১ মার্চ ২০২১

Today is the 1st March,2021
আজকের দিন 
বাংলায় ----১৬ ফাল্গুন সোমবার ১৪২৭

১৯৪৫ সালে আজকের দিনে প্রবীর ঘোষ আজকের দিনে জন্মেছিলেন। কলকাতাভিত্তিক ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির প্রধান এবং হিউম্যানিস্ট এসোসিয়েশনের সভাপতি। প্রতিষ্ঠাতা ভারতীয় বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতিরও। বিজ্ঞান ও যুক্তিবাদী সমিতির পক্ষ থেকে প্রবীর ঘোষ যে কোনো ধরনের অলৌকিক শক্তির প্রমাণ প্রদানকারীকে ৫০,০০,০০০ ভারতীয় রুপি প্রদানের ঘোষণা দিয়েছেন। তিনি বেশকিছু জ্যোতিষবিদ ও অলৌকিক শক্তি অধিকারী বলে দাবি কৃত ব্যক্তিদের প্রচারণার অসারতা প্রমাণ করেছেন। যার কয়েকটি ঘটনা নিয়ে চ্যানেল ফোর 'Guru Busters' নামে একটি তথ্যচিত্র তৈরি করেছে। জন্মদিনে শ্রদ্ধা ও শুভেচ্ছা জানাই।

আজ আন্তর্জাতিক যুক্তিবাদী দিবস। অসাম্যের সমাজ ভেঙে সাম্যের সমাজ গড়তে, অমানবিকতায় ভরা পৃথিবীকে মানবিক করে গড়ে তুলতে সমকালীন দর্শন ‘যুক্তিবাদ’-কে ভিত্তি করে মানুষকে  যুক্তিনিষ্ঠ বিজ্ঞান-মনস্ক  করে তুলতে আজকের দিনটি উৎসর্গীকৃত।

প্রখ্যাত বাঙালি ইতিহাসবেত্তা ও সমাজকর্মী অক্ষয়কুমার মৈত্রেয় আজকের দিনে জন্মেছিলেন। মানবিক জ্ঞানের বিভিন্ন শাখায়, বিশেষ করে ইতিহাস, সাহিত্য, ভাষা, সংস্কৃতি. চিত্রকলা এবং প্রত্নতত্ত্ব বিষয়ে তাঁর  উল্লেখযোগ্য অবদান রয়েছে। ধারণা করা হয় তাঁর বিচক্ষণতায় প্রভাবিত হয়েই শরৎকুমার রায় বরেন্দ্র রিসার্চ সোসাইটি এবং বরেন্দ্র গবেষণা জাদুঘর প্রতিষ্ঠা করেছিলেন।

বাংলার রবীন্দ্রযুগে স্বনামধন্য পল্লীপ্রেমী কবি ও শিক্ষাবিদ কুমুদরঞ্জন মল্লিক ১৮৮৩ সালে আজকের দিনে জন্মেছিলেন।  কবির গ্রামের পাশ দিয়েই বয়ে গেছে অজয় ও কুনুর নদীই হল কবির মুখ্য প্রেরণা।  কবিতায় নির্জন গ্রামজীবনের সহজ-সরল রূপ তথা নিঃস্বর্গ প্রেম চমৎকারভাবে ফুটে উঠেছে। পল্লী-প্রিয়তার সঙ্গে বৈষ্ণব ভাবনা যুক্ত হয়ে তার কবিতার ভাব ও ভাষাকে স্নিগ্ধতা ও মাধুর্য দান করেছে। 'কপিঞ্জল' ছদ্মনামে তিনি 'চুন ও কালি' নামে ব্যঙ্গকাব্য রচনা করেন।
আজ, Zero Descrimination Day. জিরো বৈষম্য দিবস। আইনের চোখে এবং বাস্তবে সাম্যের প্রচারের লক্ষ্যে,প্রত্যেককে মর্যাদার সাথে পূর্ণ জীবনযাপনের অধিকারকে মর্যাদা দেওয়ার উদ্দেশ্যে আজকের দিনটির উদযাপন। আজকের দিনের প্রতীক হল প্রজাপতি।

প্রখ্যাত বাঙালি চিকিৎসক বিষ্ণুপদ মুখোপাধ্যায় ১৯০৩ সালে আজকের দিনে জন্মেছিলেন। পদ্মভূষণ সম্মানে ভূষিত  ভারতের ভেষজ সংস্কারের অন্যতম উদ্যোক্তা বিষ্ণু ডাক্তারের (কেউ ডাকতেন বিষ্টুডাক্তার) চেম্বার শুরু হত রাত দশটায়। চলত ভোর আড়াইটে-তিনটে অবধি। দু’টো যুক্তি ছিল তাঁর। এক, রাতে মানুষের তাড়া থাকে না। সময় নিয়ে সবার সঙ্গে আড্ডা দিতে দিতে হাল্কা মেজাজে রোগ পরীক্ষা করা যায়! দ্বিতীয়ত, খেটে খাওয়া গরিবগুর্বোর এক দিনের কাজ কামাই করে ডাক্তার দেখাতে আসতে হয় না।

১৯০৭ সালের আজকের দিনে মোহাম্মদ ওয়ালিউল্লাহের জন্মেছিলেন। ছাত্রজীবনে জাতীয়তাবাদী রাজনীতিতে জড়িয়ে পড়েন। ব্রিটিশবিরোধী আইন অমান্য আন্দোলনে অংশ নেওয়ার কারণে ১৯২১-১৯২২ সালে তিনি কারারুদ্ধ হন। প্রথম জীবনে মহাত্মা গান্ধীর আদর্শে অনুপ্রাণিত হয়ে তিনি কংগ্রেসে যোগ দেন এবং লালকোর্তা ও ওলী গান্ধী নামে পরিচিত হন। পরে তিনি মুসলিম লীগের সঙ্গে সম্পর্কিত হন।

বাঙালি সাহিত্যিক আশরাফ সিদ্দিকী ১৯২৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি একজন একাধারে প্রবন্ধকার, ছোটগল্প লেখক, ঔপন্যাসিক, লোকসাহিত্যিক, শিশু সাহিত্যিক। লোকগবেষক ও বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক। তিনি পাঁচশ'র ও অধিক কবিতা রচনা করেছেন। গবেষণা করেছেন বাংলার লোকঐতিহ্য নিয়ে। তিনি বাংলা সাহিত্যে অবদানের জন্য তিনি ১৯৬৪ সালে বাংলা একাডেমি পুরস্কার এবং ১৯৮৮ সালে বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত সর্বোচ্চ বেসামরিক সম্মান একুশে পদকে ভূষিত হন।

স্বাধীনতা আন্দোলনের ব্যক্তিত্ব অগ্নিযুগের শহীদ বিপ্লবী গোপীনাথ সাহা ১৯২৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। অসহযোগ আন্দোলনের সময় বিদ্যালয় ত্যাগ করে  বিপ্লবী সংগঠনে বিভিন্ন নেতার সঙ্গে কাজ করেন। ১২ জানুয়ারি, ১৯২৪ তারিখে চৌরঙ্গী অঞ্চলে তিনি কলকাতার অত্যাচারী পুলিশ টেগার্ট ভ্রমে আর্নস্ট ডে সাহেবকে গুলি করে হত্যা করেন। গ্রেপ্তারের পর আত্মপক্ষ সমর্থনে অস্বীকৃত হন এবং 'টেগার্ট হত্যাই উদ্দেশ্য ছিল' এ কথা স্বীকার করে ফাঁসিতে মৃত্যুবরণ করেন।

১৯৫৪ সালে আজকের দিনে মতিউর রহমান মল্লিক জন্মেছিলেন। ইনি হলেন একজন বাংলাদেশী কবি, সাহিত্যিক, সংগীত শিল্পী, সুরকার ও গীতিকার। তিনি বাংলাদেশ সাংস্কৃতিক কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। অসংখ্য গান ও কবিতা রচনা করেছেন। তাকে অনেকেই সবুজ জমি  ও মানবতা বলে থাকেন।

মনীষী উবাচ 
এক দোর বন্ধ হলে দশ দোর খুলে যায়; বোবার এক মুখ বন্ধ হলে দশ আঙুল তার ভাষা তর্জমা করে দেয়।(সৈয়দ মুজতবা আলী)

পেজ-এ লাইক দিন👇
আরও পড়ুন

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি