জ্বলদর্চি

সান্ধ্য আড্ডায় প্রকাশ পেল 'জল ও মাটি' বিষয়ক বিশেষ সংখ্যা, কবিতা ইস্তেহার

সান্ধ্য আড্ডায় প্রকাশ পেল 'জল ও মাটি' বিষয়ক বিশেষ সংখ্যা, কবিতা ইস্তেহার


রবিবার (৩০ অক্টোবর ২০২২) মেদিনীপুর শহরের জেলা পরিষদের কাছে ভি আই এডুকেশনে সাহিত্য আড্ডায় প্রকাশ পেল 'গঙ্গা আমার মা' পত্রিকার বিশেষ সংখ্যা। এবারের বিষয় : জল ও মাটি। সেই সঙ্গে প্রকাশ পেল জেড কবিতার ইস্তেহার।

উল্লেখ্য, সম্পাদক অভিজিৎ দে-র 'গঙ্গা আমার মা' পরিবেশ সচেতনতামূলক পত্রিকা। জল ও জলাশয় সংরক্ষণের জন্য দীর্ঘ লড়াই করে চলেছে এই পত্রিকা গোষ্ঠী। বর্তমান, পরিবেশের ভারসাম্য হারিয়ে যাচ্ছে মানুষের সচেতনতার অভাবে। সমগ্র পৃথিবীর বিজ্ঞানীরা বারবার নানা ভাবে সচেতন করছেন। সামাজিক দায়বোধ থেকেই তাই এই সংখ্যার পরিকল্পনা। ভাস্করব্রত পতি লিখেছেন - 'জল মাটির কৌমার্য রক্ষায় বাঁচবে ভবিষ্যতের পৃথিবী'। তাঁর লেখায় উঠে এসেছে পরিবেশ রক্ষায় 'মেদিনীপুর কুইজ কেন্দ্র'-র নানা উদ্যোগের কথা।

তথ্যনির্ভর গদ্য লিখেছেন বিজয় চক্রবর্তী। তাঁর লেখার বিষয় - 'আদি মানুষের খোঁজে'। সুমিত্রা ঘোষের প্রবন্ধে উঠে এসেছে পরিবেশ রক্ষায় জল ও মাটির ভূমিকা। এছাড়াও প্রাসঙ্গিক প্রবন্ধ লিখেছেন রাকেশ সিংহ দেব, মৌসুমী ঘোষ, সন্দীপ দত্ত, শম্ভুনাথ শাসমল, অমর সাহা প্রমুখ। এই বিষয়কে সামনে রেখে কবিতা লিখেছেন : রাখহরি পাল, শ্যামলশুভা ভঞ্জ পণ্ডিত, প্রতাপ সিংহ, পলাশ বন্দ্যোপাধ্যায়, স্মৃতি সাহা, প্রীতম সেনগুপ্ত, বিশ্বরূপ ব্যানার্জী, সঞ্জীব ভট্টাচার্য, দিলীপ মহান্তী, বিভাস মণ্ডল, রাজর্ষি রায়, নরেন হালদার, মায়া দে, নারায়ণ প্রসাদ জানা, স্বপন কুমার দে প্রমুখ। প্রচ্ছদ ও অলংকরণ করেছেন ঋত্বিক ত্রিপাঠী।

এদিনের সাহিত্য আড্ডায় ওয়েব মাধ্যমে প্রকাশ পেল অরুণ দাসের জেড কবিতা আন্দোলনের ইস্তেহার। কবি অরুণ দাস বেশ কয়েকটি বই প্রকাশ করে দাবি করেছেন নবীন প্রজন্মের বহু কবি বর্তমানে যে কবিতাচর্চা করছেন তা আসলে আধুনিকতম কবিতা আন্দোলন। যার পোশাকি নাম : জেড পোয়েমস। উৎসাহীরা যাতে সহজেই এই কবিতা আন্দোলনের রীতি নীতি জানতে পারে তার জন্য ওয়েব ঠিকানাসহ একটি পেজমার্কও প্রকাশ পায় এদিন। ইতিহাস ঘাঁটলে দেখা যায়, মলয় রায় চৌধুরীর হাংরি কবিতা আন্দোলন দেশে বিদেশে বেশ সাড়া ফেলেছিল। জেড কবিতা আন্দোলনের প্রাণপুরুষ কবি অরুণ দাস ইতিমধ্যেই সাহিত্য সংস্কৃতি জগতে তাঁর এই কবিতার মতাদর্শের জন্য সমাদৃত হয়েছেন। বহু তরুণ লেখক বিষয়টিকে সাদরে গ্রহণ করছেন। তবে চূড়ান্ত সফলতা সময় নির্ধারণ করবে।
এদিন 'জল ও মাটি' বিশেষ সংখ্যাটির আনুষ্ঠানিক প্রকাশ করেন অমিত্রাক্ষর পত্রিকার সম্পাদক অচিন্ত মারিক ও প্রাবন্ধিক সুভাষ জানা। ওয়েব মাধ্যমে জেড কবিতা আন্দোলনের ইস্তেহার ও পেজমার্ক কার্ড উদ্ধোধন করেন গল্পকার সুমিত্রা ঘোষ। এদিনের সাহিত্য আড্ডায় উপস্থিত ছিলেন অমর সাহা, সুব্রত দাস, স্বপনকুমার দে, রাকেশ সিংহ দেব, অরুণ দাস, গৌতম মাহাতো, নরেন হালদার, রাজীব ঘোষ, অভিজিৎ দে, ইন্দ্রদীপ সিনহা প্রমুখ। সমগ্র অনুষ্ঠানের সূত্রধর ছিলেন সঞ্জীব ভট্টাচার্য। 
 
পেজে লাইক দিন👇

Post a Comment

0 Comments