জ্বলদর্চি

২৮ ফেব্রুয়ারি ২০২১

Today is the 28 February, 2021
আজকের দিন 
বাংলায় --- ১৫ ফাল্গুন রবিবার ১৪২৭

বিশিষ্ট নট ও নাট্যকার গিরিশচন্দ্র ঘোষ ১৮৪৪  সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি ছিলেন একজন বিশিষ্ট বাঙালি সংগীতস্রষ্টা, কবি, নাট্যকার, ঔপন্যাসিক, নাট্যপরিচালক ও নট। বাংলা থিয়েটারের স্বর্ণযুগ মূলত তাঁরই অবদান।১৮৭২ সালে তিনিই প্রথম বাংলা পেশাদার নাট্য কোম্পানি ন্যাশানাল থিয়েটার প্রতিষ্ঠা করেন। তিনি প্রায় চল্লিশটি নাটক রচনা করেছেন এবং ততোধিক সংখ্যক নাটক পরিচালনা করেছেন। জীবনের পরবর্তী ভাগে তিনি রামকৃষ্ণ পরমহংসের এক বিশিষ্ট শিষ্য হয়েছিলেন।

আজ, জাতীয় বিজ্ঞান দিবস। ১৯২৮ সালে আজকের  দিনটিতে প্রখ্যাত ভারতীয় পদার্থ বিজ্ঞানী চন্দ্রশেখর ভেঙ্কট রামন-এর রামন এফেক্ট-এর আবিষ্কারের সম্মানে ভারতে জাতীয় বিজ্ঞান দিবস হিসেবে পালন করা হয়।

১৯৩৬  সালে আজকের দিনে  জনপ্রিয় বাঙালি লেখক সঞ্জীব চট্টোপাধ্যায় জন্মেছিলেন। ইনি মূলত রম্য রচনার জন্য খ্যাত। তিনি বেশ কিছু উপন্যাস, ছোটগল্প ও প্রবন্ধ রচনা করেছেন।তাঁর সবথেকে বিখ্যাত উপন্যাস লোটাকম্বল।তাঁর রচনায় হাস্যরসের সাথে তীব্র শ্লেষ ও ব্যঙ্গ মেশানো থাকে। ছোটদের জন্য তাঁর লেখাগুলিও খুবই জনপ্রিয়।

১৯২১ সালে বিখ্যাত স্যার রাসবিহারী ঘোষ প্রয়াত হয়েছিলেন। ভারতীয় রাজনীতিবিদ, আইনজীবী, সমাজকর্মী এবং লোকহিতৈষী। বঙ্গীয় আইন পরিষদের সদস্য এবং ভারতীয় কাউন্সিলের সদস্য 
ছিলেন। ১৮৯৬ সালে নববর্ষ সম্মাননায় তিনি 'অর্ডার অফ দ্যা ইন্ডিয়ান এম্পায়ার' এর সহচরী নিযুক্ত হন।

১৯৩৬ সালে আজকের দিনে কমলা নেহেরু প্রয়াত হয়েছিলেন। ইনি ছিলেন একজন স্বাধীনতা সংগ্রামী এবং ভারতের প্রথম প্রধানমন্ত্রীজওহরলাল নেহেরুর স্ত্রী।১৯২১ সালের অসহযোগ আন্দোলনের সময় তিনি এলাহাবাদ এর নারীদের সংগঠিত করেন এবং দোকানে বিদেশী কাপড় ও বিদেশী পানীয় বিক্রয় এর বিরুদ্ধে পিকেটিং শুরু করেন।  পরবর্তীতে তাঁদের কন‍্যা ইন্দিরা ভারতের প্রধানমন্ত্রী হন।
১৯৬৩ সালে আজকের দিনে ড. রাজেন্দ্র প্রসাদ প্রয়াত হয়েছিলেন। স্বাধীন ভারতবর্ষের প্রথম রাষ্ট্রপতি, জাতীয় কংগ্রেস নেতা ও একজন প্রথিতযশা আইনজীবী।১৯০৬ খ্রিষ্টাব্দে কলকাতার বার্ষিক সভায় ভারতীয় জাতীয় কংগ্রেস দলের স্বেচ্ছাসেবক হিসেবে তাঁর রাজনীতিতে প্রবেশ। ১৯১১ সালে কংগ্রেসের সদস্য ১৯১৬ সালে লখনৌতে মহাত্মা গাঁধীর সংস্পর্শে এসে চম্পারনে তথ্যনুসন্ধানে যান। এই কাজে সাহসিকতা ও কৃতিত্বের পরিচয় দেন। অসহযোগ আন্দোলনে যোগ দিয়ে আইন পেশা পরিত্যাগ করেন ও সবসময়ের জন্যে জাতীয়তাবাদী রাজনীতিতে অংশগ্রহণ করেছিলেন।

১৯৭০ সালে আজকের দিনে শ্রীকুমার বন্দ্যোপাধ্যায় প্রয়াত হয়েছিলেন। বাংলা ও ইংরেজি সাহিত্যের সমালোচনা এবং ইতিহাস রচনায় অসাধারণ পান্ডিত্যের পরিচয় দেন। তাঁর রচিত গ্রন্থের মধ্যে বঙ্গসাহিত্যে উপন্যাসের ধারা,  বাঙ্গালা সাহিত্যের কথা  ইংরেজি সাহিত্যের ইতিহাস, বাঙ্গালা সাহিত্যের বিকাশের ধারা,  সাহিত্য ও সংস্কৃতির তীর্থসঙ্গমে , রবীন্দ্র-সৃষ্টি-সমীক্ষা , Critical Theory and Practice in the Lyrical Ballad উল্লেখযোগ্য।

ঊনবিংশ শতাব্দির বিখ্যাত মার্কিন ঔপন্যাসিক ও সাহিত্য সমালোচক হেনরি জেমস ১৯১৬ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তাঁর উল্লেখযোগ্য রচনা  দ্য পোর্ট্রেট অফ এ লেডি , দ্য অ্যাম্বাসেডরস এবং উইংস অফ দ্য ডভ ইত্যাদি ।

মনীষী উবাচ :
মানুষের প্রকৃতির মধ্যে সবই যদি চিরন্তন হয়, কিছুই যদি তাহার নিজে গড়িয়া লইবার না থাকে, আপনার মধ্যে কোথাও যদি সে আপনার ইচ্ছা খাটাইবার জায়গা না পায় তবে তো সে মাটির ঢেলা। (রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-----------------------------------
পেজ-এ লাইক দিন👇

Post a Comment

0 Comments