জ্বলদর্চি

সত্যি নিজস্বতা বলে কিছু হয় /সুব্রত মাইতি


সত্যি নিজস্বতা বলে কিছু হয় 

সুব্রত মাইতি


  আস্ত একটা জীবন নিজেই নিজের স্বাধীনতা কোনদিন উপলব্ধি করতে পারে কিনা তা নিয়ে অনেক বড় প্রশ্ন চিহ্ন থেকে যায়।আসলে নিজস্ব বা নিজের বলে কিছু হয় না।সব কিছুই এক একজনের পাশে কিংবা কাছে আবদ্ধ। ছকের বাইরে বেরিয়েছো তো জীবনে ফেঁসেছো।মনে হতে পারে গোলমেলে, কিন্তু ধ্রুব সত্য। নিয়মের গেরোয় বাঁধা থাকা যায় বলে বাউণ্ডুলে জীবনের বাইরে কিছুটা নিজেকে চেনা ও বাস্তব জীবনের চরম সত্য টুকু নিজের উপলব্ধি দিয়ে বিচার করা যায়।

     প্রকৃতপক্ষে সময়ের সাথে ভাবনার আকাশ যেমন বদলেছে, সেভাবেই নিজের সীমানার গণ্ডী ও একইভাবে কোন এক আবর্তে আবদ্ধ। মনে হয় প্রশ্ন জাগে আসলে আমি আপনি একটা নির্দিষ্ট কক্ষপথে সীমাবদ্ধ। তবে আমার কিংবা  আপনার মনে হতে পারে

 সবসময় নির্দিষ্ট  নিয়মে জীবনটা বৃথা, পাশাপাশি যে গুরুত্বপূর্ণ দিক আমাদের কে অনন্য উপায় খুঁজতে শেখায় তা হল শৃঙ্খলা। বাঁধনহারা কিংবা  বাউণ্ডুলে না নিজস্ব স্বাধীনতা এ নিয়ে অন্তর দ্বন্দ অন্দরমহলে থেকে গেল।

      এতকিছুর বাইরে বাঁধনহারা মন কত স্বপ্ন দেখে, কত স্বপ্ন অজান্তে কর্পুরের মতো উবে যায়।আসল সত্যি টা হল নিজস্ব ভাবনা, নিজস্ব আকাশ,নিজস্ব চেতনার আকাশ চুরি হয়ে যায়।সময়ের সাথে সাথে একটা আদ্যপান্ত জীবন ও ছাত্র ছাত্রী দের মতো রুটিন মাফিক। চোখের সামনে আপনার আকাশ অনেক বড়ো মনে হয়।হয়তো বা আপনি ছঁুতে বা ধরতে চাইবেন। এ ভাবনাটা স্বাভাবিক স্বপ্ন দেখতে কে না ভালবাসে। আমি আপনি ভাবনার গভীরে বুঁদ হয়ে থাকি।।আসল কথাটা এই জীবনের জটিল ধাঁধায় পাশে থাকার মানুষের খুব অভাব বিন্দু মাত্র কেউ সঙ্গ দেবে না।আপনার বিকশিত চেতনাকে বিদ্রুপ করতে ও দ্বিধা বোধ করে না।অনেক প্রিয় মুখ পাশকাটিয়ে চলে যাবে।এই চিরন্তন সত্য হল নিয়মের যাঁতা কলে নিজস্ব ও স্বপ্ন গুলো মরে কাঠ হয়ে যায়। 


জ্বলদর্চি হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন। 👇





Post a Comment

1 Comments

  1. নিজস্বতা নিয়ে এগিয়ে চলুন। কালের স্রোতে নিজেকে কখনো হারিয়ে যেতে দেবেন না, নদী এবং রাস্তা যেমন সব সময় সোজা হয়না ঠিক নিজস্বতা ও তেমন সরলতা নয়।কেউ না কেউ অবশ্যই পাশে থাকবে
    প্রত্যক্ষ বা পরোক্ষভাবে।

    ReplyDelete