জ্বলদর্চি

১ নভেম্বর ২০২০

Today is the 1 November, 2020
আজকের দিন। 
বাংলায় ---১৫ কার্তিক রবিবার ১৪২৭

আজ, ঐশ্বর্য রাইবচ্চনের জন্মদিন। ১৯৯৪ সালে বিশ্ব সুন্দরী খেতাব অর্জন। মণিরত্নমের তামিল ছবি ইরুভার (১৯৯৭) ছবিতে অভিনেত্রী হিসেবে প্রথম আত্মপ্রকাশ। সমগ্র কর্মজীবনে ইনি বেশ কিছু আন্তর্জাতিক চলচ্চিত্রসহ চল্লিশটিরও অধিক হিন্দী, ইংরেজি, তামিল, এবং বাংলা চলচ্চিত্রে অভিনয় করেছেন। ২০০৬ তে ধুম ২  ছিল তাঁর বলিউডের বৃহত্তম অর্থনৈতিক সাফল্যের ছবি। গুরু, যোধা আকবর ছবিতে অভিনয় প্রশংসিত হয়। জন্মদিনে অন্তহীন শুভেচ্ছা ও শুভকামনা।

আজ, ভারতীয় ক্রিকেটার ভি.ভি.এস. লক্ষ্ণণের জন্মদিন। পুরো নাম ভাঙ্গিপুরাপ্পু বেংকাট সাই লক্ষ্মণ। তাঁর দুর্দান্ত স্ট্রোকপ্লে আর টেল-এন্ডার ব্যাটসম্যানদের সাথে বড় ইনিংস খেলার ক্ষমতাই তাঁকে অসংখ্য হেরে যাওয়া ম্যাচ জয় করার নজির তাঁকে ক্রিকেট কিংবদন্তিদের মধ্যে একটি অনন্য মর্যাদায় দিয়েছে।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা। 
আজ, বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণ দিবস।একজন জনপ্রিয় ভারতীয় বাঙালি কথাসাহিত্যিক। তিনি মূলত উপন্যাস ও ছোটগল্প লিখে খ্যাতি অর্জন করেন। পথের পাঁচালী ও অপরাজিত তাঁর সবচেয়ে বেশি পরিচিত উপন্যাস। উপন্যাসের পাশাপাশি ইনি প্রায় ২০টি গল্পগ্রন্থ, কয়েকটি কিশোরপাঠ্য উপন্যাস ও ভ্রমণকাহিনি এবং দিনলিপিও রচনা করেন।

আজ, নাট্যকার দীনবন্ধু মিত্রের প্রয়াণ দিবস। ঊনবিংশ শতাব্দীর বাংলা নাটকের অন্যতম শ্রেষ্ঠ রূপকার। বাস্তবধর্মী সামাজিক নাট্যরচনায় মনোনিবেশ করেন, যা পরবর্তীকালের নাট্যকারদের আদর্শস্থানীয়। প্রথম ও সর্বশ্রেষ্ঠ নাটক 'নীলদর্পণ' বাংলা সাহিত্যের একটি বিশেষ পরিচিত নাটক। স্বাদেশিকতা, নীল বিদ্রোহ ও সমসাময়িক বাংলার সমাজব্যবস্থার সঙ্গে এই নাটকের যোগাযোগ অত্যন্ত গভীর।

আজ, গণসঙ্গীত রচয়িতা নিবারণ পণ্ডিতের প্রয়াণ দিবস। অবিভক্ত বাংলার ভাটিয়ালি গান রচয়িতাদের মধ্যে অন্যতম ব্যক্তি। ১৯৪১ সালে অবিভক্ত বাংলায় হিন্দু মুসলমান দাঙ্গার সময়, ১৯৪৫ সালের কৃষক আন্দোলনের সময় তিনি গণসঙ্গীত রচনা করে প্রতিবাদ করেন।

১৫১২ সালে আজকের দিনে মাইকেল এঞ্জেলো কর্তৃক সিস্টিন চ্যাপেলের ছাদের চিত্রাঙ্কন জনগণের জন্য প্রথমবারের মতো খুলে দেওয়া হয়। 

১৬০৪ সালে শেক্সপিয়রের ওথেলো নাটক লন্ডনের হোয়াইট প্যালেসে মঞ্চস্থ হয়।


মনীষী উবাচ :
বাস্তবতা এতই কঠিন যে কখনও কখনও বুকের ভিতরে গড়ে তোলা বিন্দু বিন্দু ভালোবাসাও অসহায় হয়ে পড়ে।(হুমায়ুন আহমেদ)
---------------------------------------------
সংকলক- রূম্পা প্রতিহার 
---------------------------------------------
আরও পড়ুন 

পূর্বমেদিনীপুর জেলার মৎস্যজীবী সম্প্রদায়ের কথ্যভাষা 
বিমল মণ্ডল   

Post a Comment

0 Comments