৪ মে ২০২১

Today is the 4th May, 2021
আজকের দিন 
বাংলায় --২০ বৈশাখ মঙ্গলবার ১৪২৮

ব্রিটিশ ভারতের মহীশূর রাজ্যের শাসন  টিপু সুলতান ১৭৯৯ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। এই  বীর যোদ্ধা  ইংরেজদের বিরুদ্ধে বীরত্ব সহকারে যুদ্ধ করে নিহত হয়েছিলেন।  তিনি তাঁর শৌর্যবীর্যের কারণে শের-ই-মহীশূর (মহীশূরের বাঘ) নামে পরিচিত ছিলেন।

 বাঙালি নাট্যকার, সংগীতস্রষ্টা, সম্পাদক ও চিত্রশিল্পী জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর ১৮৪৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। স্বকীয় প্রতিভা ছাড়াও অন্যান্য প্রতিভাবানদের খুঁজে বের করার বিরল ক্ষমতা ছিল তাঁর মধ্যে। তিনি তার ছোটোভাই রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিভার বিকাশে বিশেষ ভূমিকা পালন করেছিলেন।তাছাড়া জোড়াসাঁকোর ঠাকুর বাড়ির সঙ্গীত বিপ্লবে মূল ভূমিকা ছিল তাঁর। শৈশবে বিষ্ণুপদ চক্রবর্তীর কাছে সঙ্গীত বিষয়ে তালিম নেন। তিনি পিয়ানো, ভায়োলিন, হারমোনিয়াম ও সিতার বাজানোতে দক্ষ ছিলেন।

 খ্যাতনামা ঔপন্যাসিক আশুতোষ মুখোপাধ্যায় ১৯৮৯ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তাঁর  প্রথম গল্প নার্স- মিত্র, বসুমতী পত্রিকায় প্রকাশিত হয়।এই গল্পের কাহিনি অবলম্বনেই বিখ্যাত সিনেমা দীপ জ্বেলে যাই। তাঁর সৃষ্ট বিখ্যাত বাঙালি কাল্পনিক চরিত্র পিন্ডিদা।

 অগ্নিযুগের বিপ্লবী পূর্ণচন্দ্র দাস ১৯৫৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি বঙ্গবাসী কলেজের লেখাপড়া পরিত্যাগ করে মাদারিপুরে ১৯১০ সালে "মাদারিপুর সমিতি" নামে একটি ব্রিটিশ বিরোধী বিপ্লবী দল গঠন করেন। ১৯১৪-১৫ সনে তিনি বাঘা যতীনের সঙ্গে কাজ করেছিলেন।

 ভারতীয় বিপ্লবী অতুলকৃষ্ণ ঘোষ ১৯৬৬ সালে আজকের দিনে প্র‍য়াত হয়েছিলেন। অনুশীলন সমিতির এই সদস্য  যুগান্তর দলের নেতা ছিলেন।  প্রথম বিশ্বযুদ্ধের সময় হিন্দু জার্মান অস্ত্রসংগ্রহ ষড়যন্ত্রের সাথে জড়িত ছিলেন। গার্ডেনরীচে মোটরচালিত ট্যাক্সির সাহায্যে অভিনব পদ্ধতিতে ডাকাতি করা এবং ইংস্পেক্টর সুরেশ মুখার্জির হত্যার ঘটনায় তাঁর  যোগ ছিল।

ভারতের প্রথম মহিলা বিচারপতি আন্না চাণ্ডি(Anna Chandy) ১৯০৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। শ্রীমতী নামে একটি ম্যাগাজিনের তিনি প্রতিষ্ঠাতা ও সম্পাদনা করেছিলেন।তাঁর লেখা আত্মজীবনীর নাম আত্মকথা।

 ব্রিটিশ অভিনেত্রী এবং মানবহিতৈষী অড্রি হেপবার্ন ১৯২৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। জন্ম নামঅড্রি ক্যাথলিন রাস্টন। হলিউডের স্বর্ণযুগের সময় সক্রিয় একজন অভিনেত্রী ও ফ্যাশন আইকন হিসেবে খ্যাতি অর্জন করেন।সর্বকালের অন্যতম প্রকৃতিগতভাবে সুন্দর এই নারী মার্কিন চলচ্চিত্র ইতিহাসের তৃতীয় সেরা নারী কিংবদন্তী হিসেবে স্বীকৃতি পান এবং আন্তর্জাতিক সেরা পোশাক-পরিধানকারী তালিকা হল অফ ফেমেও স্থান পান।
  ইংরেজি কথাসাহিত্যের একজন ভারতীয় লেখক কুনাল বসু ১৯৫৬ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর  লেখা পাঁচটি উপন্যাস – দি ওপিয়াম ক্লার্ক,  দি মিনিয়েচারিস্ট , র‍্যাসিস্টস , দি ইয়েলো এম্পেরর'স কিওর এবং কলকাতা। এছাড়া তিনি প্রচুর ছোটগল্প লিখেছেন, জাপানি ওয়াইফ  শিরোনামে লেখা তাঁর গল্পের উপর ভিত্তি করে ভারতীয় চলচ্চিত্র নির্মাতা অপর্ণা সেন একটি চলচ্চিত্র নির্মাণ করেছেন একই শিরোনামে। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

মনীষী উবাচ :
পুত্রের সঙ্গে পিতার শুধু কার্যকারণের যোগ নয়, পুত্রে পিতারই আত্মস্বরূপের প্রকাশ।(ররবীন্দ্রনাথ ঠাকুর)
--------------------------
সংকলক- রূম্পা প্রতিহার 
--------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি