জ্বলদর্চি

২৪ ফেব্রুয়ারি ২০২১


Today is the 24 February, 2021
আজকের দিন। 
বাংলায় ---১১ ফাল্গুন বুধবার ১৪২৭

যুক্তরাষ্ট্রের একজন উদ্যোক্তা ও প্রযুক্তি উদ্ভাবক স্টিভ জবস ১৯৫৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। পুরো নাম স্টিভেন পল জবস (Steven Paul "Steve" Jobs)। তাঁকে পার্সোনাল কম্পিউটার বিপ্লবের পথিকৃৎ বলা হয়। তিনি স্টিভ ওজনিয়াক এবং রোনাল্ড ওয়েন -এর সাথে ১৯৭৬ খ্রিষ্টাব্দে অ্যাপল কম্পিউটার প্রতিষ্ঠা করেন। তিনি অ্যাপল ইনকর্পোরেশনের প্রতিষ্ঠাতাদের অন্যতম ও সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা ছিলেন।

ইতিহাস থেকে জানা যায় ১৩০৪ সালে আজকের দিনে ইবন বতুতা জন্মেছিলেন। তাঁর পূর্ণ নাম হলো আবু আবদুল্লাহ মুহাম্মদ ইবনে বতুতা। সুন্নি মুসলিম পর্যটক, চিন্তাবিদ, বিচারক এবং সুন্নি ইসলামের মালিকি মাজহাবে বিশ্বাসী একজন ধর্মতাত্ত্বিক। চীনসহ পৃথিবীর অনেক জায়গায় তিনি শামস-উদ্‌-দ্বীন নামেও পরিচিত।

ব্রিটিশ ভারতের প্রসিদ্ধ স্ত্রীরোগ বিশেষজ্ঞ স্যার কেদারনাথ দাস ১৮৬৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। কর্ম জীবনের প্রথম দিকে বহু ভারতীয় ও বিদেশী গবেষণামূলক পত্রিকায় মধুমেহ, মস্তিষ্কের টিউমার, ধনুষ্টঙ্কার প্রভৃতি বিভিন্ন বিষয়ে তাঁর প্রবন্ধ ছাপা হয়। ধাত্রীবিদ্যায় তাঁর  প্রথম গবেষণামূলক পুস্তক এ হ্যান্ডবুক অব অব্সটেট্রিক্স।

১৯২৪ সালে আজকের দিনে বিখ্যাত ভারতীয় গজল গায়ক তালাত মাহমুদ জন্মেছিলেন। লখনউয়ে জন্মগ্রহণকারী এই সংগীতশিল্পীর ছিল সহজাত প্রতিভা, অনুপম সৌন্দর্যচেতনা ও মাধুর্য। একজন প্লে-ব্যাক কণ্ঠশিল্পী হলেও তিনি চলচ্চিত্রেও অভিনয় করেন, যদিও অভিনয়ে তিনি সফলতা পাননি।
১৯৩১ সালে আজকের দিনে বিখ্যাত বাঙালি অভিনেতা তরুণ কুমার জন্মেছিলেন। ইনি কিংবদন্তি নায়ক উত্তম কুমারের ভাই। উৎকৃষ্ট মানের এই  অভিনেতা বহু সিনেমায় সফল ভাবে পার্শ্বচরিত্রে অভিনয় করেছেন। উত্তম কুমারের পাশে নিজের  অভিনয় মুন্সিয়ানা বজায় রেখে দর্শকের প্রিয় অভিনেতা হয়ে উঠেছিলেন। জাতীয় পুরস্কার পান ‘দাদা ঠাকুর’ ছবির জন্য।

১৯৯৮ সালে আজকের দিনে আর এক বলিউড অভিনেত্রী ললিতা পবার প্রয়াত হয়েছিলেন।  হিন্দি, মারাঠি এবং গুজরাটি চলচ্চিত্রের ৭০০ টিরও বেশি ছবিতে অভিনয় করে তিনি চরিত্রাভিনেত্রী হিসাবে খ্যাতি অর্জন করেছিলেন। তিনি রাজা হরিশচন্দ্র (১৯২৮) ছবিতে নয় বছর বয়সে তাঁর অভিনয় জীবন শুরু করেছিলেন। তাঁর জীবনের শেষ অবধি সাত দশক ব্যাপী তাঁর কর্মজীবন বিস্তৃত ছিল।

ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী শ্রীদেবী কাপুর ২০১৮ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। জন্ম নাম শ্রী আম্মা ইয়াঙ্গের আয়্যাপান। তামিল, তেলুগু, হিন্দি, মালয়ালম এবং কিছু সংখ্যক কন্নড় চলচ্চিত্রে কাজ করেছেন। পাঁচ দশকের অভিনয় জীবনে তিনি সংগ্রামী নারী চরিত্র থেকে  শুরু করে মহাকাব্যিক নাট্যধর্মীসহ বিভিন্ন ধারার চলচ্চিত্রে অভিনয় করেছেন। তাঁকে ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে অন্যতম সেরা ও সবচেয়ে প্রভাবশালী অভিনেত্রী হিসেবে গণ্য করা হয়।

২০১৬ সালে আজকের দিনে আবুল কালাম মোহাম্মদ যাকারিয়া  প্রয়াত হয়েছিলেন। ইনি বাংলাদেশের একজন স্বনামধন্য শৌখিন পুরাতাত্ত্বিক, গবেষক, প্রাচীন পুঁথি সংগ্রাহক এবং প্রত্নবস্তু সংগঠক। ভালো ফুটবলার ছিলেন। ছাত্রজীবন থেকেই তার কীর্তিময় জীবনের সূত্রপাত। মুক্তিযুদ্ধের ইতিহাস প্রণয়নের উদ্যোক্তাদের মধ্যে প্রথম সারির একজন ছিলেন।

মনীষী উবাচ :
মানুষের উদ্যম যখন কেবলই একটানা চলিতে থাকে তখন সে একটা জায়গায় আসিয়া আপনাকে আপনি ব্যর্থ করিয়া বসে। পূর্ণতার পথ সোজা পথে নহে।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
------------------------------------
পেজ-এ লাইক দিন👇

Post a Comment

0 Comments