জ্বলদর্চি

২২ ফেব্রুয়ারি ২০২১

Today is the 22 February, 2021
আজকের দিন। 
বাংলায় ----৯ ফাল্গুন  সোমবার ১৪২৭

কস্তুরবাঈ বা কস্তুরবা মোহনদাস গান্ধী  ১৯৪৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি ছিলেন একজন ভারতীয় রাজনৈতিক কর্মী এবং মোহনদাস করমচাঁদ গান্ধীর স্ত্রী। তাঁর নিজস্ব সত্তা লীন হয়ে গিয়েছে গাঁধীর সুবিশাল ব্যক্তিত্বের ছায়ায়।তবে মহাত্মা গান্ধী  লিখেছেন, অহিংসার শিক্ষা আমি কস্তুরবার কাছেই পেয়েছি।

বিশিষ্ট বাঙালি লেখক এবং শিক্ষাবিদ ভূদেব মুখোপাধ্যায় ১৮২৭  সালে আজকের দিনে জন্মেছিলেন। এডুকেশন গেজেট এবং এবং সাপ্তাহিক বার্তাবহ পত্রিকার সম্পাদক ছিলেন। তাঁর রচিত স্বপ্নলব্ধ ভারতের ইতিহাস গ্রন্থে  কাল্পনিক ঘটনার সাহায্যে তিনি ভারতের জাতীয় চরিত্রের দুর্বলতার দিকে দৃষ্টি আকর্ষণ করেন। তাঁর রচিত সফল স্বপ্ন এবং অঙ্গুরীয় বিনিময় নামে দুটি গল্প নিয়ে লেখা  ঐতিহাসিক উপন্যাস গ্রন্থটি  উপন্যাসধর্মী রচনা।

হাসি হাসি পরবাে ফাঁসী
দেখবে জগৎ বাসী,
একবার বিদায় দে মা ঘুরে আসি।---ক্ষুদিরামের ফাঁসী উপলক্ষে রচিত এই অমর গানের স্রস্টা চারণকবি মুকুন্দ দাস ১৮৮৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। ব্রিটিশ বিরােধীআন্দোলনের অন্যতম পুরােধা পুরুষটির প্রকৃত নাম যজ্ঞেশ্বর দে। স্বদেশী ও অসহযোগ আন্দোলনের সময় তিনি  বহু স্বদেশী বিপ্লবাত্মক গান ও নাটক রচনা করে খ্যাতি অর্জন করেন। তিনি ছিলেন স্বদেশী যাত্রার প্রবর্তকও।

ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের সুহৃদ মহেশচন্দ্র ন্যায়রত্ন ১৮৩৬ সালে আজকের দিনে জন্মেছিলেন। কলকাতার সংস্কৃত কলেজের এই অধ্যক্ষ ঊনবিংশ শতকের  বাংলার নবজাগরণের এক অনন্য সাধারণ ব্যক্তি ছিলেন।মার্টিন কোম্পানির হাওড়া- আমতা রেলপথ তাঁরই প্রচেষ্টায় নির্মিত হয়েছিল। বৃটিশ সরকার কর্তৃক তিনি 'মহামহোপাধ্যায় উপাধি দ্বারা সম্মানিত হন।

জাতীয়তাবাদী আইনজীবী ও প্রথম সারির কংগ্রেস নেতা যতীন্দ্রমোহন সেনগুপ্ত  ১৮৮৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। ১৯২১ সালে অসহযোগ আন্দোলনে যোগ দিয়ে ব্যারিস্টারি পেশা ত্যাগ করেন। বর্মা অয়েল কোম্পানি ও আসাম বেঙ্গল রেলওয়ে ধর্মঘট পরিচালনার দায়ে তিনি  সস্ত্রীক কারাদণ্ড দণ্ডিত হন। সশস্ত্র বিপ্লবীদের প্রতি গভীর সহানুভূতিশীল এই  জনদরদী ব্যক্তিটিকে চট্টগ্রামের মানুষ মুকুটহীন রাজা বলে অভিহিত করেছেন।

বাঙালি চিত্রশিল্পী অতুল বসু ১৮৯৮ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি প্রাকৃতিক দৃশ্য, প্রতিকৃতি এবং পল্লীদৃশ্য বাস্তবানুগ ধারায় ফুটিয়ে তুলতে বিশেষ পারঙ্গম ছিলেন। ছবি আঁকার জন্য তিনি মূলত তেল রং ব্যবহার করতেন। তাঁর  আত্মপ্রতিকৃতির শৈল্পিক মান ছিল অতি উঁচু। তাঁর অসংখ্য শিল্পকীর্তির মধ্যে স্কেচ-এ স্যার আশুতোষ মুখোপাধ্যায়ের আবক্ষ প্রতিমূর্তি এবং সাম্প্রদায়িক দাঙ্গাবিধ্বস্ত নোয়াখালী অভিযানের সময়ে মহাত্মা গান্ধীর চিন্তামগ্ন মূর্তিটি উল্লেখযোগ্য। ভারতের স্বাধীনতার পর সংসদে ও কলকাতার ভিক্টোরিয়া স্মৃতিসৌধে জাতীয় নেতাদের প্রতিকৃতি তাঁর শিল্পপ্রতিভার উজ্জ্বল স্বাক্ষর।

বাঙালি লেখক ও দার্শনিক হুমায়ুন কবির  ১৯০৬ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি দুই দফায় ভারতের শিক্ষা মন্ত্রীর দায়িত্ব পালন করেন।তিনি চতুরঙ্গ সাহিত্য পত্রিকার প্রতিষ্ঠাতা ও সম্পাদক ছিলেন। মার্কসবাদ ও শরৎচন্দ্র সম্পর্কেও তাঁর মূল্যবান রচনা আছে। দর্শন ও সমাজতত্ত্ব সম্পর্কে বাংলা ও ইংরেজি ভাষায় তিনি বহু গ্রন্থ ও গবেষণামূলক প্রবন্ধ রচনা করেছেন। কয়েকটি উল্লেখযোগ্য গ্রন্থ স্বপ্নসাধ, সাথী (কবিতা),নদী ও নারী (উপন্যাস)ইত্যাদি।
অভিনয়দক্ষতা, দরাজ মন, উদাত্ত গানের গলা, নবাবী মেজাজ সব মিলিয়ে অনন্য ব্যক্তিত্ব পাহাড়ী সান্যাল ১৯০৬ সালে আজকের দিনে জন্মেছিলেন। আসল নাম নগেন্দ্রনাথ সান্যাল।তাঁর প্রথম মুক্তিপ্রাপ্ত ছবির নাম ‘ইহুদি কি লড়কি’।প্রায় ১৯৭টি ছবিতে অভিনয় করেছিলেন। দীপ জ্বেলে যাই ছবিতে তাঁর অভিনয় কিংবা অরণ্যের  দিনরাত্রি ছবিতে তাঁর গাওয়া অতুলপ্রসাদের গানখানি  অনবদ্য।

১৯৫৮সালে আজকের দিনে  বিশিষ্ট স্বাধীনতা সংগ্রামী ও স্বাধীন ভারতের প্রথম শিক্ষামন্ত্রী মৌলানা আবুল কালাম আজাদ প্রয়াত হয়েছিলেন।  তাঁর ছদ্মনাম ছিল আজাদ। তরুণ বয়সে তিনি ভারতের স্বাধীনতা আন্দোলনের সঙ্গে যুক্ত হন। তিনি হিন্দু-মুসলিম সম্প্রীতির প্রবক্তা ছিলেন এবং দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতে ভারত বিভাগের বিরোধিতা করেছিলেন। ১৯৯২ সালে তাঁকে ভারতের সর্বোচ্চ সম্মান ভারতরত্নে (মরণোত্তর) ভূষিত করা হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম রাষ্ট্রপতি জর্জ ওয়াশিংটন  ১৭৩২ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি আমেরিকার স্বাধীনতা যুদ্ধ-এ কন্টিনেন্টাল আর্মির সর্বাধিনায়কের দায়িত্ব পালন করেন। তাঁকে মার্কিন যুক্তরাষ্ট্র গঠনের প্রধান বলে উল্লেখ করা হয় এবং তিনি তাঁর জীবদ্দশায় এবং বর্তমানেও মার্কিন যুক্তরাষ্ট্রের জাতির জনক হিসেবে পরিচিত।
আন্তর্জাতিক চলচ্চিত্র পরিচালক লুইস বুনিউয়েল ১৯০০ সালে আজকের দিনে জন্মেছিলেন।ইনি  স্পেনীয় চলচ্চিত্র পরিচালক ও পরাবাস্তববাদী শিল্পকলা আন্দোলনের নেতা।তাঁর প্রথম চলচ্চিত্রটি ছিল আ শিয়াঁ অঁদালু নামের একটি নির্বাক চলচ্চিত্র; এটিকে মার্কিন চলচ্চিত্র সমালোচক রজার এবার্ট সর্বকালের সবচেয়ে বিখ্যাত স্বল্পদৈর্ঘ্য আখ্যা দেন।এর ৪৮ বছর পরে তাঁর সর্বশেষ চলচ্চিত্র সেতোবস্ক্যুর ওবজে দ্যু দেজির-এর জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল বোর্ড অভ রিভিউ এবং ন্যাশনাল সোসাইটি অফ ফিল্ম ক্রিটিক্‌স তাঁকে সেরা চলচ্চিত্র পরিচালকের পুরস্কার প্রদান করে।

মনীষী উবাচ :
ছেলেবেলা হইতে আমরা যে প্রণালীতে যে শিক্ষা পাই তাহাতে প্রতিদিন দেশের সহিত আমাদের বিচ্ছেদ ঘটিয়া ক্রমে দেশের বিরুদ্ধে আমাদের বিদ্রোহভাব জন্মে। (রবীন্দ্রনাথ ঠাকুর)
------------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার
------------------------------------- 
পেজ-এ লাইক দিন👇

Post a Comment

0 Comments