৮ মে ২০২১

Today is the 8th May, 2021
আজকের দিন 
বাংলায়---২৪ বৈশাখ শনিবার ১৪২৮

আজ, বিশ্ব রেডক্রস দিবস। বিভিন্ন প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট সোসাইটির অবদান অনস্বীকার্য। ১৮২৮ সালে আজকের দিনে জন্মগ্রহণ করেন বিশ্ব রেড ক্রিসেন্ট আন্দোলনের প্রতিষ্ঠাতা জিন হেনরি ডুনান্ট। তাঁর জন্মদিনকে স্মরণীয় করে রাখার লক্ষ্যে প্রতি বছর এই দিনটিকে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস হিসেবে পালন করা হয়।

আজ, বিশ্ব থ্যালাসেমিয়া দিবস। থ্যালাসেমিয়া একটি ব্লাড ডিজঅর্ডার যার ফলে রক্তে  হিমোগ্লোবিনের মাত্রা কমে যায়। যার ফলে রক্তাল্পতার সমস্যা দেখা দেয়। এটি একটি জিনগত রোগ। যদি বাবা ও মা -- দুজনেই থ্যালাসেমিয়ার বাহক হন, তা হলে সন্তানের থ্যালাসেমিয়ায় আক্রান্ত হওয়ার সম্ভাবনা খুব বেশি।এই মারণ রোগের প্রধান কারণ সচেতনতার অভাব। সেই সঙ্গেই প্রয়োজন একটু সতর্কতারও। সচেতনতা গড়ে তুলতেই প্রতি বছর  আজকের দিনে  বিশ্বজুড়ে পালিত হয় বিশ্ব থ্যালাসেমিয়া দিবস।

১৮২৮ সালে আজকের দিনে জঁ হেনরি ডুনাণ্ট জন্মেছিলেন। সুইজারল্যান্ড বাসীয় এই ব্যবসায়ী একজন সমাজকর্মীও। ইতালির সফেরিনোতে চলা এক মারাত্মক রক্তক্ষয়ী যুদ্ধের সাক্ষী হন। যুদ্ধক্ষেত্রের ভয়াবহ দৃশ্য দেখে তিনি  নিজেই নেমে পড়লেন আহত সৈন্যদের সেবায়। পরবর্তীতে ১৮৬৩ সালে বেশ কয়েক জন চিকিৎসক, রাজনীতিবিদ আর সেনাকর্মকর্তাকে নিয়ে একটা সংগঠনের যাত্রা শুরু করেছিলেন ডুনান্ট। ‘সলফেরিনোর স্মৃতি’ নামক বইয়ে তিনি তাঁর সকল স্মৃতি ও অভিজ্ঞতা সংরক্ষণ করেছিলেন। পরবর্তীতে সেই সংগঠনই ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস বা আইসিআরসি নামে পরিচিতি পায়।

প্রখ্যাত মার্কসবাদী দার্শনিক ও লেখক দেবীপ্রসাদ চট্টোপাধ্যায় ১৯৯৩ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি প্রাচীন ভারতের দর্শনের বস্তুবাদকে উদ্ঘাটন করেছেন। তাঁর সবচেয়ে বড় কাজ হল লোকায়তের প্রাচীন দর্শনকে  সংগ্রহ ও প্রকাশ করা। এছাড়াও তিনি প্রাচীন ভারতের বিজ্ঞানের ইতিহাস ও বিজ্ঞানের পদ্ধতি সম্পর্কেও গবেষণা করেছেন বিশেষ করে প্রাচীন চিকিৎসক চরক ও সুশ্রুত সম্পর্কে।

উনিশ শতকের প্রখ্যাত ফরাসি চিত্রকর পলগোগাঁ (Paul Gauguin)১৯০৩ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইম্প্রেশোনিজ্‌ম-উত্তর যুগের চিত্রকলায় তিনি অগ্রগামী ভূমিকা পালন করেন।এই শিল্পীর মৃত্যুর পরই তাঁর কদর বেড়ে যায়।১৮৯২ সালে অমর তৈলচিত্র ‘নাফেয়া ফা ইপোইপো’ (হোয়েন উইল ইউ ম্যারি) ছবিটি আঁকেন তিনি।
শিল্পী - পলগোগাঁ

আপ্পাজি’ নামে সম্বোধিত গিরিজা দেবী ১৯২৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি  সেনিয়া ও বারাণসী ঘরানার একজন ভারতীয় শাস্ত্রীয় সংগীতশিল্পী ছিলেন। তিনি শাস্ত্রীয় সংগীত ও রাগাশ্রয়ী গান পরিবেশনা করতেন এবং ঠুংরি শৈলীটিকে জনপ্রিয় করে তুলেছিলেন।

ফরাসি ঔপন্যাসিক গুস্তাভ ফ্লোবের (Gustave Flaubert) ১৮৮০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। অত্যন্ত প্রভাবশালী এই সাহিত্যিক ফ্রান্সে সাহিত্যিক বাস্তববাদের নেতৃস্থানীয় ব্যক্তিত্ব হিসেবে গণ্য হন। তিনি ১৮৫৭ সালে লেখা তাঁর প্রথম উপন্যাস মাদাম বোভারি-র জন্য বিশেষ খ্যাতিলাভ করেন। এছাড়া তাঁর চিঠিপত্রের সঙ্কলন কোরেসপঁদঁসও শৈলী ও নান্দনিকতার জন্য স্মরণীয়।  বিখ্যাত ফরাসি ছোট গল্প লেখক গি দ্য মোপাসঁ তাঁর শিষ্য ছিলেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের ৩৩তম রাষ্ট্রপতি হ্যারি এস. ট্রুম্যান (Harry S. Truman) ১৮৮৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি ইউরোপীয় দেশগুলোর বিধ্বস্ত অর্থনৈতিক পুনর্গঠনের জন্য মার্শাল ল বাস্তবায়িত করেন এবং ট্রুম্যান মতবাদ ও ন্যাটো প্রতিষ্ঠিত করেন।

মনীষী উবাচ
অনতিপ্রয়োজনীয়কে প্রয়োজনীয় করে তোলা যখন দেশসুদ্ধ সকল লোকেরই নিত্য সাধনা হয় তখন বিশ্বব্যাপী দস্যুবৃত্তি অপরিহার্য হয়ে ওঠে।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-------------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇

Comments

Trending Posts

ছোটোবেলা বিশেষ সংখ্যা -১০৯

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

পুঁড়া পরব /ভাস্করব্রত পতি

পতনমনের ছবি /শতাব্দী দাশ

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া