জ্বলদর্চি

২৫ জুলাই ২০২০


আ জ কে র  দি ন 

25 July 2020
বাংলায় -৯ শ্রাবণ ১৪২৭ শনিবার 
আজ, মনোজ বসুর জন্মদিন। সুন্দরবনের ওপর  লেখা তাঁর  দুটি  উপন্যাস : জলজঙ্গল, বন কেটে বসত। বাংলার জল- মাটি - বাতাস তার সমস্ত গন্ধ স্পর্শ নিয়ে তার লেখনীতে উঠে এসেছে। 

আজ, রবীন্দ্র- জীবনীকার প্রভাতকুমার মুখোপাধ্যায়ের জন্মদিন। সারাজীবন  সরস্বতী  সাধনায় কাটিয়েছেন। দীর্ঘ পঁচিশ বছর ধরে চার খণ্ডে তিনি 'রবীন্দ্র জীবনী  কথা' লেখেন। অধ্যাপক  শিশির কুমার ঘোষ এই বইয়ের  ইংরাজি  অনুবাদ করেন Life of Tagore নামে।

আজ, প্রকৃতি প্রেমিক পরিবেশবিদ, সাহিত্যিক জিম করবেটের জন্মদিন।  Man Eater Of Kumaon, Jungle Love ইত্যাদি  তাঁর লেখা গ্রন্থ। তাঁর নামে উত্তরাখণ্ডের নৈনিতালে জিম করবেট ন্যাশ্যানাল পার্ক নামাঙ্কিত। 


1978 সালে আজকের দিনে বিশ্বে প্রথম টেস্ট টিউব বেবীর জন্ম হয় ইংল্যান্ডের  ম্যাঞ্চেস্টারে  ডিস্ট্রিক্ট  জেনারেল হাসপাতালে। নাম লুসি জয় ব্রাউন।

 2007 সালে আজকের দিনে ভারতের  প্রথম  মহিলা রাষ্ট্রপতি প্রতিভা পাটিল সাংবিধানিক শপথ গ্রহণ করে তাঁর  দায়িত্বভার গ্রহণ  করেছিলেন। 

মনীষী উবাচ :
আমাদের দেহ সাড়ে তিন হাতের মধ্যে বন্ধ, কিন্তু তাই বলিয়া ঠিক সেই সাড়ে তিন হাত পরিমাণ গৃহ নির্মাণ করিলে চলে না। স্বাধীন  চলাফেরার জন্য অনেকখানি স্থান রাখা আবশ্যক, নতুবা আমাদের স্বাস্থ্য এবং আনন্দের ব্যাঘাত হয়। শিক্ষা সমন্ধেও এই কথা খাটে।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-------------------------------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার
-------------------------------------------------------

'ম'  দিয়ে মশকরার উত্তর। 

Post a Comment

0 Comments