জ্বলদর্চি

২৯ জুলাই ২০২০

আ জ কে র  দি ন 

29 July 2020
বাংলায় ---১৩ শ্রাবণ ১৪২৭ বুধবার

আজ, প্রাতস্মরণীয় মহাপুরুষ ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের প্রয়াণ দিবস। হিন্দু ল কমিটির প্রশংসাপত্রে তিনি 'বিদ্যাসাগর' উপাধিতে সম্মানিত হন।

আজ, সাহিত্যিক রমাপদ চৌধুরীর প্রয়াণ দিবস। অত্যন্ত সংযমী এই লেখক বাংলা সাহিত্যেকে উপহার দিয়েছেন -- বাড়ি বদলে যায়, ভারতবর্ষ, অভিমন্যু, বনপলাশীর পদাবলী ইত্যাদি অসাধারণ সব লেখা।

আজ, মার্কিন জাতীয় মহাকাশ সংস্থা নাসার প্রতিষ্ঠা দিবস।1958 সালে আজকের দিনে National Advisory Committee for Aeronautics অবলুপ্ত হয়ে নাসা (National  Aeronautics  and Space  Administration) প্রতিষ্ঠিত হয়েছিল।

আজ, International  Tiger Day.বাঘের প্রাকৃতিক বাসস্থান বৃদ্ধি, বাঘ সংরক্ষণ, পরিবেশের ভারসাম্য বজায় রাখতে ও জনসচেতনতা বৃদ্ধির জন্য আজকের দিনটি পালন করা হয়। 

আজ, ওলন্দাজ চিত্রকর ভ্যান গগের প্রয়াণ দিবস। জীবিত অবস্থায় স্বীকৃতি না পাওয়া এই বিখ্যাত কিংবদন্তি  শিল্পী  আত্মহত্যা  করেছিলেন। মাত্র এক দশকে তিনি ২১০০বেশি ছবি এঁকেছিলেন। তাঁর আঁকা  The Potato Eaters, Sunflowers, The Starry  Night, Sorrow, The Portrait of Dr.Gachet,The bedroom of Arles  ইত্যাদি অনন্যসাধারণ চিত্রকর্ম। 

দ্বিজেন্দ্রনাথ ঠাকুরের সম্পাদনায় 'ভারতী' পত্রিকার প্রথম পথচলা শুরু হয়েছিল 1877 সালে আজকের দিনে।

মনীষী উবাচ :
জীবন ও সময় পৃথিবীর শ্রেষ্ঠ শিক্ষক। জীবন শেখায় সময়কে ভালভাবে ব্যবহার করতে আর সময় শেখায় জীবনের  মূল্য দিতে।(এ. পি. জে. আবদুল কালাম)
--------------------------------------------------
সংকলক -রুম্পা প্রতিহার
-------------------------------------------------- 
জ্বলদর্চি আপ ডাউনলোড করে নিন। 


Post a Comment

1 Comments

  1. আজকের দিন সকালেই পড়ি,খুব ভালো লাগে।সংকলককে অজস্র ধন্যবাদ।

    ReplyDelete