জ্বলদর্চি

২৬ ফেব্রুয়ারি ২০২১

Today is the 26 February, 2021
আজকের দিন 
বাংলায় --- ১৩ ফাল্গুন শুক্রবার ১৪২৭

বাঙালি লেখিকা লীলা মজুমদার ১৯০৮ সালে আজকের দিনে জন্মেছিলেন। বাল্যজীবন কাটে শিলঙে। তাঁর প্রথম গল্প লক্ষ্মীছাড়া। তার কয়েকটি উল্লেখযোগ্য রচনা হল হলদে পাখির পালক, টং লিং, পদি পিসীর বর্মী বাক্স, সব ভুতুড়ে, মাকু
গল্পসল্প। প্রথম আত্মজীবনী 'আর কোনখানে'। তাঁর শিলঙে ছেলেবেলা, শান্তিনিকেতন ও অল ইন্ডিয়া রেডিওর সঙ্গে তাঁর কাজকর্ম, রায়চৌধুরী পরিবারের নানা মজার ঘটনাবলী ও বাংলা সাহিত্যের মালঞ্চে তার দীর্ঘ পরিভ্রমণের কথা বর্ণিত হয়েছে পাকদণ্ডী নামে তাঁর লেখা আত্মজীবনীতে।

বিখ্যাত সাহিত্যিক এবং সাংবাদিক সন্তোষকুমার ঘোষ ১৯৮৫ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।কবিতা দিয়ে তাঁর  সাহিত্য রচনার শুরু হয়। তাঁর প্রথম উপন্যাস নানা রঙের দিন থেকেই তাঁর মধ্যে এক নতুন রচনাশৈলির পরিচয় পাওয়া যায়। কিনু গোয়ালার গলি তাঁর একটি উল্লেখযোগ্য উপন্যাস। তাঁর আত্মজীবনীমূলক উপন্যাস শেষ নমস্কার - শ্রীচরণেষু মাকে গ্রন্থটির জন্য  ১৯৭৩ সালে সাহিত্য অকাদেমি পুরস্কারে সম্মানিত হন।

১৯৬৬ সালে আজকের দিনে বিনায়ক দামোদর সাভারকর প্রয়াত হয়েছিলেন। লন্ডনে থাকাকালীন তিনি ভারতের স্বাধীনতা আন্দোলনের সাথে যুক্ত হয়ে পড়েন। তাঁকে হিন্দুত্ব রাজনৈতিক মতাদর্শের প্রবক্তা বলে গণ্য করা হয়।
১৯৬৩ সালে আজকের দিনে অভিনেতা চন্দন সেন জন্মেছিলেন। ইনি বাংলা মঞ্চ, টেলিভিশন এবং চলচ্চিত্র অভিনেতা, নাট্যকার এবং পরিচালক।১৯৭৭ সালে  তিনি বাংলা থিয়েটারে অভিনয় শুরু করেছিলেন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

১৯০০ সালে আজকের দিনে বিশিষ্ট শিক্ষাবিদ অনাথনাথ বসু জন্মেছিলেন। ইনি  জাতীয় বিদ্যালয়ে শিক্ষকরূপে কর্ম জীবনের শুরু করেন। পাশ্চাত্যের শিক্ষাবিষয়ক জ্ঞান অর্জন করে কলিকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষণ-বিভাগের প্রতিষ্ঠা ও উন্নয়নের কাজে যথেষ্ট সফলতা লাভ করেন।তাঁর রচিত কয়েকটি শিক্ষাবিষয়ক গ্রন্থ আছে।

ফরাসি সাহিত্যিক ভিক্টর হুগো (Victor-Marie Hugo) ১৮০২ সালে আজকের দিনে জন্মেছিলেন।লেখালেখির পাশাপাশি ইনি  ছিলেন একজন রাজনীতিবিদ এবং মানবাধিকারকর্মী। তাঁকে উনিশ শতকের সবচেয়ে প্রভাববিস্তারকারী রোমান্টিক লেখক বলা হয়ে থাকে। তাঁর সৃষ্টিকর্মের মধ্যে আছে লে মিজেরাব্‌ল ও দ্য হাঞ্চব্যাক অব নটরডেম।

মনীষী উবাচ :
স্বামী যতই কঠোর হউক- না কেন, সে স্ত্রীর কাছে যে কেবল বাধ্যতা চাহে তাহা নহে, স্ত্রীর হৃদয়ের প্রতিও তাহার ভিতরে ভিতরে আকাঙক্ষা থাকে। (রবীন্দ্রনাথ ঠাকুর)
---------------------------------
সংকলক-রুম্পা প্রতিহার 
---------------------------------
পেজ-এ লাইক দিন👇

Post a Comment

0 Comments