জ্বলদর্চি

১৬ ডিসেম্বর ২০২০


Today is the 16 December, 2020.
আজকের দিন।
বাংলায় ---৩০ অগ্রহায়ণ বুধবার ১৪২৭

১৯৭১ সালে আজকের দিনে পাকিস্তান সেনাবাহিনী ঢাকার রেসকোর্স ময়দানে বাংলাদেশ মুক্তিবাহিনী ও ভারতীয় মিত্রবাহিনীর কাছে আনুষ্ঠানিক আত্মসমর্পণ করে। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের অবসান হয়ে  স্বাধীনতা লাভ করে। এর ফলে পৃথিবীর বুকে বাংলাদেশ নামে একটি নতুন স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের অভ্যুদয় ঘটে।

আজ, বাঙালি সমাজ  সংস্কারক ও শিক্ষাবিদ উমেশচন্দ্র দত্তের জন্মদিন। ইনি একজন শিক্ষাবিদ, সংগঠক, সম্পাদক, লেখক ও সাংবাদিক। তিনি সমাজসংস্কার কর্মে, বিশেষ করে নারীশিক্ষার প্রতি মনোযোগী হয়ে ওঠেন। নারীশিক্ষার উন্নতির জন্য তিনি  দুটি বালিকা বিদ্যালয় স্থাপন করেন।

আজ, ইংরেজ ঔপন্যাসিক জেন অস্টেনের জন্মদিন।তাঁর উল্লেখযোগ্য কয়েকটি উপন্যাস সেন্স অ্যান্ড সেন্সিবিলিটি, প্রাইড অ্যান্ড প্রেজুডিস  ম্যানসফিল্ড পার্ক এবং এমা। ইংল্যান্ডের ভদ্রসমাজের পটভূমিকায় রচিত তাঁর রোম্যান্টিক কথাসাহিত্য তাঁকে ইংরেজি সাহিত্যের সর্বাপেক্ষা বহুপঠিত লেখকদের সারিতে স্থান দিয়েছে। তাঁর বাস্তবতাবাদী দৃষ্টিভঙ্গি ও তীক্ষ্ণ সমাজবিশ্লেষণ তাঁকে সাহিত্য মহলে দৃঢ় আসনে প্রতিষ্ঠিত করেছে।

আজ, বাঙালি সঙ্গীতজ্ঞ ও কবি দীনেন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন। ইনি বেশিরভাগ রবীন্দ্রসঙ্গীতের  স্বরলিপিকার ছিলেন। রবীন্দ্রনাথ নতুন কোনো গান রচনা করার পরপরই তিনি স্বেচ্ছায় বা রবীন্দ্রনাথের নির্দেশে শিখে নিতেন। এরপর তিনি সে গানের স্বরলিপি করে - সংরক্ষণ করতেন এবং তা অন্যান্য শিক্ষার্থীদেরকে শিখিয়ে দিতেন। পরবর্তীকালে স্বয়ং রবীন্দ্রনাথ কোনো গানের সুর ভুলে গেলে - তিনি দিনেন্দ্রনাথের স্মরণাপন্ন হতেন। রবীন্দ্রনাথ তাঁর “ফাল্গুনী” নাটকের উৎসর্গপত্রে তাঁকে — 'আমার সকল গানের কাণ্ডারী' আখ্যায় অভিহিত করেছেন।

আজ, বিখ্যাত বিজ্ঞান কল্পকাহিনির লেখক আর্থার সি ক্লার্কের প্রয়াণ দিবস। ১৯৪৫ খ্রিষ্টাব্দে প্রকাশিত একটি বিজ্ঞান প্রবন্ধে ইনিই প্রথম উপগ্রহ ভিত্তিক যোগাযোগ ব্যবস্থার ধারণা দেন, যদিও তিনি এই ধারণাকে পেটেন্ট করে আর্থিকভাবে লাভবান হওয়ার চেষ্টা করেননি। তিনি বিখ্যাত অডিসি সিরিজের স্রষ্টা। একাধিকবার হুগো ও নেবুলা পুরস্কার লাভ করেছেন। ২০০১: আ স্পেস অডিসি চলচ্চিত্রে চিত্রনাট্য রচনার জন্য স্ট্যানলি কুবরিকের সাথে যৌথভাবে একাডেমি পুরস্কার মনোনয়ন পেয়েছেন।

আজ, উইলিয়াম সমারসেট মম্‌ (William Somerset Maugham)-এর প্রয়াণ দিবস।  একজন ইংরেজ ঔপন্যাসিক, নাট্যকার এবং ছোটগল্প লেখক। বিংশ শতাব্দীর সবচেয়ে জনপ্রিয় ও বহুল বিক্রিত সাহিত্যিকদের মধ্যে তিনি অন্যতম।তাঁর উল্লেখযোগ্য রচনাবলি--অফ হিউম্যান বন্ডেজ, দ্য লেটার, রেইন, দ্য রেজর'স এজ, দ্য মুন এন্ড সিক্সপেন্স, দি স্যাকরেড ফ্লেইম।

আজ, ব্রিটিশ বিরোধী বিপ্লবী অখিলচন্দ্র নন্দীর প্রয়াণ দিবস। ইনি কৈশোরকাল থেকেই স্বাধীনতা আন্দোলনে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন। দুই মহিলা বিপ্লবী শান্তি ঘোষ ও সুনীতি চৌধুরী কুমিল্লার ম্যাজিস্ট্রেট স্টিভেন্সকে হত্যার  কাজে সাহায্যকারী ছিলেন তিনি। স্টিভেন্স হত্যা মামলায় তিনি ধরা পড়েন ও আট বছর কারারুদ্ধ থাকেন। জেল থেকে মুক্তিলাভ করে সন্ত্রাসবাদী বিপ্লবী আন্দোলনের পথ পরিহার করেন ও মার্ক্সবাদে আকৃষ্ট হন। একটি জীবনীমূলক বই লিখেছেন যার নাম 'বিপ্লবীর স্মৃতিচারণ'।

মনীষী উবাচ :
রমণীর মধ্যে যেখানে আমরা লক্ষ্মীর প্রকাশ দেখিতে পাই, সেখানে আমরা এক দিকে দেখি সাজসজ্জা লীলামাধুর্য, আর- এক দিকে দেখি অক্লান্ত কর্মপরতা ও সেবানৈপুণ্য।(রবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
------------------------------------

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

আরও পড়ুন 

Post a Comment

0 Comments