জ্বলদর্চি

২৪ ডিসেম্বর ২০২০

Today is the 24 December, 2020
আজকের দিন 
বাংলায় ----৮ পৌষ বৃহস্পতিবার ১৪২৭


আজ, ১৮৯১সালে আজকের দিনে ভারতীয় বাঙালি রাজনীতিবিদ স্বাধীনতা সংগ্রামী প্রফুল্লচন্দ্র ঘোষ জন্মগ্রহণ করেন। তিনি স্বাধীন ভারতের পশ্চিমবঙ্গের প্রথম মুখ্যমন্ত্রী ছিলেন। এরপর দুই বার নিয়ে মোট তিনবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হন।

১৯৪৩ সালে আজকের দিনে অজয় ভট্টাচার্য প্রয়াত হন। ইনি একজন বিখ্যাত বাঙালি কবি, গীতিকার, নাট্যকার ও চিত্রপরিচালক। বহু সুরকারের সুরে ও বিভিন্ন শিল্পীর কণ্ঠে তাঁর লেখা বেশ কিছু গান চিরস্মরণীয় হয়ে আছে। অধিকার, শাপমুক্তি, নিমাই সন্ন্যাস, মহাকবি কালিদাস প্রভৃতি চলচ্চিত্রের সংলাপ রচনা করেন।

১৯২৪ সালে আজকের দিনে বিখ্যাত ভারতীয় সঙ্গীতশিল্পী মোহাম্মদ রফি জন্মগ্রহণ করেছিলেন। তিনি সমগ্র উপমহাদেশে অত্যন্ত জনপ্রিয় ব্যক্তিত্ব ছিলেন। তিনি সঙ্গীত ভুবনে সুদীর্ঘ চার দশক সময়কাল অতিবাহিত করেন। সঙ্গীত কলায় অসামান্য অবদান রাখায় শ্রেষ্ঠ গায়ক হিসেবে জাতীয় পদক এবং ছ-বার ফিল্মফেয়ার পুরস্কারে সম্মানিত  হয়েছেন।

১৮৮৬ সালে আজকের দিনে মাইকেল কার্টিজ জন্মগ্রহণ করেছিলেন। ইনি  একাডেমি পুরস্কার বিজয়ী হাঙ্গেরীয়-মার্কিন চলচ্চিত্র পরিচালক। তিনি ইউরোপে প্রায় ৫০টি চলচ্চিত্র নির্মাণ করেছেন, যুক্তরাষ্ট্রে নির্মাণ করেছেন আরও ১০০টি চলচ্চিত্র। এর মধ্যে বিখ্যাত চলচ্চিত্রগুলো হচ্ছে দি অ্যাডভেঞ্চার্‌স অব রবিন হুড, অ্যাঞ্জেল্‌স উইথ ডার্টি ফেইসেস, কাসাব্লাঙ্কা, ইয়াংকি ডুড্‌ল ড্যান্ডি এবং হোয়াইট ক্রিসমাস। ১৯৩০ এবং চল্লিশের দশকে ওয়ার্নর ব্রাদার্স স্টুডিওর স্বর্ণযুগে তিনি সাফল্য অর্জন করেছিল।

আজ, ভারতীয় অভিনেতা অনিল কাপুর-এর জন্মদিন।  ইনি অসংখ্য বলিউড সিনেমায় এবং সম্প্রতি আন্তর্জাতিক সিনেমায় অভিনয় করেছেন ইনি হিন্দি চলচ্চিত্রে অভিষেক করেন হামারে তুমহারে  সিনেমায় একটি ছোট্ট চরিত্রে অভিনয়ের মাধ্যমে। ২০০০ সালে পুকার চলচ্চিত্রে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সম্মানিত হন । জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।


মনীষী উবাচ :
এক- একটি লোক আছেন পৃথিবীতে তাঁহারা বন্ধু হইয়াই জন্মগ্রহণ করেন। মানুষকে সঙ্গদান করিবার শক্তি তাঁহাদের অসামান্য এবং স্বাভাবিক।(রবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------------------
সংকলক - রূম্পা প্রতিহার 
------------------------------------
জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇


আরও পড়ুন 

Post a Comment

0 Comments