জ্বলদর্চি

৫ ফেব্রুয়ারি ২০২১

Today is the 5th February, 2021
আজকের দিন 
বাংলায় ----২২ মাঘ শুক্রবার ১৪২৭

১৯৩২ সালে আজকের দিনে বিশিষ্ট  বাঙালি কবি ও সাহিত্য সমালোচক শঙ্খ ঘোষ জন্মেছিলেন। তিনি একজন বিশিষ্ট রবীন্দ্র বিশেষজ্ঞ। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থগুলি হল বাবরের প্রার্থনা, মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে, উর্বশীর হাসি, ওকাম্পোর রবীন্দ্রনাথ ইত্যাদি। বাবরের প্রার্থনা কাব্যগ্রন্থটির জন্য তিনি সাহিত্য অকাদেমি পুরস্কারে সম্মানিত হন। ২০১৬ সালে  লাভ করেন ভারতের সর্বোচ্চ সাহিত্য সম্মান -জ্ঞানপীঠ পুরস্কার। জন্মদিনে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

   ১৯৫৫ সালে আজকের দিনে করুণানিধান বন্দ্যোপাধ্যায়  প্রয়াত হয়েছিলেন। সাহিত্যচর্চার শুরু ছাত্রাবস্থা থেকেই। রবীন্দ্রানুসারী কবি-সমাজের অন্যতম। রবীন্দ্রনাথের ধারায় রোমান্টিক প্রেম, দাম্পত্য জীবনের লীলামাধুর্য, প্রকৃতিপ্রেম ও আধ্যাত্মিক ব্যাকুলতা তাঁর  কবিতার উপজীব্য। প্রথম কাব্য বঙ্গমঙ্গল। প্রকাশিত হয় ১৯০১ সালে।  তাঁর অন্যান্য কাব্যগ্রন্থ প্রসাদী, ঝরাফুল, শান্তিজল,  ধানদুর্বা, শতনরী ইত্যাদি।



  পর্তুগিজ ফুটবলার ক্রিস্তিয়ানো রোনালদো ১৯৮৫ সালে আজকের দিনে জন্মেছিলেন। পুরো নান ক্রিস্তিয়ানো রোনালদো দস সান্তুস আভেইরো (Cristiano Ronaldo dos Santos Aveiro)। ইনি জুভেন্টাস এবং পর্তুগাল জাতীয় দলে ফরোয়ার্ড হিসেবে খেলে থাকেন। তিনিই একমাত্র পর্তুগিজ,যিনি ৫ বার (২০০৮, ২০১৩, ২০১৪, ২০১৬ ও ২০১৭ সালে) সারা বিশ্বে সেরা খেলোয়াড়ের পুরস্কার বালোঁ দর জিতেছেন। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

  ব্রাজিলীয় পেশাদার ফুটবলার নেইমার ১৯৯২ সালে আজকের দিনে জন্মেছিলেন। পুরো নাম নেইমার দা সিল্ভা স্যান্তোস জুনিয়র। সাধারণত নেইমার নামেই তাঁর বিশ্বপরিচিতি। যিনি ফরাসি ক্লাব প্যারিস সেইন্ট জার্মেইন এবং ব্রাজিল জাতীয় দলের হয়ে ফরোয়ার্ড বা উইঙ্গার হিসেবে খেলেন। তিনি আধুনিক বিশ্বের উদীয়মান ফুটবলারদের মধ্যে অন্যতম। জন্মদিনে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।

   মার্কিন অভিনেতা কার্ক ডগলাস (Kirk Douglas) ২০২০ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন।অভিনেতা ছাড়াও  ইনি ছিলেন প্রযোজক, পরিচালক ও লেখক। তিনি মার্কিন চলচ্চিত্র শিল্পের স্বর্ণযুগের সর্বশেষ জীবিত তারকাদের একজন  ১৯৪৬ সালে  'দ্য স্ট্রেঞ্জ লাভ অব মার্থা আইভার্স' দিয়ে তাঁর চলচ্চিত্রে আত্মপ্রকাশ ঘটে। গম্ভীর নাট্যধর্মী, পশ্চিমা ধাঁচ ও যুদ্ধভিত্তিক চলচ্চিত্রে অভিনয়ের জন্য প্রসিদ্ধি অর্জন করেন।

   ভারতীয় অভিনেতা, প্রযোজক ও প্লেব্যাক গায়ক অভিষেক বচ্চন ১৯৭৬  সালে আজকের দিনে জন্মেছিলেন। ২০০০ সালে রিফিউজি চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে তাঁর অভিনয় জীবন শুরু হয়। ২০০৪ সালে মুক্তিপ্রাপ্ত ধুম চলচ্চিত্রে তাঁর অভিনয় দর্শকদের দ্বারা প্রশংসিত হয়। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

   অগ্নিযুগের  বিপ্লবী আশালতা সেন ১৮৯৪ সালে আজকের দিনে জন্মেছিলেন। ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের ইনি ছিলেন একজন ব্যক্তিত্ব, সক্রিয় কর্মী, কবি ও সমাজসেবক। মাত্র দশ বছর বয়সে বঙ্গভঙ্গের বিরুদ্ধে 'অন্তঃপুর' নামক জাতীয়তাবাদী কবিতা লিখে সুধীসমাজের কাছে দৃষ্টি আকর্ষণ করেন।

   ১৮৪০ সালে আজকের দিনে স্কটল্যান্ডীয় উদ্ভাবক জন ব্যুও ডানলপ জন্মেছিলেন। তিনি বায়বীয় টায়ারের উদ্ভাবক। তিনি তাঁর নামে ডানলপ নিওমেটিক কোম্পানি নামে একটি রাবার কোম্পানির প্রতিষ্ঠাতা।

মনীষী উবাচ:
 যেখানেই হেতু আসিয়া মুরুব্বি হইয়া বসে সেইখানেই সৃষ্টি মাটি হয়।(রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-----------------------------------
আরও পড়ুন 

Post a Comment

0 Comments