জ্বলদর্চি

২০ ফেব্রুয়ারি ২০২১

Today is the 20 February,2021
আজকের দিন 
বাংলায় ---৭ ফাল্গুন শনিবার ১৪২৭ 

আজ বিশ্ব সামাজিক ন্যায়বিচার দিবস। শান্তিপূর্ণ সমৃদ্ধ সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে সামাজিক ন্যায়বিচারের গুরুত্ব অনুধাবন করেই জাতিসংঘ বিশ্বব্যাপী আজকের দিনটি পালনের সিদ্ধান্ত নিয়েছে। দারিদ্র্য, বেকারত্ব, নিরক্ষরতা, লিঙ্গ সমতা, অভিবাসন, মানবাধিকার লঙ্ঘন, অপরাধ ইত্যাদি বিষয় মোকাবেলার মাধ্যমে বিশ্বব্যাপী শান্তি, সম্প্রীতি, সমৃদ্ধি ও সামাজিক ন্যায়বিচার প্রতিষ্ঠার লক্ষ্যে এ দিবসটি পালন করা হয়।

  জনপ্রিয় রহস্য কাহিনীকার নীহাররঞ্জন গুপ্ত  ১৯৮৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। পেশায়  চিকিৎসক এই লেখক তাঁর বিখ্যাত গোয়েন্দা চরিত্র কিরীটি রায়ের স্রষ্টা হিসেবে স্মরণীয় হয়ে আছেন। প্রথম উপন্যাস রাজকুমার। তাঁর প্রথম  গোয়েন্দা উপন্যাস কালোভ্রমর  -  যেখানে তিনি গোয়েন্দা চরিত্র হিসেবে কিরীটি রায়কে সংযোজন করেন যা বাংলা গোয়েন্দা সাহিত্যে এক অনবদ্য সৃষ্টি।

  সার্বভৌম বাংলাদেশ' গঠনের অন্যতম প্রবক্তা ও লেখক কিরণশঙ্কর রায় ১৯৪৯ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ১৯১৭ সালে দেশবন্ধু চিত্তরঞ্জনের নেতৃত্বে অসহযােগ-আন্দোলনে যােগদান করেন। ১৯৩৭ সালে বঙ্গীয় ব্যবস্থা পরিষদের সদস্য হন। ১৯৪৮ সালে পশ্চিমবঙ্গের মন্ত্রিসভায় দেন। ইনি ‘সবুজ পত্রে’র লেখকগোষ্ঠীর অন্যতম লেখক।
  ভারতীয় চলচ্চিত্র অভিনেতা এবং টেলিভিশন উপস্থাপিক অনু কাপুর ১৯৫৬ সালে আজকের দিনে জন্মেছিলেন।  সবচেয়ে বেশি স্মরণীয় চলচ্চিত্র  মিঃ ইন্ডিয়া, ভিকি ডোনার এবং জলি এলএলবি 2 তে তাঁর ভূমিকা। তিনি ফিল্মফেয়ার পুরষ্কারের পাশাপাশি ভিকি ডোনারের পক্ষে সেরা সহায়ক অভিনেতার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিলেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  পেশায় ব্যারিস্টার বাঙালি জাতীয়তাবাদী নেতা শরৎচন্দ্র বসু  ১৯৫০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।  নেতাজী সুভাষ চন্দ্র বসুর মেজ ভাই ব্রিটিশ বিরোধী আন্দোলন করেন ও পরবর্তীতে একটি অবিভক্ত স্বাধীন বাংলা প্রজাতন্ত্র প্রতিষ্ঠার লক্ষে কাজ করে গেছেন। তিনি ভারতীয় সশস্ত্র বিপ্লবী আন্দোলনের একজন নৈতিক সমর্থক ছিলেন। স্বাধীনতা সংগ্রামীদের হয়ে আদালতে বিনা পারিশ্রমিকে সওয়াল করতেন।

  ভারতের স্বাধীনতা আন্দোলনের নিরলস কর্মী ও ফরোয়ার্ড ব্লক নেতা হেমন্ত কুমার বসু ১৯৭১ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। বঙ্গভঙ্গ বিরোধী আন্দোলনে সারা দেশ যখন গর্জে উঠেছিল মাত্র ১০ বৎসর বয়সে পারিপার্শ্বিক পরিস্থিতি তাঁর শিশু মনে দেশপ্রেমের বীজ বপন করে দিয়েছিল। মাত্র এগারাে বৎসর বয়সেই তিনি 'অনুশীলন সমিতি' এর সদস্য হন। ১৯২৪ সালে চিত্তরঞ্জন দাসের স্বরাজ্য পার্টিতে যোগদান করেন। ১৯২৭ সাল থেকে নেতাজি সুভাষ চন্দ্র বসুর সহযােগী হিসাবে  স্বেছাসেবক বাহিনী তৈরি করেছিলেন।

  ১৯৭৩ সালের আজকের দিনে বলিউড অভিনেতা প্রিয়াংশু চ্যাটার্জি জন্মেছিলেন। ২০০১ সালে তাঁর আত্মপ্রকাশ নায়ক হিসেবে অনুভব সিংহর পরিচালনায় ‘তুম বিন’ ছবিতে। পিঞ্জর,ওহ,জুলি, মদহোশি, ফিল্মস্টার,ভূতনাথ-সহ বেশ কিছু ছবিতে তিনি অভিনয় করেন।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।
  ১৯৮৮ সালে আজকের দিনে বলিউডের অন্যতম অভিনেত্রী জিয়া খান  জন্মেছিলেন। জন্ম নাম নাফিসা রিজভী খান। মাত্র ৬ বছর বয়সে রাম গোপাল ভার্মার চলচ্চিত্র রঙ্গিলায় উর্মিলা মাতন্ডকরের শিশু চরিত্রে তিনি প্রথম অভিনয় করেন। গজনী ও নিঃশব্দ ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয় অনেকেরই নজর কেড়েছিলেন।

মনীষী উবাচ :
মানবিক সমস্যা যান্ত্রিক প্রণালীর দ্বারা সমাধান করা অসম্ভব।(রবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
----------------------------------
পেজ-এ লাইক দিন👇

Post a Comment

0 Comments