জ্বলদর্চি

৮ জানুয়ারি ২০২১

Today is 8th January, 2021
আজকের দিন 
 বাংলায়--- ২৩ পৌষ শুক্রবার ১৪২৭

১৯৪২ সালে আজকের দিনে স্টিভেন উইলিয়াম হকিং (Stephen William Hawking) জন্মেছিলেন। ইনি নিজের জীবদ্দশায় জীবন্ত কিংবদন্তি পদার্থবিদ। মাত্র ২১ বছর বয়সে এমায়োট্রফিক ল্যাটারাল স্ক্লেরোসিস রোগে আক্রান্ত হয়েও জীবনের প্রতি বিশ্বাস হারাননি। লিউকেমিয়ায় মরণাপন্ন এক শিশুকে দেখে তিনি ফিরে পান বেঁচে থাকার প্রেরণা।১৯৮৩ সালে জিম হার্টলের সঙ্গে করেন মহাবিশ্বের আকার আকৃতি সর্ম্পকে অজানা তথ্য।জীবনে বহু পুরষ্কার সম্মানিত হলেও নোবেল পুরস্কারটা এখনও তাঁর অধরাই থেকে গেছে।
১৯০৯ সালে আজকের দিনে বাঙালি কথাসাহিত্যিক আশাপূর্ণা দেবী জন্মেছিলেন। ব্যক্তিজীবনে নিতান্তই এক আটপৌরে মা ও গৃহবধূ। বাংলা ছাড়া দ্বিতীয় কোনও ভাষা জানতেন না।  বঞ্চিত হয়েছিলেন প্রথাগত শিক্ষালাভেও। তবুও  গভীর অন্তর্দৃষ্টি ও পর্যবেক্ষণশক্তি তাঁকে দান করে বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ লেখিকার আসন। তাঁর  লেখায় উঠে এসেছে  তাঁর সমসাময়িক  বাঙালি জীবন, বিশেষত সাধারণ মেয়েদের জীবনযাপন ও মনস্তত্ত্বের চিত্র। তাঁর প্রথম প্রতিশ্রুতি-সুবর্ণলতা-বকুলকথা উপন্যাসত্রয়ী বিশ শতকের বাংলা সাহিত্যের শ্রেষ্ঠ রচনাগুলির অন্যতম বলে বিবেচিত হয়। তার একাধিক কাহিনি অবলম্বনে রচিত হয়েছে জনপ্রিয় চলচ্চিত্র।

১৯৩৩ সালে আজকের দিনে বাঙালী অভিনেত্রী সুপ্রিয়া দেবী জন্মেছিলেন। যিনি বাংলা চলচ্চিত্রে ৫০ বছরেরও বেশি সময় ধরে অভিনয় করেন। তার আসল নাম কৃষ্ণা এবং ডাকনাম বেণু। একদা বাংলা সিনেমাজগতে  মহানায়ক উত্তমকুমারকে কেন্দ্র করে  যে নায়িকাবৃত্ত আবর্তিত  হয়েছিল, সেই পরিধিররেখার অনেকটা জুড়েই  তিনি ছিলেন। তবে তাঁর অভিনয় দক্ষতার সবচেয়ে আলোচিত দুই ছবি অবশ্যই ঋত্বিক ঘটকের ‘মেঘে ঢাকা তারা’ এবং ‘কোমল গান্ধার’। মেঘে ঢাকা তারায় নীতা রূপী সুপ্রিয়ার ‘দাদা আমি বাঁচতে চাই’-এর আর্তি আজকের প্রজন্মকেও সমান ভাবে নাড়িয়ে দিয়ে যায়।

১৯৩৫ সালে আজকের দিনে মার্কিন রক সঙ্গীতশিল্পী ও অভিনেতা এল্‌ভিস প্রেস্‌লি(Elvis Presley)জন্মেছিলেন। তিনি বিংশ শতাব্দীর উল্লেখযোগ্য সাংস্কৃতিক আইকন হিসাবে বিবেচিত এবং সবচেয়ে বহুল বিক্রিত অ্যালবামের সঙ্গীতশিল্পীদের মধ্যে অন্যতম। তাঁকে কিং অব রক অ্যান্ড রোল বা আরও সহজভাবে দ্য কিং নামে অভিহিত করা হয়। তাঁর গাওয়া প্রথম একক গান ছিলো 'হার্টব্রেক হোটেল'। কণ্ঠশিল্পীর পাশাপাশি তিনি একজন চলচ্চিত্র অভিনেতাও ছিলেন। প্রিসলি অভিনীত প্রথম চলচ্চিত্রের নাম 'লাভ মি টেন্ডার'।

১৮৮৪ সালে আজকের দিনে কেশবচন্দ্র সেন প্রয়াত হয়েছিলেন। ইনি  উনবিংশ শতাব্দীর ব্রিটিশশাসিত ভারতের একজন বাঙ্গালী ব্রাহ্মনেতা, বক্তা ও  হিন্দু সমাজের অন্যতম ধর্মসংস্কারক। ব্রহ্মানন্দ উপাধিতে ভূষিত এই ব্যক্তি  বাংলার নবজাগরণের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব। তাছাড়া  ভারতের জাতীয় চেতনা ও ঐক্যের অন্যতম উন্মেষক ও মুখপাত্র হিসাবেও তিনি নন্দিত।
১৯৬৬ সালে আজকের দিনে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি চিত্র পরিচালক এবং প্রযোজক বিমল রায় প্রয়াত হয়েছিলেন।তাঁর পরিচালনায়  ১৯৪৪ সালে প্রথম বাংলা ছবি ‘উদয়ের পথে’ মুক্তি পায়। ১৯৫৪ সালে কান ফিল্ম ফেস্টিভ্যালে  পুরস্কৃত হয় তাঁর পরিচালিত দো বিঘা জমিন।

১৩২৪ সাকে আজকের দিনে ভেনিসিয় পর্যটক এবং বণিক মার্কো পোলো  ( Marco Polo) প্রয়াত হয়েছিলেন। ইনি সর্বপ্রথম সিল্ক রোড পাড়ি দিয়ে চীন দেশে এসে পৌঁছানো লোকজনের মধ্যে  অন্যতম। তাঁর বই “লিভ্রে দেস মারভেলেস দ্যু মন্দে” (অর্থ বিস্ময়কর পৃথিবীর বর্ণনা) সমগ্র ইউরোপের কাছে এশিয়া এবং চীনের সাথে পরিচয় করিয়ে দেয়।

১৯৭২ সালে আজকের দিনে বাংলার প্রখ্যাত শিশু-সাহিত্যিক কৃষ্ণদয়াল বসু প্রয়াত হয়েছিলেন। শিক্ষকতার সাথে সাথে ছোটদের জন্য বহু পত্র-পত্রিকায় প্রচুর ছড়া ও কবিতা নিয়মিতই লিখতেন।শিশু ও কিশোর সাহিত্যের মধ্যে  'রুনুঝুনু',  'ছড়া ও ছন্দ' উল্লেখযোগ্য। তাঁর রচিত কয়েকটি পুস্তক স্কুলপাঠ্য হিসাবে এক সময় সমাদৃত ছিল।

১৯৯০ সালে আজকের দিনে বাংলা চলচ্চিত্র অভিনেত্রী নুসরাত জাহান জন্মেছিলেন। রাজ চক্রবর্তীর পরিচালনায় শত্রু তাঁর প্রথম অভিনীত চলচ্চিত্র। বর্তমানে বসিরহাট লোকসভা কেন্দ্রের সংসদ সদস্য। জন্মদিনে শুভেচ্ছা ও  শুভকামনা।

১৯৩৯ সালে আজকের দিনে ভারতীয় অভিনেত্রী  নন্দা কর্ণাটকী জন্মেছিলেন। ইনি হিন্দি এবং মারাঠি চলচ্চিত্রে কাজ করতেন। তিনি ছোটি ব্যাহেন, ঢুল কা ফুল, ভাবী, কালা বাজার, কানুন, হাম দোনো, জাব জাব ফুল খিলে, গুমনাম, ইত্তেফাক, দ্যা ট্রেন এবং প্রেম রোগ চলচ্চিত্রে অভিনয়ের জন্য স্মরণীয় হয়ে আছেন।

মনীষী উবাচ  :
যেখানে প্রকৃতির ছন্দে লয়ে মানুষকে চলতে হয়েছে সেখানে মানুষের সৃষ্টি সুন্দর না হয়ে থাকতে পারে না।(রবীন্দ্রনাথ ঠাকুর)

জ্বলদর্চি পেজ- এ লাইক দিন👇

Post a Comment

0 Comments