জ্বলদর্চি

৩ নভেম্বর ২০২০



Today is the 3rd November, 2020
আজকের দিন 
বাংলায় ---১৭ কার্তিক মঙ্গলবার ১৪২৭

আজ, ভারতীয় অর্থনীতিবিদ অমর্ত্য সেনের জন্মদিন। দুর্ভিক্ষ, মানব উন্নয়ন তত্ত্ব, জনকল্যাণ অর্থনীতি ও গণদারিদ্র‍্যের অন্তর্নিহিত কার্যকারণ বিষয়ে গবেষণার জন্য ১৯৯৮ সালে তিনি অর্থনৈতিক বিজ্ঞানে ব্যাঙ্ক অফ সুইডেন পুরস্কার লাভ করেন। যা অর্থনীতির নোবেল পুরস্কার হিসেবে পরিচিত।জন্মদিনে অন্তহীন শুভেচ্ছা ও অভিনন্দন।

আজ, বাঙালি  অভিনেত্রী রুমা গুহঠাকুরতার জন্মদিন। ১৯৫৮ সালে ক্যালকাটা ইয়ুথ কয়্যার প্রতিষ্ঠা করেন। গান গেয়েছেন, ‘অমৃত কুম্ভের সন্ধানে’, ‘বাঘিনী’, ‘পলাতক’-সহ আরও বেশ কিছু বিখ্যাত ছবিতে। অভিনেত্রী হিসাবেও অত্যন্ত দক্ষ ছিলেন।  সত্যজিৎ রায় থেকে তপন সিংহ, তরুণ মজুমদার থেকে রাজেন তরফদার প্রত্যেকের ছবিতে অভিনয়ের জন্য প্রশংসিত হয়েছেন। অত্যন্ত সিরিয়াস থেকে ভিন্ন ধরন ও মেজাজের ছবিতে অভিনয়ে ছিলেন সাবলীল।

আজ, বিশিষ্ট বাঙালি বেতার সম্প্রচারক বীরেন্দ্রকৃষ্ণ ভদ্রের প্রয়াণ দিবস। পঙ্কজকুমার মল্লিক ও কাজী নজরুল ইসলামের সমসাময়িক এই ব্যক্তি ১৯৩০-এর সময়কাল থেকে সুদীর্ঘকাল অল ইন্ডিয়া রেডিওয় বেতার সম্প্রচারকের কাজ করেছেন। এই সময় তিনি একাধিক নাটক রচনা ও প্রযোজনাও করেছেন।সর্বাধিক পরিচিতি  মহিষাসুরমর্দিনী নামক বেতার সঙ্গীতালেখ্যটির জন্য। ১৯৩১ সাল থেকে অদ্যাবধি মহালয়ার দিন ভোর চারটের সময় কলকাতার আকাশবাণী থেকে এই অনুষ্ঠানটি সম্প্রচারিত হয়।

আজ, লোকসাহিত্য বিশারদ দীনেশচন্দ্র সেনের জন্মদিন। কুমিল্লা ভিক্টোরিয়া স্কুলের প্রধান শিক্ষকের দায়িত্ব পালন কালে গ্রামবাংলার বিভিন্ন অঞ্চল ঘুরে প্রাচীন বাংলার পুঁথি সংগ্রহ করেন। সেসব উপকরণের সাহায্যে ১৮৯৬-এ "বঙ্গভাষা ও সাহিত্য" শিরোনামে বাংলা সাহিত্যের ইতিহাস রচনা করেন। ১৯১১ সালে তাঁর সুবিখ্যাত গ্রন্থ "হিস্ট্রি অব বেঙ্গলি লিটেরেচার" প্রকাশিত হলে তা ভূয়সী প্রশংসা অর্জন করে। মৈমনসিংহ গীতিকাও পূর্ববঙ্গ গীতিকা সম্পাদনা করেন। ১৯২১-এ ভারত সরকার তাঁকে 'রায় বাহাদুর' উপাধিতে ভূষিত করেন।

আজ, প্রসার ভারতী বোর্ডের প্রথম চেয়ারম্যান নিখিল চক্রবর্তীর জন্মদিন। খ্যাতনামা সাংবাদিক ও বিশিষ্ট রাজনৈতিক ভাষ্যকার। ১৯৭৫ খ্রিস্টাব্দে তাঁর 'মেইনস্টিম' পত্রিকায় প্রথমেই জরুরি অবস্থা জারির ঘোষণাটি মুদ্রিত হয়। জরুরি অবস্থার বিরুদ্ধে সাংবাদিকতার মধ্য দিয়ে তাঁর লড়াই তাঁকে বিশেষ মর্যাদার আসনে প্রতিষ্ঠিত করেছিল। ১৯৯০ খ্রিস্টাব্দে ভারত সরকার তাঁকে 'পদ্মভূষণ' সম্মানে সম্মানিত করতে চাইলে তিনি তা প্রত্যাখ্যান করেন। বক্তব্য ছিল কোনো সাংবাদিকের সরকারি খেতাব নেওয়া উচিত নয়।

আজ, ফরাসি চিত্রশিল্পী আঁরি মাতিসের প্রয়াণ দিবস। পূর্ণ নাম অঁরি এমিল ব্যনোয়া মাতিস। তিনি রেখাচিত্র, ছাপচিত্র ও ভাস্কর্য সৃষ্টিতে পটু হলেও মূলত চিত্রকর হিসেবেই খ্যাতি লাভ করেছেন।

১৮৩৮ সালে আজকের দিনে ভারতে বহুল প্রচারিত দৈনিক দ্য টাইমস অব ইণ্ডিয়া প্রতিষ্ঠিত হয়।
১৯৫৭ সালে আজকের দিনে লাইকা নামের একটি কুকুরকে নিয়ে মহাকাশযান স্পুটনিক ২ মহাশূন্যে পাড়ি দেয়।

মনীষী উবাচ :

কথা-বার্তায় ক্রোধের পরিমাণ খাবারের লবণের মত হওয়া উচিত। পরিমিত হলে রুচিকর, অপরিমিত হলে ক্ষতিকর।(প্লেটো)
______________________________
সংকলক - রুম্পা প্রতিহার 
------------------------------------------------
প্রকাশিত।  ক্লিক করে পড়ুন। 

জ্বলদর্চি পেজ-এ লাইক দিন।👇

Post a Comment

0 Comments