক গোয়েন্দা জেমস বন্ড চরিত্রটি তাঁর সৃষ্টি। জেমস বন্ডের উপর মোট ১২ টি উপন্যাস লিখেন তিনি।

ভারতীয় চলচ্চিত্রের অন্যতম শ্রেষ্ঠ অভিনেতা এন টি রামা রাও ১৯২৩ সালে আজকের দিনে জন্মেছিলেন। পুরো নাম নন্দমুরী তারক রামা রাও। অভিনেতা ছাড়াও ছিলেন একজন প্রযোজক, পরিচালক, সম্পাদক ও রাজনীতিবদ ---যিনি তিনবারে  অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছেন। চলচ্চিত্রের জন্য তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারে এবং  চলচ্চিত্রে তাঁর অবদানের জন্য তিনি রাষ্ট্রপতি পুরস্কারে সম্মানিত হয়েছেন।

বাঙালি ইতিহাসবিদ এবং পুরাতত্ত্ববিদ রমাপ্রসাদ চন্দ  ১৯৪২ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।তিনি ১৯১০ সালে রাজশাহী অঞ্চলের অপর দুই পুরাকীর্তি ও বিদ্যুৎসাহী ব্যক্তি শরৎ কুমার রায় এবং অক্ষয়কুমার মৈত্রেয়-এর সাথে একত্রে প্রতিষ্ঠা করেন বরেন্দ্র অনুসন্ধান সমিতি এবং পরবর্তীতে ১৯১৯ সালে বরেন্দ্র গবেষণা জাদুঘর।

বিখ্যাত বাঙালি চিত্রশিল্পী জয়নুল আবেদিন ১৯৭৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। পূর্ববঙ্গে তথা বাংলাদেশে চিত্রশিল্প বিষয়ক শিক্ষার প্রসারে আমৃত্যু প্রচেষ্টার জন্য তিনি শিল্পাচার্য অভিধা লাভ করেন।  দুর্ভিক্ষ-চিত্রমালা, মই দেয়া, সংগ্রাম, সাঁওতাল রমণী, ঝড়, কাক বিদ্রোহী ইত্যাদি তাঁর বিখ্যাত চিত্রকর্ম। ১৯৭০ খ্রিস্টাব্দে গ্রামবাংলার উৎসব নিয়ে আঁকেন তাঁর বিখ্যাত ৬৫ ফুট দীর্ঘ ছবি নবান্ন।

মনীষী উবাচ :

যখন আনন্দের দিন আসিবে তখন ঐখানেই আমাদের উৎসব, আর যখন দুঃখের অন্ধকার ঘনাইয়া আসে তখন রাজপথে দাঁড়াইয়া চোখের জল ফেলা যায় না- তখন ঐ গৃহ ছাড়া আর গতি নাই।( রবীন্দ্রনাথ ঠাকুর)

--------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
--------------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি