জ্বলদর্চি

ভালোবাসায় শহিদ হয়ে যাওয়া 'একটি মিস্টি বাক্য' নিয়ে অ্যানাটমি /ভাস্করব্রত পতি

( ভাষা শহীদ দিবসে ভালোবাসায় শহীদ হয়ে যাওয়া 'একটি মিস্টি বাক্য' নিয়ে অ্যানাটমি )

ভাস্করব্রত পতি
 

"ঐ সব চমৎকার খেলা আমি জানি, 
আমি একদা খেলেছিলাম আমার শহরে। 
আজো এই তুমুল বৃষ্টির দিনে 
হে আমার ঘোড়া
তুমি জানো কেমন মিলিয়ে যেতে পারি আমি —কেমন আবার নিমেষে তোমাকে দেখা দিতে পারি — 
ফুটপাতে —
চায়ের দোকানে।
ছিলো বাহাদুরি । 
আমি ছিলাম খেলায় মগ্ন , 
ওগো সহসা শুনেছি 
আজ নদীর ওপার থেকে ঘুমের ওপার থেকে —
‘লেখো লেখো, ইডিয়ট, লেখো।’"-- 

  কবি ভাস্কর চক্রবর্তী "ইডিয়ট"কে দারুনভাবে চিহ্নিত করে দিয়েছেন তাঁর কবিতায়। আর সেই কবিতার ইডিয়টরা বাস্তবের জমিতে একরাশ অসহায়তা, স্বপ্নভঙ্গ এবং তুমুল অপমানের নীরব উচ্চারণ নিয়ে বেঁচে থাকার চেষ্টা করে। কবিতার শরীরে লেপটে থাকা 'ইডিয়ট' আসলে 'টেনে একটা থাপ্পড় দেবো -- ইডিয়ট' শোনা বাজারী অযোগ্য ভ্যাকুয়াম প্রেমিকের অব্যক্ত বেদনার সঙ্গে মেলেনা। 

  এই তকমা বড়ই অভিমানী। খুব কষ্ট দেয়। শ্মশানের চিতার আগুন যখন নিভু নিভু, তখন লাশ পোড়ানো শ্মশানবন্ধুরা যেমন নুন ছিটিয়ে পোড়া কাঠের অঙ্গার ঝরিয়ে ফের চিতাকে উস্কে দেয়, ঠিক তেমনি অনন্ত গোঁসার নিঃশব্দ প্রেম যখন পথ খুঁজছে, তখন এই 'ইডিয়ট' শব্দটা রাতের ঘুম হারাম করে দেয় অনায়াসে। তখন এই 'ইডিয়ট' লেখে -- 

"তোমার হাতের থাপ্পড় খেতে পারি,
        বাম গালেতে বসুক আঙুল ছাপ!
চড়চড়িয়ে উঠুক গালের দাঁড়ি,
        মিথ্যা প্রেমের খুলুক আসল খাপ!!
'ইডিয়ট' নামে দাও গালি খুব জোরে,
       সঙ্গে চাঁটি যেথায় সবাই চুমে!
সত্যি বলছি এরপরে তো আমার,
       ভালোবাসা হাঁটবে চিরঘুমে!!"

  এই Idiot  ইংরেজি শব্দটির বাংলা অর্থ বোকা, গোবা, নির্বোধ, হাবা, গাধা, গবেট, আহাম্মক, জড়বুদ্ধি, মূর্খ, জড়ধি ইত্যাদি। একসময় 'ইডিয়ট' বলা হতো তাঁদের, যাঁদের মানসিক বয়স দুই বা তিন বছরের বা আরও কম! এবং সেই ব্যক্তি সামাজিক বিপদ থেকে নিজেকে বাঁচাতে পারতোনা। কিন্তু উনবিংশ শতাব্দীতে খুব বুদ্ধিমান বিকলাঙ্গকে বলা হোতো ইডিয়ট। মোটামুটিভাবে বলা যায় মানসিক বিকাশহীন ব্যক্তিই ইডিয়ট। Mad অথবা Lunatic characters হিসেবে 'ইডিয়ট' প্রতিষ্ঠা পেয়েছে বিভিন্ন ব্যক্তির কাছে।
  আসলে An idiot, in modern use, is a stupid or foolish person. কিন্তু ইদানিং 'ইডিয়ট' শব্দটি অত্যন্ত খারাপ মানুষ বোঝাতে বলা হয়।
উইকিপিডিয়া অনুসারে The word "idiot" comes from the Greek noun ἰδιώτης idiōtēs 'a 
private person, individual', 'a private citizen' (as opposed to an official), 'a common man', 'a person lacking professional skill, layman', later 'unskilled', 'ignorant', derived from the adjective ἴδιος idios 'private', 'one's own'. In Latin, idiota was borrowed in the meaning 'uneducated', 'ignorant', 'common', and in Late Latin came to mean 'crude, illiterate, ignorant'।

  In French, it kept the meaning of 'illiterate', 'ignorant', and added the meaning 'stupid' in the 13th century। In English, it added the meaning 'mentally deficient' in the 14th century।

  সাহিত্যের আঙিনাতেও 'ইডিয়ট' স্থান পেয়েছে নানা লেখনীতে। উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থ লিখেছেন 'The Idiot Boy'। ইডিয়ট এসেছে ডাফনি ডু মরিয়েরের 'Rebecca' তে এবং উইলিয়াম ফকনার্সের 'The Sound And The Fury' তেও। ফিওডর দস্তয়েভস্কির লেখা উপন্যাস 'The Idiot' এ মুখ্য চরিত্রে মিশকিন। যাঁর নিরাসক্ত মানসিকতা, মানবতা, দয়াপূর্ণ আচরণ এবং শারীরিক অক্ষমতা পুরো উপন্যাসটিকেই বর্ণময় করে তুলেছে।

  সিনেমাতেও 'ইডিয়ট' এসেছে বহুভাবে। ২০০৯ তে চেতন ভগত-এর 'ফাইভ পয়েন্ট সামওয়ান' উপন্যাসের ওপর ভিত্তি করে নির্মিত হয়েছিল 'থ্রি ইডিয়টস'। পরিচালনা করেন রাজকুমার হিরানী। এতে অভিনয় করেছেন আমির খান, কারিনা কাপুর, আর মাধবন, শারমান যোশি। মুক্তির পর এটি ভারতে সব ওপেনিং বক্স অফিস রেকর্ড ভেঙ্গে দিয়েছিল। মুক্তির দিন এবং সপ্তাহে এটি বলিউডের সর্বোচ্চ আয় করা সিনেমা। 'থ্রি ইডিয়টস' ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে সর্বোচ্চ আয় করা চলচ্চিত্র। এই সিনেমাটি ছয়টি ফিল্ম ফেয়ার, দশটি স্টার স্ক্রিন এবং ষোলটি 'আইফা' অ্যাওয়ার্ড জিতেছিল। এটি ২০১২ তে তামিলে "নানবান" নামে ২০১২ মুক্তি পেয়েছিলো। এছাড়া ২০১৮ সালে ফিলিপ গ্রোনিং ২ ঘন্টা ৫২ মিনিটের এর একটি ফিকশন 'MY BROTHER'S NAME IS ROBERT AND HE IS AN IDIOT'। অসংখ্য পুরস্কার জোটে এই ছবিটির জন্যেও।

  ইডিয়টরা বোকা হলেও তাঁরা কাঁদতে জানে। ইডিয়টরা মূর্খ হলেও তাঁরা ভালোবাসতে জানে। ইডিয়টরা গবেট, অযোগ্য, আনপড়, অশিক্ষিত, গোঁয়ার হলেও একটা সময় তাঁরাও বোঝাতে পারে --- 

"বলেছিলাম তোমায় আমি
সূর্য দেবো এনে!
আলোয় মাখা মেঘের তুমি
ঝিলিক মনের কোনে!!
বলেছিলাম ভোরের আলোয়
ভিজবো তোমার হিয়ায়!
আজকে সেসব আস্তাকুড়ে
ঢেকেছে আবছায়ায়!!
এই ইডিয়ট নয়কো বোকা
নয়কো প্রেমের বোঝা!
থাপ্পড়েতেও ঠিক অবিচল
শিরদাঁড়াটাও সোজা!!"

পেজ-এ লাইক দিন👇
আরও পড়ুন 

Post a Comment

0 Comments