জ্বলদর্চি

৬ জানুয়ারি ২০২১

Today is the 6th January
আজকের দিন 
বাংলায় ---২১ পৌষ বুধবার ১৪২৭

১৯৬৭ সালে আজকের দিনে আল্লাহ রাখা রহমান জন্মেছিলেন। যিনি  পেশাদারভাবে এ. আর. রহমান হিসাবেই বহুল পরিচিত। ইনি একজন ভারতীয় সঙ্গীত পরিচালক, গায়ক ও সঙ্গীত প্রযোজক। তিনি প্রচুর হিন্দি এবং দক্ষিণ ভারতীয় চলচ্চিত্রে সঙ্গীত পরিচালনা করেছেন। তাঁর অর্জিত পুরস্কারগুলির মধ্যে রয়েছে দুটি oscar, একটি 'বাফটা পুরস্কার', একটি গোল্ডেন গ্লোব, চারটি ন্যাশনাল ফিল্ম এওয়ার্ড এবং ১৩ টি ফিল্মফেয়ার এওয়ার্ড। তাঁর কাজের জন্যে তাঁকে মাদ্রাজের মোজার্ট বলা হয়। তাঁর তামিল ভক্তরা তাঁকে মিউজিকের ঝড় উপাধিতে ভূষিত করেছেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  ১৯৭৩ সালে আজকের দিনে ভারতীয় বাংলা টেলিভিশন ও সিনেমা অভিনেতা রুদ্রনীল ঘোষ জন্মেছিলেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা ।
  ১৯৫৯ সালে আজকের দিনে কপিল দেব রামলাল নিখঞ্জ জন্মেছিলেন। ইনি একজন সাবেক ভারতীয় ক্রিকেট খেলোয়াড় ও কোচ। তিনি ভারতে জাতীয় ক্রিকেট দলের পক্ষে ১৩১টি টেস্ট ম্যাচ ও ২২৫টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। এছাড়া তিনি জাতীয় দলের অধিনায়ক হিসাবেও দায়িত্ব পালন করেন। তাঁর  অধিনায়কত্বে ভারত ১৯৮৩ সালের ক্রিকেট বিশ্বকাপ জয় করে। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  ১৯৫৬ সালে আজকের দিনে ভারতের বলিউড চলচ্চিত্র শিল্পের  অভিনেত্রী বিন্দিয়া গোস্বামী জন্মেছিলেন। ইনি  সত্তরের দশক এবং আশির দশকে অভিনয় করার পর অভিনয় ছেড়ে দেন।প্রথম চলচ্চিত্র বিজয় অরোরার বিপরীতে জীবন জ্যোতি চলচ্চিত্রে। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  ১৯৭১ সালে আজকের দিনে ভারতবর্ষের বিখ্যাত জাদুকর পি. সি. সরকার প্রয়াত হয়েছিলেন। পুরোনাম প্রতুল চন্দ্র সরকার। এই আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন  জাদুকর ১৯৫০ থেকে ১৯৬০ সাল পর্যন্ত তাঁর জাদু দেখিয়েছেন। তার অন্যতম প্রদর্শনী ছিল ইন্দ্রজাল প্রদর্শনী। এই প্রদর্শনী তিনি প্রথমে মঞ্চে ও তারপর টেলিভিশনে দেখিয়েছিলেন। ভারত সরকার তাঁর সম্মানে জাদু সম্রাট পি.সি সরকার নামে কলকাতাতে একটি সড়কের নামকরণ করেছে।

  ১৯৮০ সালে আজকের দিনে দিলীপকুমার রায় প্রয়াত হয়েছিলেন। ইনি বিখ্যাত বাঙালি সঙ্গীতজ্ঞ, সঙ্গীতালোচক, গীতরচয়িতা, সুরকার ও গায়ক। সাহিত্যের নানান শাখায় উল্লেখযোগ্য অবদানের জন্যও বিখ্যাত। তাঁর পিতা ছিলেন বিখ্যাত নাট্যকার ও গীতিকার দ্বিজেন্দ্রলাল রায়।

  ১৮৮৪ সালে আজকের দিনে গ্রেগর ইয়োহান মেন্ডেল প্রয়াত হয়েছিলেন। ইনি একজন অস্ট্রিয়ার ধর্মযাজক ছিলেন। তিনি তাঁর গির্জার বাগানে মটরশুঁটি উদ্ভিদ নিয়ে দীর্ঘদিন গবেষণা করে, বংশগতির দুইটি গুরুত্বপূর্ণ সূত্র প্রকাশ করেন, যা এখনো যথাযথ আছে। তাঁকে বংশগতিবিদ্যার জনক বলা হয়।

  ১৮৫২ সালে আজকের দিনে লুই ব্রেল প্রয়াত হয়েছিলেন। ইনি অন্ধ ও দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের সহায়তা ও কল্যাণার্থে তিনি ব্রেইল পদ্ধতি আবিষ্কারের মাধ্যমে বৈপ্লবিক পরিবর্তন আনয়ন করেছেন।  নির্দেশনা ও স্পর্শের মাধ্যমে বিশ্বের লাখো লাখো অন্ধ ব্যক্তিগণ তাদের লেখনী কিংবা পড়ার কাজ  সম্পাদন করে থাকেন।
  আজ বাঙালি অভিনেত্রী ইন্দ্রাণী হালদারের জন্মদিন। অভিনয়ে তাঁর অভিষেক ঘটে শিশু শিল্পী হিসেবে, তেরো পার্বণ সিরিয়াল নাটকে। ২০০৮ সালে ৪২তম ভারতের জাতীয় চলচ্চিত্র উৎসব, সেরা অভিনেত্রীর সম্মানে সম্মানিত হন 'দহন' –এ অভিনয়ের জন্য।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

  ইতিহাস থেকে জানা যায়, পরাধীন ফ্রান্সের মুক্তিদাত্রী বীরকন্যা এবং রূপকথাতুল্য এক নেত্রী জোন অফ আর্ক জন্মেছিলেন। ইংরেজদের সঙ্গে শতবর্ষব্যাপী যুদ্ধ এর(১৩৩৭-১৪৫৩) সময় তিনি ফ্রান্সের সৈন্যবাহিনীকে নেতৃত্ব দেন। তাঁর স্মরণে ফ্রান্সে অনেক স্মৃতিসৌধ নির্মিত হয়েছে।

  ১৮৩৮ সালে আজকের দিনে  হাতে কলমে টেলিগ্রাফের কার্যকারিতা প্রদর্শন করেন স্যামুয়েল মোর্স।

মনীষী উবাচ 
পরাধীনতাই সবচেয়ে বড়ো বন্ধন নয়, কাজের সংকীর্ণতাই হচ্ছে সবচেয়ে কঠোর খাঁচা।
(রবীন্দ্রনাথ ঠাকুর)

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

Post a Comment

0 Comments