জ্বলদর্চি

১০ জুন ২০২১

Today is the 10 June, 2021
আজকের দিন 
বাংলায়--২৬ জ্যৈষ্ঠ বৃহস্পতিবার ১৪২৮

প্রাক্তন ভারতীয় ব্যাডমিন্টন খেলোয়াড় প্রকাশ পাডুকোন ১৯৫৫ সালে আজকের দিনে জন্মেছিলেন।তিনি সবচেয়ে কম বয়সী খেলোয়াড় যিনি জাতীয় সিনিয়র চ্যাম্পিয়নশিপ জিতেছিলেন। ১৯৭৮ সালে তিনি কমনওয়েলথ গেমসে একক ব্যাডমিন্টনে  স্বর্ণপদক জিতেছিলেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  কানাডীয়-আমেরিকান লেখক সলোমন বেলো, যিনি সল বেলো নামেই অধিক পরিচিত, ১৯১৫ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন। হাম্বল্ডট’স গিফট এর সাফল্যের জন্য তাঁকে ১৯৭৬ সালে নোবেল পুরস্কারে ভূষিত করা হয়। সাহিত্যকর্মের জন্য তিনি পুলিৎজার,  ন্যাশনাল মেডেল অব আর্টস অর্জন করেন। তিনিই একমাত্র লেখক, যিনি ন্যাশনাল বুক এওয়ার্ড ফর ফিকশান তিন তিনবার অর্জন করেন।

  বাঙালি বিপ্লবী অতীন্দ্রনাথ বসু ১৯৬৫ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি যুগান্তর বিপ্লবী দলের অন্যতম নেতৃস্থানীয় সদস্য ছিলেন। ১৯১৬ সাল থেকে পরবর্তী পাঁচবছর ব্রিটিশবিরোধী বিপ্লবী কেন্দ্র পরিচালনার অপরাধে তাকে নির্বাসনদণ্ড ভোগ করতে হয়। তিনি রবীন্দ্রনাথের পরামর্শে 'মহেশালয়' নামের একটি বিদ্যালয় স্থাপনা করেছিলেন। যুবকদের দেহে ও মনে শক্তিমান করে তোলার উদ্দেশ্যে ১৯২৬ খ্রিষ্টাব্দের ২রা এপ্রিল সিমলা ব্যায়াম সমিতি প্রতিষ্ঠা করেন। ১৯২৫ খ্রিষ্টাব্দে তিনি সার্বজনীন দুর্গা পূজার প্রচলন করেন যাতে দেশের মানুষ বিভেদ ভুলে একত্রে উৎসবে মেতে উঠতে পারে।

 ভারতীয় ভাষাবিজ্ঞানী গিরিশ রঘুনাথ কারনাড  ২০১৯ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি  চলচ্চিত্র পরিচালক, অভিনয়শিল্পী, অনুবাদক, চিত্রনাট্যকার ও লেখক ছিলেন। ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও সাহিত্য ক্ষেত্রে অবদানের জন্য ভারতের সর্বোচ্চ সম্মাননা জ্ঞানপীঠ পুরস্কারে সম্মানিত হয়েছেন।

   প্রখ্যাত বাঙালি প্রাবন্ধিক শেখ ওয়াজেদ আলি মূলত 'এস ওয়াজেদ আলি' নামেই অধিক পরিচিত। তিনি বঙ্গীয় মুসলমান সাহিত্য সমিতির সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেন। ১৯৫১ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। গুলদাস্তা, মাশুকের দরবার প্রভৃতি গল্পগ্রন্থ,জীবনের শিল্প, প্রাচ্য ও প্রতীচ্য, ভবিষ্যতের বাঙালী ইত্যাদি প্রবন্ধ গ্রন্থ সুখপাঠ্য।

 বিশিষ্ট বাঙালি বিজ্ঞানী ও চিকিৎসক সুধীরনাথ সান্যাল ১৯৯৩ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।তিনি শুধু একজন চিকিৎসক ছিলেন না, তিনি ছিলেন একজন বিজ্ঞানসাধক। জন্মনিয়ন্ত্রণের পাশাপাশি ক্যানসার রোগ নিয়ে বৃদ্ধ বয়স পর্যন্ত কাজ করেছেন।

প্রযুক্তি নির্বাহী ও গুগল ইনকর্পোরেটেডে পণ্য প্রধান পিচাই সুন্দররাজন১৯৭২ সালে আজকের দিনে জন্মেছিলেন।  ইনি 'সুন্দর পিচাই' নামেই অধিক পরিচিত। ২০১৫ সালের ১০ আগস্ট তাঁকে গুগলের CEO  ঘোষণা করা হয়।জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

মনীষী উবাচ :
সত্যকে যখন অন্তরের মধ্যে মানি তখনি তাহা আনন্দ, বাহিরে যখন মানি তখনি তাহা দুঃখ। অন্তরে সত্যকে মানিবার শক্তি যখন না থাকে তখনি বাহিরে তাহার শাসন প্রবল হইয়া উঠে।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
------------------------------
জ্বলদর্চি পেজে লাইক দিন👇
আরও পড়ুন 

Post a Comment

0 Comments