জ্বলদর্চি

২৯ নভেম্বর ২০২০


Today is the 29 November, 2020
আজকের দিন 
বাংলায় --১৩ অগ্রহায়ণ রবিবার ১৪২৭

আজ, রসসাহিত্যিক কেদারনাথ  বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণ দিবস। সাহিত্যিক মহলে ইনি দাদামশাই নামে পরিচিত ছিলেন। প্রথম প্রকাশিত কাব্যনাটক 'রত্নাকর'। নন্দী শর্ম্মা ছদ্মনাম। এই নামে 'কাশীর কিঞ্চিৎ' কাব্যগ্রন্থটি প্রকাশ করেন। আড়াই বছর ধরে অক্লান্ত পরিশ্রম করে প্রায় তিন'শ প্রাচীন কবির সঙ্গীত সংগ্রহ করে একখানি সংকলন গ্রন্থ 'গুপ্ত রত্নোদ্ধার' নামে প্রকাশ করেন। এই সঙ্কলনটির প্রয়োজনীয়তা স্বীকার করে রবীন্দ্রনাথ সাধনা পত্রিকায় একটি সুদীর্ঘ নিবন্ধও প্রকাশ করেন।

আজ, বিখ্যাত অভিনেতা ও পরিচালক প্রমথেশ বড়ুয়ার প্রয়াণ দিবস। তৎকালীন বাংলা ও হিন্দী চলচ্চিত্র জগতের একজন টোটাল ফিল্মমেকার। সঙ্গীতানুরাগী ছিলেন এবং নিজে ভাল রবীন্দ্রসঙ্গীত গাইতেন। ছবিতে পরিস্থিতি অনুযায়ী সঙ্গীত-প্রয়োগেও কুশলী ছিলেন। তাঁর 'অপরাধী' চলচ্চিত্রে ব্যবহার করা কৃত্রিম আলো ভারতীয় চলচ্চিত্র জগতে প্রথম কৃত্রিম ব্যবস্থা ছিল। ভারতীয়দের মধ্যে সর্বপ্রথম তিনি দেবদাস চলচ্চিত্রে ফ্লাস ব্যাক মন্তাজ, টেলিপ্যাথি শট এবং সাবজেকটিভ ক্যামেরার ব্যবহার করেন।

আজ, ভারতের শিল্পপতি জাহাঙ্গীর রতনজী দাদাভাই টাটার প্রয়াণ দিবস। জে. আর.ডি. টাটা নামেই সর্বাধিক পরিচিত। একজন ভারতীয় পাইলট, উদ্যোক্তা, টাটা গ্রুপের চেয়ারম্যান এবং টাটা সনসের অংশীদার। ১৯২৯ সালে তিনি ভারতের প্রথম উড়োজাহাজ চালানোর জন্য লাইসেন্স লাভ করা পাইলট। তিনি বিশেষত টাটা গ্রুপের অধীনে বিভিন্ন উদ্যোগ যেমন টাটা কনসাল্টটেন্সী সার্ভিসেস, টাটা মোটরস, টাইটেন ইন্ডাস্ট্রীজ, টাটা সল্ট, ভল্টাস, এবং এয়ার ইন্ডিয়া প্রতিষ্ঠার জন্য পরিচিত। ১৯৯২ সালে দেশের সর্বোচ্চ অসামরিক সম্মান ভারতরত্ন পুরস্কারে সম্মানিত হন।

আজ, ইংল্যান্ডের জনপ্রিয় গায়ক ও গিটারিস্ট George Harrison (জর্জ হ্যারিসন)-এর প্রয়াণ দিবস। এছাড়াও তাঁর বিচরণের ব্যাপ্তক্ষেত্র  ছিল সঙ্গীত পরিচালনা, রেকর্ড প্রযোজনা এবং চলচ্চিত্র প্রযোজনা অব্দি। বিখ্যাত ব্যান্ড সঙ্গীত দল বিটল্‌স -এর চার সদস্যের একজন হিসেবেই তিনি বিখ্যাত হয়ে ওঠেন। পপ সঙ্গীতের জনপ্রিয় এই শিল্পী বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় পন্ডিত রবি শংকরের অনুরোধে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরে এক বেনিফিট সঙ্গীত অনুষ্ঠানের (কনসার্ট ফর বাংলাদেশ) আয়োজন করেছিলেন। এই কনসার্ট হতে ২,৫০,০০০ ডলার বাংলাদেশের উদ্বাস্তুদের জন্য দেওয়া হয়েছিল। মাত্র ৫৮ বছর বয়সে ফুসফুসের ক্যন্সারে প্রয়াত হন।

আজ, মার্কিন লেখিকা Louisa May Alcott (লুইসা মে অলকোট)-এর জন্মদিন। ইনি একজন আমেরিকান ঔপন্যাসিক, ছোট গল্প লেখক ও কবি।ইনি তাঁর সময়ে সবচেয়ে সেরা উপন্যাস লেখক হিসাবে পরিচিত ছিলেন। এই আমেরিকান লেখিকা তাঁর বাচ্চাদের বই  বিশেষত উপন্যাস Little Women এবং এর সিক্যুয়েল Little Men ও Jo's Boys-এর  জন্য সমধিক পরিচিত ।

 আজ, ব্রিটিশ সাহিত্যিক  C. S. Lewis (সি.এস.লিউইস)- এর  জন্মদিন। পুরো নাম Clive Staples Lewis। ইনি ছিলেন একজন ব্রিটিশ ঔপন্যাসিক, কবি, মধ্যযুগ-বিশেষজ্ঞ, সাহিত্য সমালোচক, প্রাবন্ধিক,  ধর্ম সম্প্রচারক, অধ্যাপক ও খ্রিস্টীয় অ্যাপোলজেটিস্ট। তিনি তাঁর কথাসাহিত্য বিশেষত The Screwtape Letters, The Chronicles of Narnia, and The Space Trilogy(দ্য স্ক্রিউটেপ লেটারস, দ্য ক্রনিকলস্ অব নার্নিয়া ও দ্য স্পেস ত্রয়ী)এবং খ্রিস্টীয় আপোলজেটিক্স-সংক্রান্ত গদ্যসাহিত্য যথা Mere Christianity, Miracles, and The Problem of Pain( মেয়ার খ্রিস্টিয়ানিটি, মিরাকলস, ও দ্য প্রবলেম অফ পেইন)এর  জন্য সমধিক পরিচিত।


মনীষী উবাচ :
ধর্ম যদি অন্তরের জিনিস না হইয়া শাস্ত্রমত ও বাহ্য আচারকেই মুখ্য করিয়া তোলে তবে সেই ধর্ম যত বড়ো অশান্তির কারণ হয়, এমন আর- কিছুই না। (রবীন্দ্রনাথ ঠাকুর)

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇


আরও পড়ুন 

Post a Comment

0 Comments