জ্বলদর্চি

২৭ অক্টোবর ২০২০

                         

Today is the 27 October, 2020
আজকের দিন 
বাংলায় --১০ কার্তিক মঙ্গলবার ১৪২৭

আজ, বাঙালি লেখক চন্দ্রশেখর মুখোপাধ্যায়ের জন্মদিন। ইনি বঙ্গদর্শন পত্রিকার নিয়মিত লেখক ছিলেন। পত্রিকায় প্রকাশিত তাঁর প্রবন্ধগুলো নিয়ে ১৮৮৫ সালে ‘সারস্বত কুঞ্জ’ নামে একটি প্রবন্ধ সংকলন প্রকাশিত হয়। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ হলো- উদ্ভ্রান্ত প্রেম, মশলা বাঁধা কাগজ, সারস্বত কুঞ্জ, স্ত্রী-চরিত্র, কুঞ্জলতার মনের কথা, রামবসুর বিরহ, মৃন্ময়ী, রসসাগর।

আজ, স্বাধীনতা আন্দোলনের শহীদ যতীন্দ্রনাথ দাসের জন্মদিন। ইনি ছিলেন একজন ভারতীয় মুক্তিযোদ্ধা এবং বিপ্লবী ভগৎ সিংয়ের সহকর্মী। আত্মত্যাগী, সাহসী মানুষটি লাহোর ষড়যন্ত্র মামলায় অভিযুক্ত হয়ে ১৯২৯ সালের ১৪ই জুন গ্রেপ্তার হন। জেলবন্দীদের অধিকারের দাবিতে ওই বছরই ১৩ই জুলাই অনশন শুরু করেন তিনি। ৬৩ দিন অনশনের পর ১৩ই সেপ্টেম্বর মাত্র ২৪ বছর বয়সে জেলেই মৃত্যু হয় তাঁর। 

আজ, আর এক শহীদ বিপ্লবী মৃগেন্দ্রনাথ দত্তের জন্মদিন। তিনি গোপন বেঙ্গল ভলান্টিয়ার্স দলের সদস্য ছিলেন। বার্জ নামে এক অত্যাচারী  ইংরেজ মেদিনীপুরের ম্যাজিস্ট্রেট হয়ে আসেন। ১৯৩৩ সালে ২ সেপ্টেম্বর মৃগেন্দ্রনাথ ও তার সঙ্গী অনাথবন্ধু কর্তৃক বাজ নিহত হয়। কিন্তু পুলিসের গুলিতে অনাথবন্ধু ঘটনাস্থলেই এবং তিনি পরদিন হাসপাতালে মারা যান।

আজ, ভারতের দশম রাষ্ট্রপতি কে. আর. নারায়ণের জন্মদিন। পুরো নাম কোচেরিল রমন নারায়ানান।ইনি একজন স্বতন্ত্র ও দৃঢ়চেতা  রাষ্ট্রপতি। ইনি বেশ কয়েকটি নজির স্থাপন করেছিলেন এবং ভারতের সর্বোচ্চ সাংবিধানিক কার্যালয়ের পরিধি বাড়িয়ে তুলেছিলেন।

আজ, ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম সংগ্রামী ব্যক্তিত্ব ব্রহ্মব্রান্ধব উপাধ্যায়ের প্রয়াণ দিবস। তেজস্বী, নির্ভীক, ত্যাগী, বহুশ্রুত ও অসামান্য প্রতিভাশালী পুরুষ। ইনি মাতৃভাষায় শিক্ষাব্যবস্থার প্রবক্তা ছিলেন। ১৯০১ খ্রিষ্টাব্দে কলকাতার সিমলায় বৈদিক আদর্শে তিনি আবাসিক বিদ্যালয় স্থাপন করেন। রবীন্দ্রনাথ শান্তিনিকেতনে ব্রহ্মচর্য বিদ্যালয় স্থাপনের সময় তাঁর সক্রিয় সাহায্য পান।

আজ, বাঙালি ব্যঙ্গচিত্রশিল্পী প্রফুল্লচন্দ্র লাহিড়ীর প্রয়াণ দিবস। কাফী খাঁ ছদ্মনাম।ছোটো থেকেই ছবি আঁকায় পারদর্শী ছিলেন। ১৯৩০-১৯৩১ শনিবারের চিঠিতে তাঁর প্রথম কার্টুন প্রকাশিত হয়।সংবাদপত্রের প্রতিনিধি হিসাবে ষাটের দশকের প্রথম ভাগে তিনি মার্কিন দেশ সফর করেন ও সেখানকার সেরা ওয়াল্ট ডিজনির সঙ্গে তাঁর সাক্ষাৎকার ঘটে। তিনি  তাঁর তৈরি ‘কাফী স্কোপ’ দেখে মুগ্ধ হয়ে যান। মার্কিনদেশ সফর কালে সে দেশের সেরা কাগজগুলি তাঁর কার্টুন ছেপেছে এবং সেখানে কাজে যোগ দেবার আমন্ত্রণও পেয়েছিলেন। কোলকাতার প্রতি আনুগত্য ও মমত্ববোধ বজায় রেখে সে – অনুরোধ ফিরিয়ে দিয়ে দেশে ফিরে আসেন ।

আজ, বাংলা সিনেমার স্বনামখ্যাত অভিনেতা তরুণকুমারের প্রয়াণ দিবস। এক বিরল উৎকৃষ্ট মানের অভিনেতা। উত্তম কুমারের পাশে নিজের ক্যারিশমাতে  কমেডি অভিনয়ে মুন্সিয়ানা বজায় রেখে দর্শকের খুব কাছের মানুষ হয়ে উঠেছিলেন। দুই ভাই স্ক্রিনশেয়ার করলে সে হত এক একটা অসাধারণ দৃশ্য। জাতীয় পুরস্কার সম্মানিত হন  ‘দাদা ঠাকুর’ ছবির জন্য।

আজ ইংরেজ কবি ও লেখক জর্জ বার্কারের জন্মদিন। তাঁর প্রথম কবিতাগুলি ১৯৩০-এর দশকে প্রকাশিত হয়েছিল, এবং তিনি চল্লিশের দশকে কবি ডিলান টমাসের মতো একই সময়ে জনপ্রিয় হয়েছিলেন।

আজ ভারতীয় ক্রিকেটার ইরফান পাঠানের জন্মদিন। ইনি ২০০৩ সালে একদিনের আন্তর্জাতিকে আত্মপ্রকাশ করেন। বর্তমানে ইনি ওয়ানডে ক্রিকেটে ৮ম সর্বোচ্চ উইকেট সংগ্রাহক ও টোয়েন্টি টোয়েন্টি  আন্তর্জাতিকে সর্বোচ্চ উইকেট সংগ্রাহক।জন্মদিনে অন্তহীন শুভেচ্ছা ও শুভকামনা।

আজ, ভারতীয় অভিনেতা প্রদীপ কুমারের প্রয়াণ দিবস। ভারতীয় এই অভিনেতা  হিন্দি, বাংলা এবং ইংরেজি ভাষার ছবিতে তাঁর কাজের জন্য স্বীকৃত।  সতেরো বছর বয়সে বাংলা ছবিতে অভিনয়ের মাধ্যমে আত্মপ্রকাশ।মনে দাগ রাখার মত সিনেমা গৃহদাহ, আনারকলি, নাগিন, আনন্দমঠ ইত্যাদি।

ইতিহাসে আছে আজ তৃতীয় মোঘল সম্রাট মহামতি আকবরের প্রয়াণ দিবস। 


মনীষী উবাচ :

""উত্তিষ্ঠত, জাগ্রত” এই জাগরণের মন্ত্র যদি ক্ষণে ক্ষণে দিনের সমস্ত বিচিত্রব্যাপারের মাঝখানেই আমাদের অন্তরাত্মা থেকে ধ্বনিত হয়ে না উঠতে থাকে, তাহলে পাঁকের পর পাঁক পড়ে ফাঁসের পর ফাঁস লেগে শেষ কালে আমাদের অসাড় করে ফেলে;...(রবীন্দ্রনাথ ঠাকুর)


প্রকাশিত।  ক্লিক করে পড়ুন। 
এবারের বিষয়- বিজ্ঞান ও বিজ্ঞানী। 
জ্বলদর্চি অনলাইন কুইজ -১৩
এখুনি ক্লিক করে উত্তর দেখে নিন। 


দুগ্গা দুগ্গা
---------
-------------------
আরও  পড়ুন 
২০২০ নোবেলবিজয়ী লুইজ গ্লাক-র গুচ্ছকবিতা
অনুবাদ - সৌ মে ন  শে খ র

ক্লিক করুন 👇
জ্বলদর্চি পেজ-এ লাইক দিন।👇

Post a Comment

0 Comments