জ্বলদর্চি

১ ফেব্রুয়ারি ২০২১


Today is the 1st February, 2021
আজকের দিন 
বাংলায়--- ১৮ মাঘ সোমবার ১৪২৭

ভারতীয় বংশোদ্ভূত মার্কিন মহাকাশচারী এবং মহাকাশ বিশেষজ্ঞ ছিলেন কল্পনা চাওলা। ১৯৮৮ খ্রিষ্টাব্দে নাসাতে তাঁর কর্মজীবন শুরু করেন। তিনিই প্রথম ভারতীয় মহিলা হিসেবে মহাকাশ যাত্রা করেন ১৯৯৭ সালে ১৯ নভেম্বর। ২০০৩ সালে আজকের দিনে মহাকাশ থেকে প্রত্যাবর্তনের সময় কলম্বিয়া স্পেস সাটলটি পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশের সময় বায়ুমণ্ডলের সঙ্গে সংঘর্ষে দুর্ঘটনায় পড়ে। ছ জন মহাকাশচারী সহ তিনি প্রয়াত হন।

রবীন্দ্র পরবর্তী বাংলা সাহিত্যের একজন প্রধান সাহিত্যিক কবি যতীন্দ্রমোহন বাগচী। তাঁর রচনায়  রবীন্দ্র সাহিত্যের প্রভাব লক্ষ্য করে যায়। পল্লী-প্রীতি তাঁর কবিমানসের একটি প্রধান বৈশিষ্ট্য। প্রথম কাব্যগ্রন্থ লেখা।কাজলাদিদি’ এবং ‘জন্মভূমি’ কবিতা দু’টি কবিকে বাঙালির হৃদয়ে চিরভাস্বর করে রেখেছে। ১৯৪৮ সালে আজকের দিনে তিনি প্রয়াত হন।

 উদ্বাস্তুদের অসহনীয় জীবন সংগ্রাম নিয়ে শক্তিপদ রাজগুরু লেখেন চেনামুখ। এ গল্পের কাহিনী অবলম্বনে ঋত্বিক ঘটকের তৈরি চলচ্চিত্রের নাম মেঘে ঢাকা তারা। দীর্ঘজীবী এই বাঙালি কথাসাহিত্যিক তিন শতাধিক গ্রন্থের লেখক। প্রথম গল্প আবর্তন। প্রথম উপন্যাস দিনগুলি মোর। তাঁর একাধিক উপন্যাস ও গল্প অবলম্বন করে বেশ কিছু বাংলা এবং হিন্দি উল্লেখযোগ্য ছবি তৈরি হয়েছে। বিশেষ ভাবে উল্লেখ্য 'মেঘে ঢাকা তারা', 'মণি বেগম', 'অন্তরে অন্তরে', 'জীবন কাহিনি', 'অনুসন্ধান', 'অমানুষ', ও 'কুয়াশা যখন'। ১৯২২ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন।

বর্তমানে বিড়লা তারামণ্ডলে নতুন করে সাজিয়ে দর্শকদের সামনে যে  মহাকাশ হাজির করে তার অন্যতম সহায়ক ছিলেন বিশিষ্ট বাঙালি    জ্যোতির্বিজ্ঞানী অমলেন্দু বন্দ্যোপাধ্যায়। বিশ্ববিখ্যাত জ্যোতির্বিজ্ঞানী জয়ন্তবিষ্ণু নার্লিকারের পিতা বিষ্ণুবাসুদেব নার্লিকারের  কাছেই জ্যোতির্বিজ্ঞানের পাঠ নেন তিনি।তাঁর জীবনের প্রধান ব্রত ছিল বিজ্ঞানকে জনপ্রিয় করা, বিজ্ঞানকে সহজ করে সাধারণ মানুষের কাছে নিয়ে যাওয়া। এর জন্যই সারা জীবন নিরলস পরিশ্রম করেছেন তিনি। তিনি ১৯৩০ সালের আজকের দিনে জন্মেছিলেন।

১৯২৮ সালে আজকের দিনে বিশিষ্ট কবি-সাহিত্যিক কৃষ্ণ ধর জন্মেছিলেন। তিনি মল্লিনাথ, বিদুর ও অন্যদর্শী ছদ্মনামেও লিখেছেন। তাঁর প্রথম কাব্যগ্রন্থ অঙ্গীকার। অন্যান্য কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে প্রথম ধরেছে কলি, এ জন্মের নায়ক, এক রাত্রির জন্য, আমার হাতে রক্ত, কালের নিসর্গ দৃশ্য ইত্যাদি।

 সাঁওতালি ভাষায় ব্যবহৃত "অলচিকি" লিপির উদ্ভাবক পণ্ডিত রঘুনাথ মুর্মু ছিলেন একজন ভাষাতত্ত্ববিদ, লেখক, নাট্যকার। তিনি আদিবাসীদের কাছে গুরু গোমকে অর্থাৎ মহান শিক্ষক নামে সুবিদিত। ১৯৮১সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।


ভারতের সাবেক আন্তর্জাতিক ক্রিকেটার অজয় জাদেজা ১৯৭১ সালে আজকের দিনে জন্মেছিলেন। পুরো নাম অজয় সিংজি দৌলতসিংজি জাদেজা। ১৯৯২ থেকে ২০০০ মেয়াদে ভারত ক্রিকেট দলের অন্যতম সদস্য ছিলেন। এছাড়াও, ভারত দলকে ১৩টি একদিনের খেলায় নেতৃত্ব দিয়েছেন। দলে তিনি মূলত ডানহাতি ব্যাটসম্যান হিসেবে খেলতেন। এছাড়াও, দলের প্রয়োজনে মাঝেমধ্যে ডান হাতেও  মিডিয়াম বোলিং করতেন।জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

ভারতীয় নির্বাক চলচ্চিত্র এবং প্রথম দিকের সবাক চলচ্চিত্রের একজন জনপ্রিয় ভারতীয় চলচ্চিত্র অভিনেত্রী ছিলেন পদ্মা দেবী। চলচ্চিত্রে অভিনয় ছাড়াও তিনি ভারতীয় চলচ্চিত্রে প্লেব্যাক করেছেন। সমুদ্র দেবী ছবিতে মূল ভূমিকায় অভিনয়ের মধ্য দিয়ে চলচ্চিত্রে আত্মপ্রকাশ করেছেন। উল্লেখযোগ্য সিনেমা কিষান কন্যা, জলসাঘর, বাড়ী থেকে পালিয়ে, জন অরণ্য। ১৯৮৩ সালে আজকের দিনে তিনি প্রয়াত হন।

ভারতীয় চলচ্চিত্র অভিনেতা জয়কিষাণ কাকুভাই "জ্যাকি" শ্রফ  ১৯৫৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। স্বামী দাদাতে অভিনয়ের মাধ্যমে তাঁর  চলচ্চিত্রজীবন শুরু করেন। তিনি বলিউডে প্রায় চার দশক ধরে কাজ করে চলেছেন। এ পর্যন্ত হিন্দি, কোঙ্কণী, কন্নড়, মারাঠি, ওড়িয়া, পাঞ্জাবী, বাংলা, মালয়ালম, তামিল ও তেলুগু ভাষায় তিনি প্রায় দুই শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। তাঁর হিরো, কর্মা ইত্যাদি ব্যাবসা সফল চলচ্চিত্র। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

মনীষী উবাচ :
মনুষ্যত্ব আমাদের পরমদুঃখের ধন, তাহা বীর্যের দ্বারাই লভ্য।(রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------------------
সংকলক - রুম্পা প্রতিহার 
-----------------------------------
পেজ-এ লাইক দিন👇

Post a Comment

0 Comments