পিয়ালী ত্রিপাঠী

পি য়া লী  ত্রি পা ঠী 

আলেকজান্ডার পোপ : কিংবদন্তী বিদ্রুপাত্মক লেখক
( ২১ মে ১৬৮৮ – ৩০ মে ১৭৪৪ )


ব্যঙ্গ-বিদ্রূপ ও প্রহসনের তীক্ষ্ণবাণ ব্যবহার করে সমাজের বেশ কিছু ধ্যান - ধারণা পরিশুদ্ধ করার আকাঙ্ক্ষায় কলম ধরেছিলেন অষ্টাদশ শতকের একজন বিখ্যাত ইংরেজ কবি যাঁর নাম আলেকজান্ডার পোপ । ইংরেজি সাহিত্যের হিরোইক কাপলেট ধাঁচের লেখার জন্য তিনি আজও বিখ্যাত যা এপিক এবং ন্যারেটিভ কবিতার ক্ষেত্রে ব্যবহার করা হয় । হিরোইক কাপলেট প্রথম ব্যবহার করেন জিওফ্রে চসার এবং পরবর্তীকালে পোপ ও ড্রাইডেন এই ফর্ম টিকে অনন্য উচ্চতায় নিয়ে যান তাঁদের লেখার মাধ্যমে । 

১৬৮৮ সালের ২১ মে লন্ডনের এক কাপড় ব্যবসায়ীর পরিবারে পোপের জন্ম । বাবা আলেকজান্ডার পোপ সিনিয়র ও মা এডিথ দুজনেই ছিলেন রোমান ক্যাথলিক । ঐ সময়ে ক্যাথলিকদের ওপর আরোপিত টেস্ট অ্যাক্টের কারণে পোপ ভালো প্রাতিষ্ঠানিক শিক্ষা অর্জন করতে পারেননি। পড়াশোনা করেছেন ধর্মযাজক ও টিউটরদের কাছে। পোপের কবি হওয়ার ইচ্ছে ছিল ছোটবেলা থেকেই। আদর্শ হিসেবে মনে করতেন । হোমার , ভার্জিল , হোরাস , জুভেনাল কে এবং ইংরেজি লেখক জিওফ্রে চসার , উইলিয়াম শেক্সপিয়ার এবং জন ড্রাইডেন -এর লেখা তিনি পড়তেন । পোপ বিভিন্ন ভাষার লেখা পড়তে ভালোবাসতেন এবং মূলত ইংরেজি , ফ্রেঞ্চ , ইটালিয়ান , ল্যাটিন এবং গ্রীক কবিদের লেখা পড়তেন । বিভিন্ন সাহিত্যকর্মের মাধ্যমে তিনি তাঁর প্রতিপক্ষকে ঘায়েল করেছেন অত্যন্ত চতুরতার সঙ্গে। ১৭১১ সালের দিকে তাঁর সাথে বন্ধুত্ব হয় জন গে, জোনাথন সুইফট , থমাস পার্ণেল এবং John Arbuthnot -এর এবং তাঁরা একত্রে গঠন করেন Scriblerus Club -এর । বিদ্রূপাত্মক সাহিত্যে এই ক্লাবের সদস্যদের মারাত্মক অবদান ছিল।
১৭০৯ সালের মে মাসে তাঁর লেখা 'Pastorals' প্রকাশিত হয়। এই লেখা রাতারাতি তাকে খ্যাতি এনে দেয়। এরপরে ১৭১১ সালে প্রকাশিত হয় তাঁর লেখা 'An Essay on Criticism' যা তিনি দীর্ঘ তিন বছর ধরে লিখেছিলেন । এটিও সমানভাবে সমাদৃত হয় এবং হিরোইক কাপলেটের প্রভাব এতে দেখা যায় । এরপরে দীর্ঘ পাঁচ বছর সাধনা করে তিনি ইংরেজিতে অনুবাদ করেন হোমারের সেরা সৃষ্টি 'The  Iliad'। পরিশ্রমসাধ্য এই কাজটি তিনি শুরু করেন ১৭১৫ সালে এবং শেষ করেন ১৭২০ সালে। পরে আরো চার বছর সময় নিয়ে তিনি অনুবাদ করেন 'The Odyssey' -র । হোমারের অনুবাদকর্ম থেকে তার কিছু অর্থ সমাগম হয়। সেই টাকা দিয়ে তিনি ১৭১৯ সালে Twickenham -এ 'Grotto And Gardens'নামক সুড়ঙ্গ এবং বাগানসহ একটি দৃষ্টি নন্দন ভিলা নির্মাণ করেন। সুদৃশ্য মার্বেল পাথর ও স্ফটিক দিয়ে সাজানো হয়েছিল এই প্র‌মোদ ভিলাটি। পোপের সর্বাধিক জনপ্রিয় কবিতা হল 'The Rape of the Lock' যা প্রথম প্রকাশিত হয় ১৭১২ সালে। এটি একটি আপাদমস্তক বিদ্রূপাত্মক লেখা যাতে উচ্চবংশীয়দের মধ্যে কলহ-বিবাদকে দেখানোর প্রচেষ্টা করেছেন পোপ ।  এছাড়া হিরোইক কাপলেটে লেখা  'An Essay on Man'  হল তাঁর লেখা একটি বিখ্যাত দার্শনিক কাব্য যা প্রকাশিত হয় ১৭৩২ থেকে ১৭৩৪ সালের মধ্যে ।
১৭৪৪ সালের ৩০ মে Twickenham -এ নিজ বাসস্থানে তিনি মারা যান। Twickenham -এর চার্চ অফ ইংল্যান্ড -এর 'St. Mary the Virgin' এর সমাধিক্ষেত্রে তাকে সমাধিস্থ করা হয়। 'The Oxford Dictionary of Quotations' -এ শেক্সপিয়ারের পরে সবচেয়ে বেশি সংখ্যক Quotations তাঁর লেখা থেকেই নেওয়া হয়েছে। তিনি আমাদের মধ্যে না থাকলেও তাঁর লেখা ও সৃষ্টি আমাদের মননে বেঁচে থাকবে আজীবন ।
-------

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

মহাভারতের স্বল্পখ্যাত চার চরিত্র /প্রসূন কাঞ্জিলাল

ছোটোবেলা বিশেষ সংখ্যা -১০৯