জ্বলদর্চি

৩০ ডিসেম্বর ২০২০

Today is the 30 December, 2020
আজকের দিন 
বাংলায় ----১৪ পৌষ বুধবার ১৪২৭

১৯৭৯ সালে আজকের দিনে বিশিষ্ট আধুনিক কবি অজিতকুমার দত্ত প্রয়াত হয়েছিলেন। বুদ্ধদেব বসুর সতীর্থ এই কবির ১৯৩০ সালে  প্রথম কাব্যগ্রন্থ কুসুমের মাস প্রকাশিত হয়।  তিনি বুদ্ধদেব বসুর সাথে যৌথভাবে প্রগতি নামের একটি পত্রিকা সম্পাদনা করতেন । পরে কল্লোল সাহিত্য গোষ্ঠীতে যোগ দেন।

  ১৯৪৪ সালে আজকের দিনে রোম্যাঁ রোলাঁ (Romain Rolland)প্রয়াত হন। ইনি ছিলেন একজন ফরাসি নাট্যকার, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, শিল্প ঐতিহাসিক ও অধ্যাত্মবিদ। তাঁর প্রথম উল্লেখযোগ্য গ্রন্থ Vie de Beethoven (বেটোভেন-চরিত) এরপর  মিকেলাঞ্জেলোর জীবনী ও তলস্তয়ের জীবনী। জাঁ-ক্রিস্তফ তাঁর সর্বাপেক্ষা উল্লেখযোগ্য রচনা। ইনি একজন ভারতপ্রেমিক ও ভারততত্ত্ববিদও ছিলেন। তিনি মহাত্মা গান্ধী, রামকৃষ্ণ পরমহংস ও স্বামী বিবেকানন্দের জীবনী রচনা করেছিলেন। ১৯১৫ সালে তিনি সাহিত্যে নোবেল পুরস্কারে ভূষিত হন।
  ২০১৮ সালে আজকের দিনে মৃণাল সেন প্রয়াত হয়েছিলেন। ইনি ছিলেন প্রখ্যাত ভারতীয় বাঙালি চলচ্চিত্র পরিচালক, চিত্রনাট্যকার ও লেখক।প্রথম পরিচালিত ছবি রাত-ভোর ছবিটি বেশি সাফল্য পায়নি। তাঁর দ্বিতীয় ছবি নীল আকাশের নিচে তাঁকে স্থানীয় পরিচিতি এনে দেয়। তাঁর তৃতীয় ছবি বাইশে শ্রাবণ থেকে তিনি আন্তর্জাতিক পরিচিতি পান। ১৯৬৯ সালে তাঁর পরিচালিত ছবি ভুবন সোম মুক্তি পায়। এই ছবিতে বিখ্যাত অভিনেতা উৎপল দত্ত অভিনয় করেছিলেন। এই ছবিটি অনেকের মতে মৃণাল সেনের শ্রেষ্ঠ ছবি।

   ১৮৬৫ সালে আজকের দিনে জোসেফ রুডইয়ার্ড কিপলিং (Joseph Rudyard Kipling) জন্মগ্রহণ করেছিলেন। ইনি ছিলেন একজন ইংরেজ লেখক, কবি এবং সাহিত্যিক ছিলেন যিনি ভারতে জন্মগ্রহণ করেন। মূলত তাঁর অসাধারণ শিশু সাহিত্যের জন্য সুখ্যাতি লাভ করেন। তাঁর অমর সৃষ্টিকর্মের মধ্যে রয়েছে শিশু সাহিত্য দ্য জাঙ্গল বুক, জাস্ট টু স্টরিস, পাক অফ পুক্‌স হিল। উপন্যাস কিম; কবিতা ম্যান্ডালে, গুঙ্গা ডিন ইত্যাদি।

মনীষী উবাচ :
যদি মনে হয় কোনো কাজ করা উচিত, সেটা মন-প্রাণ দিয়ে করো।(গৌতম বুদ্ধ)
-----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-----------------------------------
জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

Post a Comment

0 Comments