জ্বলদর্চি

২৯ ডিসেম্বর ২০২০

Today is the 29 December, 2020
আজকের দিন
বাংলায় --১৩ পৌষ মঙ্গলবার ১৪২৭

  ১৮৪৪ সালে আজকের দিনে উমেশচন্দ্র বন্দ্যোপাধ্যায় জন্মগ্রহণ করেছিলেন। ইনি  ভারতীয় ব্যারিস্টার ছিলেন এবং ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রথম সভাপতি ছিলেন।

  ১৮০০ সালে আজকের দিনে চার্লস গুডইয়ার জন্মগ্রহণ করেছিলেন। ইনি ছিলেন একজন মার্কিন ছিল স্বশিক্ষিত রসায়নবিদ।১৮৩৯ সালে ঈগল ইণ্ডিয়া রাবার কোম্পানিতে কর্মরত অবস্থায় রাবারের সঙ্গে সালফার মিশিয়ে ভলকানাইজড রাবার তৈরি করেছিলেন।

  ১৮৭৩ সালে আজকের দিনে ইন্দিরা দেবী চৌধুরাণী জন্মগ্রহণ করেছিলেন। ইনি  সঙ্গীতশিল্পী, লেখক ও অনুবাদক। তিনি বালক পত্রিকায় রাস্কিনের রচনার বাংলা অনুবাদ প্রকাশ করেন। রবীন্দ্রনাথ ঠাকুরের বহু কবিতা, গল্প ও প্রবন্ধসহ জাপানযাত্রীর ডায়রী-র ইংরেজি অনুবাদও তিনি প্রকাশ করেন। পরবর্তীকালে বামাবোধিনী, বঙ্গলক্ষ্মী, সাধনা, পরিচয়, সবুজপত্র প্রভৃতি পত্রিকায় সঙ্গীত ও সাহিত্যবিষয়ে তাঁর  অনেক মৌলিক রচনা প্রকাশিত হয়।

  ১৯১৪ সালে আজকের দিনে জয়নুল আবেদিন জন্মগ্রহণ করেছিলেন। বিংশ শতাব্দীর এই বিখ্যাত বাঙালি চিত্রশিল্পী বাংলাদেশে চিত্রশিল্প বিষয়ক শিক্ষার প্রসারে আমৃত্যু প্রচেষ্টার জন্য তিনি শিল্পাচার্য অভিধা লাভ করেন। তাঁর বিখ্যাত চিত্রকর্মের মধ্যে রয়েছে দুর্ভিক্ষ-চিত্রমালা, সংগ্রাম, সাঁওতাল রমণী, ঝড়, কাক, বিদ্রোহী ইত্যাদি। ১৯৭০ খ্রিস্টাব্দে গ্রামবাংলার উৎসব নিয়ে আঁকেন তার বিখ্যাত ৬৫ ফুট দীর্ঘ ছবি নবান্ন।
  ভারতীয় চলচ্চিত্র পরিচালক রামানন্দ সাগর ১৯১৭ সালে আজকের দিনে জন্মগ্রহণ করেছিলেন। তিনি  সবচেয়ে বিখ্যাত হন প্রাচীন ভারতীয় মহাকাব্য রামায়ণ তৈরীর জন্য। এছাড়া তাঁর সফল পরিচালিত উদ্যোগে ঘুঙ্ঘট এবং আরজু।

  ১৯১৮ সালে আজকের দিনে অজিতকুমার চক্রবর্তী প্রয়াত হয়েছিলেন। ইনি রবীন্দ্র সাহিত্য অনুবাদ করে ইউরোপে রবীন্দ্রনাথকে পরিচিত করে তোলেন। তিনি একজন দক্ষ অভিনেতা এবং সুকন্ঠ গায়ক হিসেবেও খ্যাতি অর্জন করেন।রবীন্দ্রনাথ, কাব্যপরিক্রমা, মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর, রামমোহন চরিত তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ।

  ১৯৭৪ সালে আজকের দিনে প্রাক্তন বলিউড ও তেলুগু চলচ্চিত্র অভিনেত্রী টুইঙ্কল খান্না জন্মগ্রহণ করেছিলেন। অভিনেতা রাজেশ খান্নার এই মেয়ে একজন চলচ্চিত্র প্রযোজকও। ২০১৫ সালে তাঁর লেখা নন ফিকসন গ্রন্থ Mrs Funny Bones  বেস্টসেলার হয়েছিল।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  বিখ্যাত জার্মান কবি ও ঔপন্যাসিক রাইনের মারিয়া রিলকে ১৯২৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। পুরো নাম  রেনে কার্ল উইলহেম জোহান জোসেফ মারিয়া রিলকে।(René Karl Wilhelm Johann Josef Maria Rilke)।মাল্ট লরিডস ব্রিজের নোটবুক ( Die Aufzeichnungen des Malte Laurids) জার্মান ভাষায় লেখা তাঁর  একমাত্র আত্মজৈবনিক ধাঁচের উপন্যাস। একটা  রহস্যময় আঙ্গিক রিলকের লেখার বিশেষ বৈশিষ্ট্য। এলিয়টের মতোই তাঁর বেশিরভাগ লেখাতে নিঃসঙ্গতা ও উদ্বিগ্নতা গ্রাস করেছে। সৃষ্টির মধ্যে অস্তিত্ত্বের এই টানাপোড়েনই তাঁকে যথার্থ আধুনিক কবি করে তুলেছে।
১৯৪২ সালে আজকের দিনে বলিউডের প্রথম সুপারস্টার রাজেশ খান্না জন্মগ্রহণ করেছিলেন। অভিনয়ের পাশাপাশি চলচ্চিত্র নির্মাতা ও রাজনীতিবিদ ছিলেন। তাকে নামে আখ্যায়িত করা হয়। তিনি ১৯৬৯ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত সময়কালে ১৫টি ব্যবসাসফল চলচ্চিত্রে মুখ্য ভূমিকায় অভিনয় করে বলিউডের একটি রেকর্ড  করে গেছেন।

মনীষী উবাচ :
ঘর- বাহিরের মাঝখানে মানুষের সহজ- চলাচলের রাস্তায় পদে- পদে নিষেধ।
 (রবীন্দ্রনাথ ঠাকুর)

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇


আরও পড়ুন

Post a Comment

0 Comments