জ্বলদর্চি

এনরিকো ফার্মি ( Enrico Fermi) আজ তাঁর শুভ জন্মদিন /পূর্ণচন্দ্র ভূঞ্যা

Enrico Fermi

এনরিকো ফার্মি,  আজ তাঁর শুভ জন্মদিন

It is good to try to stop knowledge from going forward.Ignorance is never better than knowledge. -- Enrico Fermi

পূর্ণচন্দ্র ভূঞ্যা

লর্ড অব ফার্মিয়ন

দু'জাতের কণা আছে ব্রম্ভাণ্ডে― বোসন ও ফার্মিয়ন। প্রথম জাতের কণা বোসনের সঙ্গে বাঙালির নাড়ির যোগ দীর্ঘদিনের। সৌজন্যে মহান বাঙালি বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বোস। কারণ শ্রী বোসের নামাঙ্কিত কণিকাই আজ বোসন নামে খ্যাত।

কিন্তু ফার্মিয়ন কণিকা? বাঙালির কাছে কী তার গুরুত্ব? আসলে শুধু বাঙালি নয়, আপামর পৃথিবীবাসীর নিকট তার গুরুত্ব অপরিসীম। কেবল মানুষ বললেও ভুল বলা হবে; এই ব্রম্ভাণ্ডের যেখানে যত পদার্থ আছে, সব-ই ঋণী এ হেন কণিকার কাছে। কারণ সে কণিকা না থাকলে না-কি তৈরি হত না গাছপালা, জীবজন্তু, মানুষ, পাহাড়, পর্বত, গ্রহ, উপগ্রহ, নক্ষত্র ইত্যাদি। কেন? কারণ পদার্থ (মৌল ও যৌগ) গঠনের পিছনে মুখ্য অবদান যে তিন মৌলিক কণিকার (ইলেকট্রন, প্রোটন ও নিউট্রন), তারা সকলেই এক জাতের কণিকা― ফার্মিয়ন। তাই ফার্মিয়ন ব্যতীত পদার্থ তথা দৃশ্যমান জগতের অস্তিত্ব নেই বললেই হয়। এ হেন কণিকার আবিষ্কারক একজন ইতালিয়ান পদার্থবিজ্ঞানী― এনরিকো ফার্মি। আজ তাঁর শুভ জন্মদিন। ১৯০১ সালে আজকের দিনে(২৯ সেপ্টেম্বর) ইতালির রোম শহরে তিনি জন্মগ্রহণ করেন। 

তিনিই সর্বপ্রথম নিউক্লিয়ার রি-অ্যাকটর 'Chickago Pile - 1' তৈরি করেন। থিওরিটিক্যাল এবং প্র্যাকটিক্যাল― উভয় ক্ষেত্রে তাঁর সমান দক্ষতা ছিল।

এ হেন মহান বিজ্ঞানী ১৯৩৮ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন। নোবেল জয়ের বিষয় ছিল 'নিউট্রনের সাহায্যে কৃত্রিম তেজস্ক্রিয়তা ঘটনা' এবং ইউরেনিয়ামোত্তর মৌল আবিষ্কার। 

বর্তমান বিশ্বে একটি বিখ্যাত কণাত্বরক ল্যাবরেটরি 'ফার্মি ল্যাব' তাঁরই নাম অনুসারে রাখা হয়েছে। আমেরিকা যুক্তরাষ্ট্রের অ্যাটমিক এনার্জি কমিশন তাদের সর্বোচ্চ সম্মান 'Fermi Award' তাঁর নামে উৎসর্গ করেছে।

তিনিই প্রথম ব্যক্তি যে সর্বপ্রথম পরমাণু বোমার নকশা তৈরি করেছেন। সেজন্য তাঁকে 'Architect of the Atomic Bomb' বলা হয়। স্ট্যাটিস্টিক্যাল মেকানিক্স, কোয়ান্টাম থিওরি, নিউক্লিয়ার ও কণাবাদী বলবিদ্যা― বিজ্ঞানের বিভিন্ন ক্ষেত্রে তাঁর ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। শেষমেশ ১৯৫৪ সালের ২৮ নভেম্বর মাত্র ৫৩ বছর বয়সে পাকস্থলীর ক্যান্সার রোগে আক্রান্ত হয়ে তিনি পরলোকে গমন করেন।

শুভ জন্মদিন প্রিয় এনরিকো ফার্মি। আমরা ফিজিক্স লাভারস, আপনাকে খুব ভালবাসি।

Post a Comment

0 Comments