জ্বলদর্চি

২১ ফেব্রুয়ারি ২০২১


Today is the 21 February,2021
আজকের দিন 
বাংলায় -৮ ফাল্গুন রবিবার ১৪২৭

আজ, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস (International Mother Language Day)। ১৯৫২ সালের আজকের দিনে বাংলাকে বাংলাদেশের রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে কয়েকজন তরুণ শহীদ হন। তাদের মধ্যে অন্যতম হলো রফিক, জব্বার, শফিউল, সালাম, বরকত সহ অনেকেই। বাঙালি জনগণের ভাষা আন্দোলনের মর্মন্তুদ ও গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত এই দিনটিকে মর্যাদা দানের উদ্দেশ্যে ২০১০ খ্রিষ্টাব্দে জাতিসংঘ কর্তৃক ঘোষিত আজকের দিনটি বিশ্বব্যাপী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে  পালন করা হয়। বাংলাদেশে আজকের এই দিনটি শহীদ দিবস হিসেবেও পালিত হয়।

  ভারতীয় বংশোদ্ভূত বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ১৯৬১ সালে আজকের দিনে জন্মেছিলেন। বৈশ্বিক দারিদ্র্যতা দূরীকরণ কাজের জন্য তিনি ও তাঁর স্ত্রী এস্তের দুফ্লো এবং মাইকেল ক্রেমারসহ যৌথভাবে ২০১৯ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার লাভ করেন। এছাড়াও তিনি পুওর ইকোনমিকস এর একজন সহকারী লেখকও।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  বাঙালি শিশুসাহিত্যিক অখিল নিয়োগী ১৯৯৩ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। স্বপনবুড়ো ছদ্মনামেই অধিক পরিচিত। রবীন্দ্রনাথের জীবদ্দশায় পশ্চিমবঙ্গ সরকারের প্রযোজনায় শ্রীনিকেতনের ওপর যে তথ্যচিত্র তৈরি হয়, তিনি তায়র চিত্রনাট্যকার ছিলেন। মুক্তির বন্ধনে ছবিটি তিনি পরিচালনা করেন। তাঁর লেখা সাত সমুদ্র তেরো নদীর পারে বইতেই প্রথম নেতাজীর স্ত্রী ও কন্যার কথা জানা যায়।

  ১৮৯৪ সালে ভারতীয় গবেষণাগারের জনক শান্তিস্বরূপ ভাটনাগর জন্মেছিলেন। তিনি সর্বদাই নানান বৈজ্ঞানিক আবিষ্কারে মগ্ন থাকতেন।কলয়েড রসায়নবিদ্যা ও রাসায়নিক প্রতিক্রিয়ার ক্ষেত্রে চৌম্বকক্ষেত্রের ব্যবহার তাঁর গবেষণারর বিষয় ছিল।  তাঁর উল্লেখযােগ্য কৃতিত্বের মধ্যে একটি হল অপরিশােধিত তেলকে কলয়েড রসায়নের মাধ্যমে  নানা উপায়ে শােধিত করার পদ্ধতি আবিষ্কার।  ১৯৫৮ সাল থেকে ভারতীয় বিজ্ঞান ও গবেষণায় উল্লেখযােগ্য অবদানের স্বীকৃতি স্বরূপ তাঁর সম্মানে 'শান্তি স্বরূপ ভাটনগর পুরস্কার' প্রদান শুরু হয়েছে।

  বাঙালি অভিনেত্রী সাবিত্রী চট্টোপাধ্যায় ১৯৩৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। নাটক দিয়ে অভিনয় জীবন শুরু। প্রথম অভিনীত চলচ্চিত্র পাশের বাড়ি।ছবিটি মুক্তি পাওয়ার পর তাঁর অভিনয় দেখে মুগ্ধ হন অনেকেই। ফলে আর থেমে থাকতে হয়নি। গলি থেকে রাজপথ, অবাক পৃথিবী, অনুপমা, দুই ভাই, ধন্যি মেয়ে, মাল্যদান, নিশিপদ্ম ছবিগুলো। কিংবা হালের হ্যামলক সোসাইটির ঝুলন গুপ্ত -----  সবেতেই সমান সাবলীল ও পারদর্শী। ২০১৪ খ্রিষ্টাব্দে ভারত সরকার তাঁকে পদ্মশ্রী উপাধিতে ভূষিত করেন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

  ভারতীয় পদার্থবিদ অশেষ প্রসাদ মিত্র ১৯২৭  সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি মূলত পরিবেশ বিজ্ঞানে তাঁর অবদানের জন্য পরিচিত।রেডিও এবং স্পেস ফিজিক্স ছিল তাঁর বিশেষত্বের ক্ষেত্র। ১৯৬৮ সালে ভৌত বিজ্ঞান বিজ্ঞান ও প্রযুক্তিতে শান্তি স্বরূপ ভটনাগর পুরস্কারে সম্মানিত হন।

মনীষী উবাচ :
নিজের প্রতি সৎ থাকা, নিজের ওপর বিশ্বাস রাখাই সবচেয়ে মহান ধর্ম।(স্বামী বিবেকানন্দ)
----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-----------------------------------
আরও পড়ুন 

Post a Comment

0 Comments