জ্বলদর্চি

২৭ ডিসেম্বর ২০২০

Today is the 27 December, 2020
আজকের দিন।
বাংলায় ---১১ পৌষ রবিবার ১৪২৭

১৯৭৯ সালে আজকের দিনে মণীশ ঘটক প্রয়াত হন। 'কল্লোল' যুগের এই খ‍্যাতনামা কবি-সাহিত‍্যিকের ছদ্মনাম যুবনাশ্ব। ইনকাম ট‍্যাক্সের কনসালট‍্যান্ট হিসাবে প্রতিষ্ঠা পেলেও তাঁর  পরিচয় ছোটগল্পকার হিসাবেও। 'পাবলো নেরুদা 'র অনেক কবিতা অনুবাদও করেছেন। তাঁর কয়েকটি গ্রন্থ শিলালিপি, যদিও সন্ধ্যা, পটলডাঙার পাঁচালী উল্লেখযোগ্য।

১৭৯৭ সালে আজকের দিনে মির্জা আসাদুল্লাহ বেগ  জন্মগ্রহণ করেছিলেন। ইনি মির্জা গালিব নামে সুপরিচিত। ভারতবর্ষে মোঘল-সম্রাজ্যের শেষ ও ব্রিটিশ শাসনের শুরুর দিকের একজন উর্দু এবং ফার্সি ভাষার কবি। সাহিত্যে তাঁর অনন্য অবদানের জন্য তাঁকে  দাবির-উল-মালিক ও নাজিম-উদ-দৌলা উপাধি দেওয়া হয়।  মহাবিদ্রোহের সময়কার তাঁর লেখা  দিনলিপির নাম দাস্তাম্বু। তাছাড়া তাঁর লেখা গজল তো আজ শুধু ভারত বা পাকিস্তানে নয়, সারা বিশ্বেই জনপ্রিয়তা পেয়েছে।

১৯৩৫ সালে আজকের দিনে সৈয়দ শামসুল হক জন্মগ্রহণ করেছিলেন।  বিংশ শতাব্দীর শেষভাগে সক্রিয় একজন প্রখ্যাত বাংলাদেশী সাহিত্যিক। লেখকজীবনের  প্রায় ৬২ বছর ধরে কবিতা, উপন্যাস, নাটক, ছোটগল্প, অনুবাদ তথা সাহিত্যের সকল শাখায় সাবলীল পদচারণার জন্য তাকে 'সব্যসাচী লেখক' বলা হয়। ইনি সবচেয়ে কম বয়সে (মাত্র ২৯ বছর বয়সে) বাংলা একাডেমি পুরস্কারে সম্মানিত হয়েছেন। এছাড়া বাংলা সাহিত্যে অবদানের জন্য ১৯৮৪ খ্রিষ্টাব্দে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদক এবং ২০০০ খ্রিষ্টাব্দে স্বাধীনতা পুরস্কার লাভ করেন।
১৮২২ সালে আজকের দিনে লুই পাস্তুর (Louis Pasteur)জন্মগ্রহণ করেছিলেন। ইনি একজন ফরাসি অণুজীববিজ্ঞানী ও রসায়নবিদ। তিনিই প্রথম আবিষ্কার করেন যে অণুজীব অ্যালকোহলজাতীয় পানীয়ের পচনের জন্য দায়ী। জীবাণুতত্ত্ব ও বিভিন্ন রোগ নির্মূলে বিভিন্ন ধরনের প্রতিষেধক বিশেষ করে জলাতঙ্কের টীকা আবিষ্কার করে স্মরণীয় হয়ে রয়েছেন।

১৫৭১ সালে আজকের দিনে জোহানেস কেপলার (Johannes Kepler) জন্মগ্রহণ করেছিলেন। জার্মান এই গণিতবিদ ১৭শ শতকের জ্যোতির্বৈজ্ঞানিক বিপ্লবের অন্যতম প্রধান ব্যক্তিত্ব, বিখ্যাত হয়ে আছেন কেপলারের গ্রহীয় গতিসূত্রের কারণে। পরবর্তীকালের জ্যোতির্বিজ্ঞানীরা তাঁর লেখা  বইগুলির মধ্যে লেখা নীতিগুলিকেই  সূত্র হিসাবে নামকরণ করেছেন। কেপলারের গ্রহীয় সূত্রগুলো আইজাক নিউটনের বিশ্বজনীন মহাকর্ষ তত্ত্বের ভিত্তি হিসেবে কাজ করেছিল।

১৯৬৫ সালে আজকের দিনে সালমান খান জন্মগ্রহণ করেছিলেন। পুরো নাম আব্দুর রশিদ সেলিম সালমান খান। ইনি হলেন একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক এবং টেলিভিশন ব্যক্তিত্ব। কর্মজীবনে তিনি অসংখ্য পুরস্কার অর্জন করেছেন---- তার মধ্যে আছে  চলচ্চিত্র প্রযোজক হিসেবে দুটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও অভিনয়ের জন্য দুটি ফিল্মফেয়ার পুরস্কার। তাঁকে বিশ্ব ও ভারতীয় চলচ্চিত্রের অন্যতম ব্যবসাসফল অভিনয়শিল্পী বলে আখ্যায়িত করা হয়। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।
২০০৭ সালে আজকের দিনে বেনজির ভুট্টো প্রয়াত হন। ইনি পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী এবং একজন রাজনীতিবিদ। তিনি পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী জুলফিকার আলী ভুট্টোর কন্যা।২০০৭ সালে ইনি  রাওয়ালপিন্ডির এক নির্বাচনী সমাবেশ শেষে সভাস্থল ত্যাগ করার পর গাড়ীতে আরোহণের পর মুহূর্তে আত্মঘাতী হামলায় নিহত হন।

মনীষী উবাচ :
যে সভ্যতা আপনার সমস্ত ব্যবস্থাকে সরলতার দ্বারা সুশৃঙ্খল ও সর্বত্র সুগম করিয়া আনিতে পারে, সেই সভ্যতাই যথার্থ উন্নততর।( রবীন্দ্রনাথ ঠাকুর)

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

আরও পড়ুন 

Post a Comment

0 Comments