জ্বলদর্চি

১৪ ফেব্রুয়ারি ২০২১

Today is the 14 February, 2021
আজকের দিন 
বাংলায় ----১ ফাল্গুন রবিবার ১৪২৭

আজ,ভ্যালেন্টাইন'স ডে। প্রতি বছর ১৪ ফেব্রুয়ারি বিশ্বজুড়ে পালিত হয় ভ্যালেন্টাইন'স ডে। এই দিনটিতে প্রত্যেকেই তাদের প্রিয়জনের প্রতি ভালবাসা প্রকাশ করে।

  আজ জাতীয় কালা দিবস। ২০১৯ সালে আজকের দিনে জম্মু থেকে শ্রীনগরে ২,৫০০ সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ) কর্মী পরিবহনের ৭৮ টি গাড়ীর একটি কাফেলা জাতীয় হাইওয়ে ধরে যাত্রা করেছিল। কাশ্মীরের পুলওয়ামায় নিরাপত্তা কর্মী বহনকারী একটি বাস বিস্ফোরক বহনকারী একটি গাড়ির সঙ্গে ধাক্কা খায়। ফলত যে বিস্ফোরণ ঘটে তাতে  সিআরপিএফের ৪০ জন সদস্য নিহত এবং আরও অনেকে আহত হয়েছিল।

  ভারতীয় অভিনেত্রী মধুবালা ১৯৩৩ সালে আজকের দিনে জন্মেছিলেন। আসল নাম মমতাজ জাহান দেহলভী। মমতাজ জাহান নাম দিয়ে অভিনয় শুরু করলেও অভিনেত্রী দেবিকা রাণী তাঁর নাম দেন মধুবালা। শিশুশিল্পী হিসেবে বলিউডে অভিনয় শুরু। মূল নারী চরিত্রে অভিনয় 'নীলকমল' ছবিতে। মাত্র ২৯ বছরের অভিনয় জীবনে প্রায় ৭০টি চলচ্চিত্রে অভিনয় করেছেন। 'মুঘল-ই-আজম' তাঁর জীবনের শ্রেষ্ঠ চলচ্চিত্র।
  ভারতীয় রাজনীতিবিদ এবং সুপ্রিম কোর্টের সাবেক আইনজীবী সুষমা স্বরাজ ১৯৫২ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইন্দিরা গান্ধীর পর দ্বিতীয় নারী হিসাবে ভারতের পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্ব পালন করছেন। তিনি সংসদ সদস্য (লোকসভা) হিসাবে সাতবার এবং আইন পরিষদের (বিধানসভা) সদস্য হিসাবে তিনবার নির্বাচিত হয়েছেন।

 বঙ্গীয় ঘরানার চিত্র ও কার্টুনশিল্পী গগনেন্দ্রনাথ ঠাকুর ১৯৩৮ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি জোড়াসাঁকো ঠাকুর পরিবারের সদস্য ছিলেন। তাঁর সৃষ্ট উল্লেখযোগ্য শিল্পকীর্তি হলো হিমালয়ের স্কেচসমূহ, চৈতন্য-এর জীবন অবলম্বনে ধারাবাহিক চিত্রলেখ্য এবং ভারতীয় জীবনধারা অবলম্বনে অঙ্কিত অপূর্ব ব্যঙ্গচিত্রসমূহ। তার এ শিল্প সম্ভার অবধূত লোক, বিরূপ বস্ত্র , এবং নয়া হুল্লোড় নামে  তিন খন্ডে প্রকাশিত হয়।

  অষ্টাদশ শতাব্দীর প্রধান ইংরেজ অভিযাত্রী, নাবিক ও মানচিত্রবিদ জেমস কুক ১৭৭৯ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি প্রথম অস্ট্রেলিয়া মহাদেশের পূর্ব উপকূলে এবং  হাওয়াই দ্বীপপুঞ্জে পদার্পণ করেন। সমুদ্রযাত্রায় তিনিই প্রথম বিজ্ঞানসম্মত পদ্ধতি প্রয়োগ ও উন্নত প্রযুক্তি ব্যবহার করেন। জাহাজে যাত্রীদের স্কার্ভি রোগ প্রতিরোধে তিনি কার্যকর স্বাস্থ্যবিধি তৈরি করতে সক্ষম হয়েছিলেন।
  ভারত উপমহাদেশে মুঘল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা বাবর ১৪৮৩  সালে আজকের দিনে জন্মেছিলেন। পুরো নাম মির্জা জহিরউদ্দিন মুহাম্মদ বাবর । সংস্কৃতি, সাহসিকতা আর সেনা পরিচালনার ক্ষেত্রে তিনি নি:সন্দেহে এক উল্লেখযোগ্য ব্যক্তিত্ব।

  বাংলা ভাষাবিজ্ঞানী ও সাহিত্যের যশস্বী অধ্যাপক, প্রাজ্ঞ গবেষণা নির্দেশক নির্মল দাশ ১৯৪০ সালে আজকের দিনে জন্মেছিলেন। বাংলা ভাষার চরিত্রের ও তার ব্যাকরণের উৎস সন্ধানে তিনি  অনেক পথ পরিক্রমা করেছেন। ফলস্বরূপ বাংলা সাহিত্য সমৃদ্ধ হয়েছে বেশ কয়েকটি মৌলিক গবেষণা গ্রন্থে। এর মধ্যে উল্লেখযোগ্য হল - 'চর্যাগীতি পরিক্রমা', 'ভাষা পরিচ্ছেদ', 'মধ্যযুগের কাব্যপাঠ', 'লোকভাষা থেকে ভাষালোক'।

  টলিউডের অন্যতম জনপ্রিয় নায়ক অঙ্কুশ হাজরা ১৯৮৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। প্রথম ছবি
 কেল্লাফতে - তে তাঁর অভিনয় সবার দৃষ্টি আকর্ষণ করে। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

মনীষী উবাচ :

যাহা পাস তাই ভালাে
হাসিটুকু, কথাটুকু, 
নয়নের দৃষ্টিটুকু, প্রেমের আভাস।
সমগ্র মানব তুই পেতে চাস,
এ কী দুঃসাহস!
কী আছে বা তাের!
কী পারিবি দিতে!
আছে কি অনন্ত প্রেম? 
পারিবি মিটাতে
জীবনের অনন্ত অভাব?
(রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-----------------------------------
আরও পড়ুন 

Post a Comment

0 Comments