জ্বলদর্চি

১৮ অক্টোবর ২০২০


Today is the 18 October, 2020
আজকের দিন 
বাংলায় --- ১ কার্তিক রবিবার ১৪২৭

আজ, স্বনামখ্যাত বাঙালি ভ্রমণ সাহিত্যিক শঙ্কু মহারাজের প্রয়াণ দিবস। আসল নাম জ্যোতির্ময় ঘোষ দস্তিদার।দীর্ঘ সাতাশ বছরের সাহিত্য জীবনে চল্লিশটিরও বেশী ভ্রমণ-সাহিত্য রচনা করেছেন। প্রথম ভ্রমণ বৃত্তান্ত হল 'বিগলিত করুণা জাহ্নবী যমুনা'। হিমালয়কে নিয়েই তাঁর পনেরোটি ভ্রমণ কাহিনী। তার মধ্যে শেষ হল ব্রহ্মলোকে।

আজ, টমাস আলভা এডিসনের প্রয়াণ দিবস। গ্রামোফোন, ভিডিও ক্যামেরা এবং বাল্ব সহ বহু যন্ত্র তৈরি করেছিলেন যার প্রভাব বর্তমান  জীবনযাত্রায় ব্যাপক।

আজ, ভারতীয় চিত্রশিল্পী পরিতোষ সেনের জন্মদিন। তাঁর উল্লেখযোগ্য চিত্রকর্ম তালবিথী,পাইন বন তুলসীমঞ্চ, Banana Grove, 
Pagent Boy ইত্যাদি। ছবি আঁকার পাশাপাশি লেখালেখিতেও সিদ্ধহস্ত ছিলেন তিনি। তাঁর লেখা গ্রন্থ গুলি হল--কিছু শিল্পকথা, রং তুলির বাইরে, আমসুন্দরী ও আমরা, জিন্দাবাহার লেন। তাঁর গদ্যভাষা ছবির মতই চিত্রবহুল।

আজ, মার্কিন টেনিস খেলোয়াড় মার্টিনা নাভাতিলোভার জন্মদিন। ১৮বার গ্র্যান্ড স্ল্যাম এককে বিজয়ী হয়েছেন। উইম্বলেডনের এককের ফাইনালে রেকর্ডসংখ্যক  ৯ বার বিজয়ী হন। তিনি তাঁর সময়কালে টেনিস এককে, দ্বৈতে এবং মিশ্র দ্বৈতে একচ্ছত্র আধিপত্য বিস্তার করেছিলেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

আজ, ইংরেজ গণিতবিদ চার্লস ব্যাবেজের প্রয়াণ দিবস। আধুনিক কম্পিউটারের জনক।ইনি  ডিফারেন্স ইঞ্জিন ও অ্যানালাইটিক্যাল ইঞ্জিন নামে দুইটি যান্ত্রিক কম্পিউটার তৈরি করেছিলেন। তাঁর  তৈরি অ্যানালাইটিকাল ইঞ্জিন যান্ত্রিকভাবে গাণিতিক কাজ সম্পাদন করতে পারত এবং এই ইঞ্জিনের বিভিন্ন বৈশিষ্ট্য আজকের কম্পিউটারের ডিজাইনে এখনো গুরুত্বপূর্ণ বিষয়৷

আজ, পরাণ বন্দ্যোপাধ্যায়ের জন্মদিন। বাংলা চলচ্চিত্রের একজন খ্যাতনামা শিল্পী। তিনি বাংলায় অনেক চলচ্চিত্রে অভিনয় করেছেন। সন্দীপ রায় পরিচালিত সত্যজিৎ রায়-এর গল্পের ওপর ভিত্তি করে নির্মিত যেখানে ভূতের ভয় চলচ্চিত্রে তিনি তাড়িনীখুড়ো চরিত্রে উল্লেখযোগ্য অভিনয় করেছেন। জন্মদিনে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

আজ, ভারতীয় অভিনেতা ওম পুরীর জন্মদিন। মূলধারার বাণিজ্যিক চলচ্চিত্রে অভিনয় করতেন। এছাড়াও তিনি মুক্তধারার চলচ্চিত্র, আর্ট ফিল্ম এবং হলিউডে অসাধারণ খ্যাতি রয়েছে। ইনি দুবার শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সম্মানিত।

আজ, মার্কিন কবি ও ঔপন্যাসিক এইচ.এল.ডেভিসের জন্মদিন। পুরো নাম হ্যারল্ড লেনোয়ার ডেভিস ( Harold Lenoir Davis)। প্রথম কবিতা প্রকাশিত হয় ১৯১৯ সালে। হানি ইন দ্য হর্ন উপন্যাসের জন্য ১৯৩৬ সালে কথাসাহিত্যে পুলিৎজার পুরস্কার অর্জন করেন।

আজ, ফরাসি দার্শনিক অঁরি বের্গসনের জন্মদিন। ইনি অনেক চিন্তাবিদকে এই তত্ত্ব বিশ্বাস করাতে সমর্থন হয়েছিলেন যে, তাৎক্ষণিক অভিজ্ঞতা ও অনুমান বাস্তবতাকে বোঝার ক্ষেত্রে যুক্তি বা বিজ্ঞান অপেক্ষা অনেক বেশি গুরুত্বপূর্ণ।১৯২৭ সালে তাঁর সমৃদ্ধ ও অভিনব ধ্যানধারণাগুলিকে সুচারুভাবে ব্যাখ্যা করার জন্য  সাহিত্যে নোবেল পুরস্কারে সম্মানিত হন।

আজ, ইংরেজ ঔপন্যাসিক টমাস লাভ পিককের জন্মদিন। ইনি পি.বি.শেলির খুব কাছের বন্ধু ছিলেন এবং একে অপরের কাজকে প্রভাবিত করেছিলেন। ব্যঙ্গাত্মক উপন্যাস রচয়িতা-- একটি টেবিলে চরিত্রগুলি সে সময়ের দার্শনিক মতামত নিয়ে আলোচনা ও সমালোচনা করে হাস্যরসের সৃষ্টি করে। 

মনীষী উবাচ :

সহজ ভাবে যা পাওয়া যায় মনের ভিতরে তা গভীর ভাবে মুদ্রিত হয় না।(রবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------------------------------------------
সংকলক- রূম্পা প্রতিহার 
------------------------------------------------------------
প্রকাশিত।  ক্লিক করে  পড়ুন। 


আধুনিক ভারত, ইতিহাস ও বিজ্ঞান
(Ancient India, History & Science)   
অ নি ন্দ্য সু ন্দ র  পা ল


Post a Comment

0 Comments