জ্বলদর্চি

২০ নভেম্বর ২০২০


Today is the 20 November, 2020
আজকের দিন 
বাংলায় ---৪ অগ্রহায়ণ শুক্রবার ১৪২৭


আজ, World  Children Day। শিশুরা দেশ ও জাতির ভবিষ্যৎ। তাই এই সব ভবিষ্যৎ নাগরিকদের সুরক্ষার প্রয়োজনীয়তাকে স্মরণ করবার জন্যেই শিশুদিবস পালন করা হয়ে থাকে। তবে সে ভাবে দেখতে গেলে, শিশুদের কিন্তু প্রত্যেক দিনই যত্ন করা দরকার, যেমন একটি চারাগাছ লাগালেই হয় না তাকে প্রতি নিয়ত রক্ষা করতে হয়, পরিচর্যাও করতে হয়। তাদের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বিশ্বব্যাপী পালিত হয় বিশ্ব শিশু দিবস। রাষ্ট্রসংঘ ১৯৫৪ সালের ২০ নভেম্বর দিনটিকে শিশু দিবস হিসাবে পালনের জন্যে ঘোষণা করেছিল। সেই ঘোষণা অনুযায়ী ভারতেও ২০ নভেম্বর শিশু দিবস হিসাবে পালন করা হত। তবে ১৯৬৪ সালের ২৭শে মে জওহরলাল নেহরুর প্রয়াণের পর শিশুদের প্রতি তাঁর ভালোবাসার দিকটিকে স্মরণে রেখে সর্বসম্মতভাবে তাঁর জন্মদিনটি ভারতে শিশু দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। তাই তারপর থেকেই প্রতিবছর ১৪ নভেম্বর দিনটি ভারতে শিশু দিবস হিসাবে পালিত হয়ে আসছে।

আজ, লোকসাহিত্য বিশারদ দীনেশচন্দ্র সেনের প্রয়াণ দিবস। বাংলা সাহিত্যে গবেষণামূলক ও ইতিহাসধর্মী গ্রন্থ প্রণয়ন, পৌরাণিক আখ্যান রচনা, লোকসাহিত্য সম্পাদনা ও বাঙালির ইতিহাস প্রণয়নের পাশাপাশি তিনি রচনা করেন কবিতা, উপন্যাস ও গল্প। সব মিলে তাঁর গ্রন্থ সংখ্যা ৬০। সৃজনশীল সাহিত্যে  অবদানের জন্য তিনি ১৯২১ সালে ভারত সরকার কর্তৃক ‘রায়বাহাদুর’ উপাধি পান।

আজ,বিশ্বখ্যাত রুশ সাহিত্যিক লিও তলস্তয়ের প্রয়াণ দিবস। বাস্তববাদী কথাসাহিত্যের এক মাস্টার এবং বিশ্বের অন্যতম সেরা ঔপন্যাসিক। তাঁর দীর্ঘতম দুটি রচনা War and Peace এবং Anna Karenina -র জন্য সর্বাধিক পরিচিত। সংক্ষিপ্ত রচনাগুলির মধ্যে  The Death of Ivan Ilyich উপন্যাস সেরা। তিনি একজন নৈতিক ও ধর্মীয় শিক্ষক হিসাবে বিশ্ব খ্যাতি অর্জন করেছিলেন। তিনি একাধিকবার সাহিত্যে ও শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনীত হলেও একবারও এই পুরস্কারে সম্মানিত হননি, সেটাই সবচেয়ে আশ্চর্যের। 
আজ, দক্ষিণ  আফ্রিকার সাহিত্যিক নাডিন গর্ডিমারের জন্মদিন। সাহিত্যিক তো বটেই, তাছাড়া রাজনৈতিক কর্মী এবং বর্ণবাদবিরোধী নেত্রী ছিলেন।দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদী সরকারের শাসন কালে তাঁর Burger's Daughter  এবং July's People   উপন্যাস দু’টি নিষিদ্ধ ঘোষণা করা হয়। নৈতিক বিষয় এবং বর্ণবাদ তাঁর রচনার পটভূমি। তাঁর অসামান্য মানবতাবাদী সাহিত্যকর্মের জন্য ১৯৯১ সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কার এবং ১৯৭৪ সালে ম্যান বুকার পুরস্কারে সম্মানিত হয়েছেন।

আজ,সুইডিশ লেখিকা সেলমা লাগেরল্যোফের জন্মদিন। পুরো নাম সেলমা ওতিলিয়ানা লভিসিয়া লাগেরল্যোফ। ইনি সুইডেনের অধিবাসীদের অতীত জীবন নিয়ে উপন্যাস রচনায় সিদ্ধহস্ত  ছিলেন। ১৯০৯ সালে সাহিত্যে নোবেল পুরস্কারে  সম্মানিত প্রথম মহিলা। লেখনির মহৎ আদর্শ, সুতীব্র কল্পনাশক্তি এবং আধ্যাত্মিক উপলব্ধির স্বীকৃতি স্বরূপ তিনি এই পুরস্কারে সম্মানিত হয়েছিলেন।

আজ,মহীশূর রাজ টিপু সুলতানের জন্মদিন
এই বীর যোদ্ধা তাঁর শৌর্যবীর্যের কারণে শের-ই-মহীশূর (মহীশূরের বাঘ) নামে পরিচিত। উপাধিটা ইংরেজদেরই দেয়া। মহীশূরের স্থানীয় ভাষায় (কানাড়ী ভাষা) 'টিপু' শব্দের অর্থ হলো বাঘ। হয়তো তাঁকে 'শের-ই-মহীশূর' ডাকার পিছনে এটাও একটা কারণ ছিলো। অসাধারণ ক্ষিপ্রতা, দক্ষতা, বুদ্ধিমত্তা আর কৌশলপূর্ণ রাজ্য পরিচালনাতেও পারদর্শী  ছিলেন।মহীশূরের রাজা হিসেবে তাঁর বক্তব্য ছিল, 'ভেড়া বা মতো দু'শ বছর বাঁচার চেয়ে বাঘের মতো দু'দিন বেঁচে থাকাও ভালো।'

মনীষী উবাচ :
যে পোষণপদার্থ তার প্রাণের সঙ্গে আপনি মেলে বালক তাই চারিদিক থেকে সহজে আত্মসাৎ করে চলে এসেছে। প্রচলিত শিক্ষাপ্রণালী দ্বারা তাকে মানুষ করবার চেষ্টাকে সে মেনে নিয়েছে অতি সামান্য পরিমাণেই।( রবীন্দ্রনাথ ঠাকুর)

জ্বলদর্চি পেজ-এ লাইক দিন।👇

আরও পড়ুন 

Post a Comment

0 Comments