৩০ জুলাই ২০২০


আ জ কে র  দি ন 

30 July 2020
বাংলায় --১৪ শ্রাবণ ১৪২৭ বৃহস্পতিবার 


আজ, হলিউডের  দাপুটে অভিনেতা  আর্নল্ড সোয়ার্জনেগারের জন্মদিন।আকশনধর্মী চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি বিশ্ববন্দিত।The Terminator, Commando, Predator, The Running  Man,  Total Recall ইত্যাদি  উল্লেখযোগ্য সিনেমা। জন্মদিনে অসংখ্য  শুভেচ্ছা।

আজ, কথাসাহিত্যিক বিভূতিভূষণ  মুখোপাধ্যায় -এর  প্রয়াণ দিবস। বাংলা সাহিত্যের  সব শাখায় অনায়াসে কলম চালিয়েছেন। নীলাঙ্গুরীয়, স্বর্গাদপিগরিয়সী, একই পথের দুই প্রান্তে, একদা প্রিয়ংবদা ইত্যাদি  উল্লেখযোগ্য লেখা। আত্মজীবনী   'জীবনতীর্থ' সুখপাঠ্য। তাঁর লেখা 'বরযাত্রী ' উপন্যাস নিয়ে কলকাতা দূরদর্শনের 'বিবাহ অভিযান' ধারাবাহিক আজও  আমাদের স্মৃতিতে উজ্জ্বল।

আজ, বিপ্লবী সত্যেন বোস -এর জন্মদিন।রাজনারায়ণ  বসুর ভাতুষ্পুত্র এই বিপ্লবী মেদিনীপুরে বিপ্লবী সংগঠন গড়ে তোলেন।১৯০৮ সালে আলিপুর  জেলে এই বিপ্লবীর ফাঁসি হয়েছিল আলিপুর বোমা মামলার  রাজসাক্ষী  নরেন গোঁসাইকে হত্যা করার অপরাধে। মেদিনীপুরের মাটি তাঁকে প্রণাম জানায়।

আজ, বাঙ্গালা শব্দকোষ প্রণেতা যোগেশচন্দ্র রায় বিদ্যানিধির প্রয়াণ দিবস। ইনি বঙ্গীয়  সাহিত্য  পরিষদের সদস্য ছিলেন। পাণ্ডিত্যের  স্বীকৃতি  স্বরূপ  বিভিন্ন সময়ে  বিভিন্ন উপাধিতে  ভূষিত হন।

আজ, স্বনামখ্যাত সুইডিস  চলচ্চিত্রকার আর্নেস্ট ইঙ্গমার বার্গম্যানের প্রয়াণ দিবস।একইসঙ্গে চলচ্চিত্র ও মঞ্চে কাজ করে গেছেন। তাঁর  সিনেমার সবচেয়ে বড় কথা মানুষ। মানুষের  সঙ্গে মানুষের  সম্পর্কের কথা অল্প আয়োজনে  কিন্তু অনেক গভীর  ও জটিল সত্যকে অনায়াস স্বচ্ছন্দে বলে গেছেন। কিছু সিনেমার নাম:The Seventh Seal, Fanny and Alexander, Wild Strawberries ইত্যাদি। 

আজ, জার্মান চ্যান্সেলর ও স্থপতি বিসমার্কের প্রয়াণ দিবস। কূটনীতিজ্ঞ, দূরদর্শী  এই ব্যাক্তি আভ্যন্তরীণ  ব্যাপারে রক্ষণশীলতা বজায় রেখে ও বৈদেশিক  বিষয় চাতুর্যের সাথে পরিচালনা করে জার্মানিকে বিশ্বের দরবারে প্রতিষ্ঠা  দিয়ে যান।

আজ, ইংরেজ কবি টমাস গ্রে-র প্রয়াণ দিবস। ইনি একজন স্ব- সমালোচক কবি ছিলেন, যিনি জীবদ্দশায় মাত্র ১৩ টি কবিতা প্রকাশ করেছিলেন।


মনীষী উবাচ :
সামনে একটা  পাথর  পড়লে যে লোক ঘুরে না গিয়ে সেটা ডিঙিয়ে  পথসংক্ষেপ করতে চায়, বিলম্ব তারই অদৃষ্টে আছে।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-------------------------------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার
-------------------------------------------------------  
লেখা পাঠাতে চান? 

আপনি কি আপনার মৌলিক লেখা পাঠাতে চান?  তাহলে হোয়াইটআপ নম্বরে (৯৭৩২৫৩৪৪৮৪)যোগাযোগ করুন। স্বতন্ত্র, অপ্রকাশিত,  নির্ভুল বানান যুক্ত ভালো লেখাই আমাদের একমাত্র শর্ত ও প্রার্থনা। 

নিয়মিত পড়ুন। জ্বলদর্চি আপ ডাউনলোড করে নিন।         

Comments

Post a Comment

Popular posts from this blog

মেদিনীপুরের বিজ্ঞানীদের কথা

মেদিনীপুরের চোখের মণি বিজ্ঞানী মণিলাল ভৌমিক /পূর্ণচন্দ্র ভূঞ্যা

মেদিনীপুরের রসায়ন বিজ্ঞানী ড. নন্দগোপাল সাহু : সাধারণ থেকে অসাধারণে উত্তরণের রোমহর্ষক কাহিনী /পূর্ণচন্দ্র ভূঞ্যা

মেদিনীপুরের পদার্থবিজ্ঞানী সূর্যেন্দুবিকাশ কর মহাপাত্র এবং তাঁর 'মাসস্পেকট্রোগ্রাফ' যন্ত্র /পূর্ণচন্দ্র ভূঞ্যা

ঋত্বিক ত্রিপাঠী / আত্মহত্যার সপক্ষে

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি

আসুন স্বীকার করি: আমরাই খুনী, আমরাই ধর্ষক /ঋত্বিক ত্রিপাঠী

শ্রেণি বৈষম্যহীন সমাজই আদর্শ সমাজ 'কালের যাত্রা' নাটকের শেষ কথা/সন্দীপ কাঞ্জিলাল

অংশুমান কর

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল