জ্বলদর্চি

১৯ ফেব্রুয়ারি ২০২১

Today is the 19 February, 2021
আজকের দিন
বাংলায় ---৬ ফাল্গুন শুক্রবার ১৪২৭

মারাঠা সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা ছত্রপতি শিবাজী রাজে ভোঁসলে ১৬৩০ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি রায়গড়ে একটি স্বাধীন মারাঠা সাম্রাজ্যের পত্তন করেন। ১৬৭৪ সালে মারাঠা সাম্রাজ্যের রাজা হিসেবে 'ছত্রপতি' মুকুট ধারণ করেন। তিনি একজন কুশলী সামরিক কৌশলবিদ ছিলেন এবং গেরিলা যুদ্ধের ধারণার সূচনা করেন।

বাঙালি কণ্ঠশিল্পী পঙ্কজ কুমার মল্লিক ১৯৭৮ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি বাংলা ও হিন্দি চলচ্চিত্রের প্রথম যুগের এক অগ্রণী সঙ্গীত পরিচালক ও নেপথ্য কণ্ঠশিল্পী ছিলেন। রবীন্দ্রসঙ্গীতেও তাঁর সবিশেষ অবদান ছিল। ১৯৭২ সালে ভারতীয় চলচ্চিত্রে তাঁর অবদানের স্বীকৃতিস্বরূপ ভারত সরকার তাঁকে দেশের সর্বোচ্চ চলচ্চিত্র সম্মাননা হিসেবে দাদাসাহেব ফালকে পুরস্কারে সম্মানিত করে।

স্বনামখ্যাত বাঙালি সাহিত্যিক সাগরময় ঘোষ ১৯৯৯ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি কলকাতা থেকে প্রকাশিত দেশ পত্রিকার সম্পাদকীয় দায়িত্ব পালন করে জীবন্ত কিংবদন্তীতে পরিণত হয়েছিলেন। ১৯৯৯ খ্রিষ্টাব্দে তাঁর মৃত্যুতে লন্ডনের দ্য গার্ডিয়ান পত্রিকায় প্রকাশিত শোকসংবাদে তাঁকে বাংলার ‘সাহিত্য ব্যাঘ্র’ হিসেবে আখ্যায়িত করা হয়েছিল।
ভারতের স্বাধীনতা আন্দোলনের আদিযুগের অন্যতম  স্বনামধন্য রাজনৈতিক নেতা গোপালকৃষ্ণ গোখলে ১৯১৫ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। বিশিষ্ট সমাজ সংস্কারক ছিলেন ভারতীয় জাতীয় কংগ্রেসের এক প্রবীণ নেতা এবং সার্ভেন্টস অফ ইন্ডিয়া সোসাইটির প্রতিষ্ঠাতা। সোসাইটি, কংগ্রেস ও অন্যান্য আইনসভা সংস্থার মাধ্যমে গোখলে শুধুমাত্র ব্রিটিশ সাম্রাজ্যের অধীনতা থেকে ভারতের স্বাধীনতার দাবিকেই জোরদার করেননি, লিপ্ত থেকেছিলেন নানা প্রকার সমাজ সংস্কারমূলক কাজেও। লক্ষ্য পূরণের উদ্দেশ্যে তিনি দুটি মূল আদর্শে বিশ্বাস করতেন: সহিংসতা বর্জন ও সরকারি সংস্থার মধ্য থেকে সংস্কারসাধন।

 বিখ্যাত জ্যোতির্বিজ্ঞানী নিকোলাস কোপার্নিকাস (Nicolaus Copernicus)১৪৭৩ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনিই প্রথম আধুনিক সূর্যকেন্দ্রিক সৌরজগতের মতবাদ প্রদান করেন। যেখানে তিনি পৃথিবী নয় বরং সূর্যকে সৌরজগতের কেন্দ্র হিসাবে উল্লেখ করেন।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের অন্যতম বীর মুক্তিযোদ্ধা শহীদ আজিজুল হক ১৯৫১ সালে আজকের দিনে জন্মেছিলেন। স্বাধীনতা যুদ্ধে তাঁর সাহসিকতার জন্য বাংলাদেশ সরকার তাঁকে বীর বিক্রম খেতাব প্রদান করে।

ইংরেজ চলচ্চিত্র পরিচালক মাইকেল ল্যাথাম পাওয়েল (Michael Latham Powell) ১৯৯০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনি এমেরিক প্রেসবার্গারের সাথে যৌথভাবে কাজের জন্য সুপরিচিত। তাদের প্রযোজনা সংস্থা "দ্য আর্চারস" থেকে তারা একসাথে একাধিক ধ্রুপদী ব্রিটিশ চলচ্চিত্র রচনা, প্রযোজনা ও পরিচালনা করেছিলেন। উল্লেখযোগ্য হল ফোর্টি নাইন্থ প্যারালাল, ব্ল্যাক নার্সিসাস, দ্য রেড শুজ এবং দ্য টেলস অব হফম্যান, পিপিং টম ইত্যাদি।
১৮৬১ সালে আজকের দিনে লোকমাতা রাণী রাসমণি প্রয়াত হয়েছিলেন। তিনি দক্ষিণেশ্বর কালীবাড়ির প্রতিষ্ঠাত্রী এবং রামকৃষ্ণ পরমহংসের অন্যতমা পৃষ্ঠপোষক। ইনি তাঁর বিবিধ জনহিতৈষী কাজের জন্য খ্যাতি অর্জন করেছিলেন। কলকাতার অধিবাসীদের গঙ্গাস্নানের সুবিধার জন্য তিনি কলকাতার বিখ্যাত বাবুঘাট, আহিরীটোলা ঘাট ও নিমতলা ঘাট নির্মাণ করেন। ইম্পিরিয়াল লাইব্রেরি (অধুনা ভারতের জাতীয় গ্রন্থাগার) ও হিন্দু কলেজ প্রতিষ্ঠাকালে তিনি প্রভূত অর্থসাহায্য করেছিলেন।

মনীষী উবাচ :
সম্মান যেখানেই লোভনীয় সেখানেই সাধ্যমত তাহার সংস্রব পরিহার করা ভালো।(রবীন্দ্রনাথ ঠাকুর)

আরও পড়ুন 

Post a Comment

0 Comments