২৫ আগস্ট, ২০২০

আ জ কে র  দি ন 

25 August 2020
বাংলায় ---- ৮ ভাদ্র ১৪২৭ মঙ্গলবার

আজ, বাংলাদেশের আপোষহীন নারীবাদী সাহিত্যিক ও চিকিৎসক তসলিমা নাসরিনের জন্মদিন। গত শতাব্দীর একজন উদীয়মান কবি হিসেবে নারীবাদ ও ধর্মীয় সমালোচনামূলক রচনার কারণে আন্তর্জাতিক খ্যাতি লাভ করেন। নারীর অধিকারের কথা লিখতে গিয়ে  গোটা রাষ্ট্রব্যবস্থা এবং পুরুষতান্ত্রিক সমাজ তাঁর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। এ কারণে আবার বহু পুরস্কার ও সম্মানও পেয়েছেন। জন্মদিনে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন  জানাই।

আজ, শনিবারের চিঠি'র সম্পাদক সজনীকান্ত দাসের জন্মদিন। তীব্রভাষা অথচ হাস্যরসাত্মক সমালোচনার মাধ্যমে তিনি তৎকালীন সাহিত্যিক কর্মকাণ্ডে বিশেষ প্রাণসঞ্চার করছিলেন।  বাংলা সাহিত্যের ইতিহাসে তাঁর  অন্যতম প্রধান সংযোজন "বাঙ্গালা গদ্যের প্রথম যুগ"।

আজ, চাঁদে অবতরণকারী প্রথম মানুষ নীল আর্মস্ট্রং -এর প্রয়াণ দিবস। ১৯৬৯ সালের জুলাই মাসে এডউইন অলড্রিনকে সঙ্গে নিয়ে তিনি চাঁদের মাটিতে অবতরণ করেন এবং প্রায় আড়াই ঘণ্টা সেখানে অবস্থান করেন। ২০১২ সালে হৃদরোগে আক্রান্ত হয়ে আজকের দিনে মারা যান।

১৮৯৬ সালের আজকের  দিনে উপেন্দ্রনাথ মুখোপাধ্যায়ের সম্পাদনায় 'সাপ্তাহিক বসুমতী' পত্রিকা প্রকাশিত হয়। অসাধারণ জনপ্রিয় হয়ে ওঠে পত্রিকাটি।

আজ, ডাইনামোর আবিষ্কর্তা মাইকেল ফ্যারাডের প্রয়াণ দিবস। ১৮৪১ সালে তিনি  আলোর ওপর চুম্বকের প্রভাবের যুগান্তকারী তত্ত্ব আবিষ্কার করেন। সর্বকালের সেরা বিজ্ঞানীদের মধ্যে অন্যতম এই বিজ্ঞানীর ছবি আইনস্টাইনের স্টাডিরুমেও শোভা পেত।


আজ, বাষ্পীয় ইঞ্জিনের আবিষ্কর্তা জেমস ওয়াটের প্রয়াণ দিবস। গ্লাসগো ইয়ুনিভারসিটিতে ম্যাথমেটিক্যাল ইনস্ট্রুমেন্ট মেকার’ হিসেবে নিয়োগ পান। বিজ্ঞানী টমাস নিউকামেনের বাষ্পীয় ইঞ্জিন মেরামত করার দায়িত্ব পালনের সময়েই তাঁর বাষ্পীয় প্রকৌশলের ওপর আগ্রহ বাড়ে। তিনি এই সময়ের মধ্যে নিউকামেনের বাষ্পীয় ইঞ্জিনকে সংস্কার করে বাণিজ্যিক ভাবে ব্যবহারের জন্য প্রস্তুত করেন। ১৭৬৯ সালে এই সংস্কারের পেটেন্ট পান জেমস ওয়াট।

 আজ, জার্মান দার্শনিক  নিৎশের প্রয়াণ দিবস। পুরো নাম ফ্রেডরিক  ভিলহেলম নিৎশে। ইনি নায়ালিজম বা ধ্বংসবাদের প্রবক্তা। উল্লেখযোগ্য গ্রন্থ: The Birth Of Tragedy,  The Will to Power ইত্যাদি। 

মনীষী উবাচ :
প্রশ্রয়ের পরিমাণ যত বেশি হয়, দুর্বলতার বোঝাও তত দুর্বহ হয়ে ওঠে।(রবীন্দ্রনাথ  ঠাকুর)
----------------------------------------------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার
-----------------------------------------------------------------------
সময়ের দলিল

Comments

Trending Posts

মেদিনীপুরের কৃষিবিজ্ঞানী ড. রামচন্দ্র মণ্ডল স্যারের বর্ণময় জীবনের উত্থান-পতনের রোমহর্ষক কাহিনী /উপপর্ব — ০১ /পূর্ণচন্দ্র ভূঞ্যা

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১১

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

ড. সুকুমার মাইতি (গবেষক, শিক্ষক, প্রত্ন সংগ্রাহক, খড়গপুর)/ভাস্করব্রত পতি

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

শিবচতুর্দশী /ভাস্করব্রত পতি

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি

জঙ্গলমহলের 'জান কহনি' বা ধাঁধা /সূর্যকান্ত মাহাতো