জ্বলদর্চি

১৩ ডিসেম্বর ২০২০

Today is the 13 December, 2020
আজকের দিন 
বাংলায় --২৭ অগ্রহায়ণ রবিবার ১৪২৭


আজ, World Violin Day। ভায়োলিন শব্দটি সম্ভবত মধ্যযুগীয় লাতিন শব্দ 'ভিটুলা'থেকে এসেছে। যার অর্থ স্ট্রিংড যন্ত্র। ষোড়শ শতাব্দীতে ইতালিতে বেহালার বেশিরভাগ আধুনিক বৈশিষ্ট্যগুলির বিকাশ ঘটেছিল। ইউরোপের আর্নল্ড রোজ ছিলেন প্রথম বেহালাবিদ। বিশ্বের সবচেয়ে নামীদামী বাদ্যযন্ত্রগুলিতে বেহালার উপস্থিতি রয়েছে। এরকম একটি সুরযন্ত্রের উদ্দেশ্যে আজকের দিনটি উৎসর্গীকৃত।

আজ, জনপ্রিয় বাঙালি সাহিত্যিক শিবরাম চক্রবর্তীর জন্মদিন। বিচিত্র জীবনযাপন ছিল তাঁর। রাজনীতি করেছেন, জেল খেটেছেন, রাস্তায় কাগজ ফেরি করেছেন, ফুটপাথে রাত্রিবাস করেছেন, সাংবাদিকতা করেছেন, আজীবন মেস-লাইফ কাটিয়েছেন। শুধু যা করেননি, তা হল বিয়ে।ভারতী পত্রিকায় কবিতা-রচনা দিয়ে সাহিত্য-জীবনের শুরু।তবে রম্যরচনা লেখাতে সিদ্ধহস্ত ছিলেন। প্রবন্ধ, নাটক এবং তুলনাহীন অজস্র হাসির গল্প লিখেছেন। লিখেছেন ঈশ্বর পৃথিবী ভালবাসা ও ভালবাসা পৃথিবী ঈশ্বর নামের অনন্য স্মৃতিকথামূূলক দূটি গ্রন্থ। প্রবন্ধের বই : মস্কো বনাম পন্ডিচেরি ও ফানুস ফাটাই। নাটকের গ্রন্থ : যখন তারা কথা বলবে।
আজ, ভারতীয় অভিনেত্রী স্বস্তিকা মুখার্জির জন্মদিন। প্রথমে টেলিভিশন ধারাবাহিক দেবদাসী অভিনয়ের মাধ্যমে তাঁর কর্মজীবন শুরু করেন। ২০০৩ সালে তিনি উর্মী চক্রবর্তী পরিচালিত হেমন্তের পাখি চলচ্চিত্রের মাধ্যমে বড় পর্দায় আত্মপ্রকাশ করেন।জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

আজ, কিংবদন্তি বাঙালি সঙ্গীতশিল্পী জটিলেশ্বর মুখোপাধ্যায়ের জন্মদিন। প্রথম গান শেখার সুযোগ আসে সতীনাথ মুখোপাধ্যায়ের কাছে। তারপর চিন্ময় লাহিড়ী এবং সুধীর দাশগুপ্তের কাছে পেয়েছিলেন শাস্ত্রীয় সঙ্গীতের শিক্ষা। ১৯৬৩-তে প্রথম  ‘একটি রঙিন ফুল’ গানটি রেকর্ডস করেন। তবে 'বঁধূয়া আমার চোখে’ গানটি তাঁকে প্রথম জনপ্রিয়তা দিয়েছিল।
আজ, ভারতীয় চলচ্চিত্র অভিনেতা ভেঙ্কটেশের জন্মদিন। ইনি মূলত তেলুগু সিনেমায় তাঁর কাজের জন্য পরিচিত। প্রেমা নগর ছবিতে শিশু অভিনেতা হিসাবে প্রথম আবির্ভূত হয়েছিলেন। ১৯৮৬ সালে কালিয়ুগ পান্ডুলু চলচ্চিত্র দিয়ে আত্মপ্রকাশ করেছিলেন। জন্মদিনে শুভেচ্ছা ও আন্তরিক অভিনন্দন।

আজ, জার্মান কবি ও সমালোচক হাইনরিখ হাইনের জন্মদিন। পুরো নাম ক্রিশ্চিয়ান যোহান হাইনরিশ হাইনে (Christian Johann Heinrich Heine) ইনি ছিলেন জার্মান কবি, সাংবাদিক, গদ্যকার এবং সাহিত্য সমালোচক। জার্মানির বাইরে তিনি মূলত প্রথমদিকের গীতধর্মী কবিতাগুলোর জন্য জনপ্রিয় হন। তাঁর কবিতাগুলো পরবর্তীতে  বিখ্যত সঙ্গীত পরিচালকরা কম্পোজ করে সঙ্গীতে রুপান্তর করেন। তবে  অনেক কবিতা রাজনৈতিক ব্যঙ্গ বিদ্রুপাত্মক হওয়ায় জার্মান সরকার সেগুলো নিষিদ্ধ ঘোষণা করেছিল।

আজ, ব্রিটিশ বিরোধী বাঙালি বিপ্লবী বিনয় বসুর প্রয়াণ দিবস। ইনি নেতাজী সুভাষ চন্দ্র বসুর বেঙ্গল ভলান্টিয়ার্স দলে যোগ দেন ১৯২৮ সালে।রাজবন্দীদের উপর পুলিশী নির্যাতনের প্রতিবাদে ১৯৩০ সালের ২৯ আগস্ট তিনি সাধারণ বেশভূষায় নিরাপত্তা গন্ডীকে ফাঁকি দিয়ে লোম্যানকে  গুলি করে হত্যা করেন এবং তার সঙ্গে থাকা পুলিশের সুপারিন্টেন্ডেন্ট হাডসন গুরুতর আহত হন।পরবর্তী অভিযান রাইর্টাস বিল্ডিং হামলা। সে ইতিহাস সকলেরই অবহিত।
আজ, বিখ্যাত অভিনেত্রী স্মিতা পাটিলের প্রয়াণ দিবস। তাঁর সময়কালে শ্রেষ্ঠ মঞ্চ ও চলচ্চিত্র অভিনেত্রীরূপে আখ্যায়িত হয়ে থাকেন।শ্যাম বেনেগালের চরণদাস চোর চলচ্চিত্রের মাধ্যমে তাঁর অভিনয় জগতে  অভিষেক ঘটে। তাঁর চলচ্চিত্রের মধ্যে রয়েছে - মন্থন,ভূমিকা, আক্রোশ, চক্র, চিদাম্বরম ও মির্চ মশলা ইত্যাদি। 

আজ, বাঙালি সঙ্গীতশিল্পী সতীনাথ মুখোপাধ্যায়ের প্রয়াণ দিবস। খ্যাতিমান বাঙালি এই কণ্ঠশিল্পী গীতিকার ও সঙ্গীত পরিচালক ছিলেন। তিনি আধুনিক বাংলা গান, নজরুল সংগীত ও গজল শিল্পী হিসেবে পরিচিত ছিলেন।

আজ, আর এক বাঙালি সঙ্গীতশিল্পী অশোকতরু বন্দ্যোপাধ্যায়ের প্রয়াণ দিবস। তাঁর  শাস্ত্রীয় সঙ্গীত শিক্ষা শুরু হয় রবীন্দ্রলাল রায়ের কাছে। শান্তিনিকেতনের সঙ্গীত ভবনের ছাত্র ছিলেন। এই সময়ে তিনি শৈলজারঞ্জন মজুমদারের কাছে সঙ্গীত শিক্ষা করেছিলেন। তিনি গান ছাড়াও অভিনয় এবং রবীন্দ্র নৃত্যেও পারদর্শী ছিলেন। ১৯৪৮ খ্রিষ্টাব্দ থেকে তিনি বেতারে গান গাইতে আরম্ভ করেন। ছয়ের দশকে তিনিই প্রথম রবীন্দ্রসংগীতের একক অনুষ্ঠান করেন। 
আজ, ইতালিয়ান চিত্রশিল্পী ও ভাস্কর দোনাতেল্লো (Donatello)র প্রয়াণ দিবস। (পুরো নাম Donato di Niccolò di Betto Bardi। রেনেসাঁস যুগের একজন বিখ্যাত ইতালীয় চিত্রশিল্পী ও ভাস্কর। তিনি ভাস্কর্য নির্মাণের বিশেষ কৌশল শ্যালো রিলিফের জন্য খ্যাতি লাভ করেন। এই কৌশলে নির্মিত ভাস্কর্য আসলের চেয়ে অনেক বেশি গভীর মনে হয়।

২০০১ সালে আজকের দিনে সন্ত্রাসবাদীদের দ্বারা ভারতীয় সংসদ ভবনে হামলা হয়েছিল। সমস্ত সন্ত্রাসবাদী সহ পনের জন সাধারণ মানুষ মারা যায়।

মনীষী উবাচ :
ভালোর ভালো বলে এই দুনিয়ায় কিছুই তো নাই। মন্দের ভালোই সত্যিকারের ভালো। তাই নিয়েই খুশি থাকতে হয়।(শিবরাম চক্রবর্তী)
----------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
-----------------------------------
আরও পড়ুন 

Post a Comment

0 Comments