রাস্কিন বন্ড / পিয়ালী ত্রিপাঠী


পি য়া লী  ত্রি পা ঠী 


রাস্কিন বন্ড : ব্রিটিশ বংশোদ্ভূত ভারতীয় লেখক 

রাস্কিন বন্ড - ভারতীয় ইংরেজি সাহিত্যের একটি অন্যতম নাম। রাস্কিন বন্ড ১৯৩৪ সালে ১৯ মে জন্মগ্রহণ করেন একটি মিলিটারি হাসপাতালে । তার ভাই ও বোন ছিলেন যথাক্রমে এলেন এবং উইলিয়াম। রাস্কিনের বাবা রয়্যাল বিমানবাহিনীতে ছিলেন । যখন বন্ড ৪ বছরের ছিলেন তখন তার মা আলাদা হয়ে যান এবং এক পাঞ্জাবি-হিন্দুকে বিবাহ করেন। বন্ড তার ছেলেবেলা কাটিয়েছিলেন বিজয়নগর (গুজরাট) এবং শিমলাতে । ১০ বছর বয়সে হঠাৎ ১৯৪৪ সালে ম্যালেরিয়ায় তাঁর বাবার মৃত্যু হয়, তারপর থেকে রাস্কিন দেরাদুনে তাঁর দিদার বাড়িতে থাকতেন। পরবর্তীকালে উচ্চশিক্ষার জন্য তিনি ইংল্যান্ডে গেলেও তাঁর মন পড়ে থাকত ভারতে । 
রাস্কিন বন্ডের জীবনের গোটাটা জুড়েই ছিল পার্বত্য শহর। আর সেই পার্বত্যময় জীবনকেই তিনি গল্পের চরিত্র করে তুলেছেন বারবার। তিনি বেশি শিশু সাহিত্য লিখেছেন, কিন্তু আট থেকে আশি যাঁরা একবার তাঁর লেখার স্বাদ পেয়েছেন , তাঁরা সকলে ডুবে গিয়েছেন সেই ভরপুর বুনো ফুলের মাদকতায়। তাঁর ছোটগল্পগুলিতে দেখা গিয়েছে প্রকৃতির প্রতি তাঁর অমোঘ ভালোবাসা যা তিনি বুদ্ধিমত্তার সঙ্গে গল্পগুলিতে তুলে ধরেছেন । তিনি তার প্রথম উপন্যাস " The Room on the Roof " লিখেছিলেন মাত্র ১৭ বছর বয়সে এবং এটি যখন প্রকাশিত হয়েছিল তখন তাঁর বয়স ছিল ২১ বছর। তিনি সেই সময়ে দেরাদুনে তাঁর বন্ধুদের সঙ্গে বাড়ির ছাদে একটি ছোট ভাড়াঘরে থাকতেন এবং সেই অভিজ্ঞতা বেশ ভালো ছিল। ১৯৭৪ সালে তিনি লেখেন তাঁর অন্যতম সেরা উপন্যাস " The Blue Umbrella " ।  ১৯৭৮ সালে প্রকাশিত বন্ডের ঐতিহাসিক উপন্যাস " A Flight of Pigeons ” থেকে পরবর্তীকালে হিন্দি চলচ্চিত্র " জুনুন " করা হয়েছে। এটি তৈরি করেছিলেন শশী কাপুর এবং পরিচালনা করেছিলেন শ্যাম বেনেগাল। রাস্কিন বন্ডের ছোট গল্প “ Susanna's Seven Husbands " -এর উপর ভিত্তি করে বিশাল ভরদ্বাজের চলচ্চিত্র “ সাত খুন মাফ ” তৈরি করা হয়েছে।
The Indian Council for Child Education তাঁকে ভারতে শিশুদের সাহিত্যে অগ্রণী ভূমিকা পালনের জন্য স্বীকৃতি দিয়েছে। ১৯৯২ সালে " Our Trees Still Grow in Dehra " -র জন্য তিনি সাহিত্য একাডেমি পুরস্কারে সম্মানিত হন । এরপরে তিনি ১৯৯৯ সালে পদ্মশ্রী এবং ২০১৪ সালে পদ্মভূষণ পান।

সম্প্রতি লক ডাউনের একঘেঁয়েমি কাটানোর জন্য ১ মে , ২০২০ থেকে All India Radio তে  " Bonding Over The Radio " নামক অনুষ্ঠানে নিজের লেখা ছোটগল্প তিনি নিজস্ব কণ্ঠে পাঠ করে সকলকে আনন্দ দান করছেন এবং তাঁর নতুন সৃষ্টির জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন প্রতিটি ভারতবাসী।  আমরা গুণমুগ্ধ পাঠক তাঁর দীর্ঘ সুস্থ সৃজনশীল জীবন কামনা করি।
-------

Comments

  1. অসাধারণ লেখাটি

    ReplyDelete
    Replies
    1. অসংখ্য ধন্যবাদ 😊 🙏

      Delete
  2. বেশ ভালো।

    আমি ইংরেজি ভাষায় খুব একটা দক্ষ নই। যদি এই পাতায় রুস্কিন বন্ড এর লেখাগুলি বাংলায় আনুবাদের আকারে প্রকাশ পাই তবে, লকডাউনটা ভালোই কাটে।
    অনুরোধ রইল।

    ReplyDelete
    Replies
    1. চেষ্টা করবো । ধন্যবাদ আপনার মূল্যবান মতামতের জন্য 🙏 😊

      Delete
  3. তথ্যসমৃদ্ধ সুন্দর লেখা। সমৃদ্ধ হলাম এবং আরোকিছুর জন্য অপেক্ষায় থাকলাম।

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ।🙂

      Delete
  4. বেশ সমৃদ্ধ পূর্ণ লেখা

    ReplyDelete
    Replies
    1. ধন্যবাদ।🙏

      Delete

Post a Comment

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

মহাভারতের স্বল্পখ্যাত চার চরিত্র /প্রসূন কাঞ্জিলাল

ছোটোবেলা বিশেষ সংখ্যা -১০৯