জ্বলদর্চি

১৮ ফেব্রুয়ারি ২০২১

Today is the 18 February, 2021
আজকের দিন 
বাংলায় --৫ ফাল্গুন বৃহস্পতিবার ১৪২৭


পশ্চিমবঙ্গের নদিয়া জেলার নবদ্বীপে ষোড়শ শতাব্দীর বিশিষ্ট বাঙালি ধর্ম ও সমাজ সংস্কারক চৈতন্য মহাপ্রভু ১৪৮৬  সালে আজকের দিনে জন্মেছিলেন। পিতৃদত্ত নাম ছিল বিশ্বম্ভর মিশ্র। প্রথম যৌবনে তিনি ছিলেন স্বনামধন্য পণ্ডিত। তর্কশাস্ত্রে নবদ্বীপের নিমাই পণ্ডিতের খ্যাতি ছিল অবিসংবাদিত। কেশব ভারতীর নিকট সন্ন্যাসব্রতে দীক্ষিত হওয়ার পর নিমাই শ্রীকৃষ্ণ চৈতন্য নাম গ্রহণ করেন। হিন্দুধর্মের জাতিভেদ উপেক্ষা করে সমাজের তথাকথিত নিম্ন বর্গের মানুষদের বুকে জড়িয়ে ধরে আপন করে নেন। শ্রীচৈতন্যের ভক্তি ডোরে বাঁধা পড়ে বাঙালি জাতি যেন নতুন করে প্রাণ ফিরে পায়।

   ইংরেজ প্রাচ্যবিদ ও বৈয়াকরণ হ্যালহেড ১৮৩০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। পুরো নাম ন্যাথানিয়েল ব্র্যাসি হ্যালহেড।  তিনি ১৭৭৮ সালে বাংলা ব্যাকরণ গ্রন্থ 'আ গ্রামার অব দ্য বেঙ্গল ল্যাঙ্গুয়েজ' রচনা করেন। তিনিই প্রথম বৈয়াকরণ যিনি বাংলা ব্যাকরণ রচনায় উদাহরণের ক্ষেত্রে বাংলা পাঠ ও বাংলা লিপি ব্যবহার করেন। তাঁর ব্যাকরণেই সর্বপ্রথম বাংলা অক্ষরের প্রকাশ ঘটে।
  হিন্দু নবজাগরণের অন্যতম পুরোধাব্যক্তিত্ব রামকৃষ্ণ পরমহংস ১৮৩৬ সালে আজকের দিনে জন্মেছিলেন।  জন্মনাম গদাধর চট্টোপাধ্যায়।প্রথাগত দৃষ্টিভঙ্গিতে অশিক্ষিত হলেও তিনি  বাঙালি বিদ্বজ্জন সমাজ ও শিক্ষিত মধ্যবিত্ত সম্প্রদায়ের সম্ভ্রম অর্জনে সক্ষম হয়েছিলেন। আঞ্চলিক গ্রামীণ উপভাষায় ছোটো ছোটো গল্পের মাধ্যমে প্রদত্ত তাঁর ধর্মীয় শিক্ষা সাধারণ জনমানসে বিরাট প্রভাব বিস্তার করেছিল। তাঁর শিবজ্ঞানে জীবসেবার আদর্শ আজও রামকৃষ্ণ মিশন বহন করে চলেছেন।

  ভারতীয় রাজনীতিবিদ রফি আহমেদ কিদওয়াই ১৮৯৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি একজন ভারতীয় স্বাধীনতা কর্মী এবং সমাজতান্ত্রিক ছিলেন। খিলাফত  আন্দোলনের মাধ্যমে তিনি ভারতীয় রাজনীতিতে যোগদান করেন। ১৯২৯ সালে স্বরাজ পার্টির সদস্য হন। স্বাধীনতা অর্জনের পরে তিনি ভারতের প্রথম যোগাযোগ মন্ত্রী হন।

  সর্বকালের শ্রেষ্ঠ শিল্পীদের অন্যতম মাইকেল এঞ্জেলো ১৫৬৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তাঁর পুরো নাম মাইকেলেঞ্জেলো দি লোদোভিকো বুওনারোত্তি সিমোনি। ইতালিতে রেনেসাঁস যুগের একজন ভাস্কর, চিত্রকর, স্থপতি এবং কবি। মাত্র ১৭ বছর বয়সে 'ম্যাডোনা অফ দ্য স্টেপস' তাঁর প্রথম উল্লেখযোগ্য কীর্তি। ভ্যাটিকান শহরের ব্যাসিলিকা গির্জায় রক্ষিত পিয়েতা ভাস্কর্যটি ইতালিয় নবজাগরণের যুগের ভাস্কর্যশিল্পর এক অনবদ্য নিদর্শন। মার্বেলে তৈরি এই মূর্তিটিতে দেখা যায় ক্রুশ থেকে নামানো যিশুর মৃতদেহ কোলে শোকস্তব্ধ মা মেরির মাতৃত্বের এক আশ্চর্য জীবন্ত প্রতিচ্ছবি ।

  মুক্তিসংগ্রামী চারণকবি ও সাংবাদিক বিজয়লাল চট্টোপাধ্যায় ১৯৭৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। জীবনের প্রথমদিকে সুভাষচন্দ্র, হেমন্ত সরকার ও কবি নজরুলের অনুসারী হলেও রাজনৈতিক আদর্শে তিনি ছিলেন পরিপূর্ণ গান্ধীবাদী।নদীয়া জেলা কংগ্রেসের সম্পাদক থাকাকালে ১৯২২ খ্রিস্টাব্দে ছয় মাস কারারুদ্ধ থাকেন।রবীন্দ্রনাথের আহ্বানে ১৯২৭ খ্রিস্টাব্দে কিছুদিন শান্তিনিকেতনে কাজ করেছেন।

মনীষী উবাচ :
বিনা কোনো স্বার্থ ছাড়া কাজ যেই মানুষ করেন, সে বাস্তবে নিজের ভালোই করে চলেছে।(রামকৃষ্ণ পরমহংস)
----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
----------------------------------
পেজ-এ লাইক দিন👇

Post a Comment

0 Comments