জ্বলদর্চি

'সোয়েটার'- আত্মবিশ্বাসের উলে জীবনের ঠাসবুনোট/ রাকেশ সিংহ দেব


'সোয়েটার'- আত্মবিশ্বাসের উলে জীবনের ঠাসবুনোট
 
পরিচালক - শিলাদিত্য মৌলিক 
অভিনয় - ইশা সাহা, সৌরভ দাস, শ্রীলেখা মিত্র,ফারহান ইমরোজ, জুন মালিয়া, অনুরাধা মুখোপাধ্যায়।
মুক্তি – ২৯ মার্চ , ২০১৯ 
রেটিং – 3/5  
খানিকটা সোজা আর খানিকটা উল্টো। পরিমাপের হিসেব গুনতে গুনতে দুই কাঁটার সোজা উল্টোর খেলায় এক এক ঘর করে এগিয়ে যায় সোয়েটারের বুনোট। ভালবাসার সৃজনে ধরে রাখে ওম্‌। শিলাদিত্য মৌলিকের ছবি 'সোয়েটার' যতটা এক মেয়ের গল্প ঠিক ততটাই এক সাধারণ মধ্যবিত্ত পরিবারের গল্পে, যে পরিবারের মাথায় ঘুরছে মেয়ের বিয়ের মেঘ! এই গল্প টুকুর (ইশা সাহা)। পাহাড়ে বেড়ে ওঠা টুকু নিতান্তই সাধারণ মেয়ে একটা, না আছে রূপ না আছে কোনও গুণ। ‘তোকে দিয়ে কিস্যু হবে না’ শুনে শুনেই কেটে গেছে তার মেয়েবেলা। এ হেন মেয়ের বাবা-মায়ের মাথায় একটাই চিন্তা ঘুরঘুর করে কোনওরকমে মেয়েকে পাত্রস্থ করা। টুকুর একের পর এক সম্বন্ধ আসে। কারও মেয়ে পছন্দ হয় না। হঠাৎ টুকুর জন্য এক নামী অভিজাত পরিবার থেকে সম্বন্ধ আসে। ছেলে পেশায় চার্টার্ড অ্যাকাউন্টেন্ট। জাঁদরেল ছেলের মায়ের (জুন মালিয়া) বিয়ের শর্ত একটাই, মেয়েকে জানতে হবে সোয়েটার বোনা। এই সোয়েটারটা যদি টুকুর শাশুড়ির বোনা সোয়েটারের মত নিখুঁত হয় তবেই এই বিয়ে হবে, নচেৎ নয়। এই সোয়েটার বোনাকে কেন্দ্র করেই এগোয় গল্প। শুরু হয় বিয়ের জন্য টুকুর 'যোগ্য' হওয়ার পথ চলা। সোয়েটারের বুনোট যত এগোয়, ততই স্পষ্ট হয় টুকুর জীবনের বহু অচেনা সমীকরণ। আত্মবিশ্বাসের মুক্ত হাওয়ায় পাল তুলে ছোটে টুকুর আবদ্ধ জীবনতরী। কিন্তু শেষে কি টুকু পারে সেই সোয়েটার বুনতে? শেষের উত্তর দিচ্ছে ছবির ক্লাইম্যাক্স। 

পাহাড়ের সবুজ চা বাগানে মেঘের আল্পনা সঙ্গে নিয়ে এক 'মেয়েবেলা'র কাহিনি বলেছেন পরিচালক শিলাদিত্য। ছবির প্রথমাংশ খানিকটা একঘেয়ে হলেও দ্বিতীয়ংশ এগিয়েছে পাহাড়ি নদীর ছন্দে। টুকুর চরিত্রে ইশা সাহাকে বেশ ভাল লাগে। ইশার চোখের ব্যবহার মুগ্ধ করে কিছু কিছু দৃশ্যে। টুকুর কন্যাদায়গ্রস্ত বাবার ভূমিকায় খরাজ মুখোপাধ্যায় যথারীতি ভাল। টুকুর স্বাধীনচেতা বোন শ্রীয়ের চরিত্রে অনুরাধা মুখোপাধ্যায়কেও বেশ লাগে। হবু শাশুড়ির চরিত্রে জুন মালিয়া এবং টুকুর পিসির চরিত্রে শ্রীলেখা মিত্র প্রশংসার দাবি রাখেন। ফের একবার তাক লাগালেন শ্রীলেখা। এই চরিত্রটিতে যাবতীয় সুযোগের সদ্ব্যবহার করেছেন অভিনেত্রী। কোথাও গিয়ে টুকুর গল্প যেন বলিউডের 'কুইন' কে মনে করিয়ে দিয়েছে নিজের বুনোটে। গল্পের আনাচে কানাচে প্রেম থাকলেও, সোয়েটার শুধুমাত্র প্রেমের গল্প নয়, একটা আটপৌরে সাধারণ মধ্যবিত্ত পরিবারের মেয়ের উত্তরণের গল্প। সপরিবারে উপভোগ করুন সোয়েটারের উষ্ণতা। 

পুজো ভালোভাবে কাটান, সিনেমা দেখুন, ভালো থাকুন।  
রেটিং
5 অসাধারণ 
4 বেশ ভালো 
3 ভালো
2 দেখতে পারেন 
1 না দেখলেও চলবে
-------------------------------
ক্লিক করে আরও পড়ুন। 
যদি আপনি একটি ভাল ছবি দেখতে চান যাতে প্রেমের সাথে সাথে এমন কিছু পাওয়া যায় যা জীবনের ভালোলাগার খাতায় অমূল্য সঞ্চয় হয়ে থাকবে তাহলে ‘ডিয়ার কমরেড’ অবশ্যই মাস্ট ওয়াচ।

Post a Comment

0 Comments