জ্বলদর্চি

৯ ফেব্রুয়ারি ২০২১

Today is the 9th February, 2021
আজকের দিন 
বাংলায় ---২৬ মাঘ মঙ্গলবার ১৪২৭

রুশ সাহিত্যিক ফিওদর দস্তইয়েভ্‌স্কি ১৮৮১সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। পুরো নাম ফিওদর মিখাইলোভিচ দস্তইয়েভ্স্কি। ইনি  ছিলেন একজন রুশ ঔপন্যাসিক, ছোটগল্পকার, প্রাবন্ধিক, ও দার্শনিক। তাঁর উল্লেখযোগ্য  সাহিত্যকর্মের মধ্যে  আছে Crime and Punishment, The House of the Dead, The Idiot, Notes from Underground।তাঁর রচিত The Notes from Underground অস্তিত্ববাদী দর্শনের ভিত্তি গড়তে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাঁর অনেক রচনাই বিশ্বসাহিত্যের অবিচ্ছেদ্য অংশ হিসেবে বিবেচিত হয়ে থাকে।

  পেশায় ইনকাম ট‍্যাক্সের কনসালট‍্যান্ট, নেশায় কথাসাহিত্যিক মণীশ ঘটক  ১৯০২ সালে আজকের দিনে জন্মেছিলেন। কল্লোল যুগের খ‍্যাতনামা এই কবি সাহিত‍্যিকের ছদ্মনাম যুবনাশ্ব। তাঁর রচিত প্রথম কাব্যগ্রন্থ ছিল শিলালিপি। ইনি পাবলো নেরুদা'র অনেক কবিতা অনুবাদও করেছেন। তাঁর কয়েকটি গ্রন্থ শিলালিপি, যদিও সন্ধ্যা, কনখল, পটলডাঙার  পাঁচালী উল্লেখযোগ্য।

  বাংলায় স্ট্রিপ’ কার্টুনের জনক শৈল চক্রবর্তী ১৯০৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। পুরো নাম শৈলনারায়ণ চক্রবর্তী।  ইনি ছিলেন একাধারে  ভারতীয়  বাঙালি  চিত্রশিল্পী, ইলাসট্রেটর, কার্টুন শিল্পী, পুতুল শিল্পী এবং গ্রন্থকার। শিশু সাহিত্যের জন্য ভারত সরকারের রাষ্ট্রীয় পুরস্কার লাভ করেন।তিনিই একমাত্র শিল্পী যিনি রবীন্দ্রনাথ ঠাকুরের জীবদ্দশায় তাঁর দুটি ছোট গল্পের (ল্যাবরেটরি ও প্রগতি সংহার) ইলাসট্রেশন করেছিলেন। 
  হিন্দু মেলার প্রতিষ্ঠাতা নবগোপাল মিত্র ১৮৯৪ সালে আজকের আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ইনি  ছিলেন একাধারে একজন ভারতীয় নাট্যকার, কবি, প্রাবন্ধিক, দেশপ্রেমিক এবং হিন্দু জাতীয়তাবাদের প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম। এছাড়া তিনি প্রতিষ্ঠা করেন ন্যাশনাল প্রেস, ন্যাশনাল পেপার, ন্যাশনাল সোসাইটি, ন্যাশনাল স্কুল, ন্যাশনাল স্টোর, ন্যাশনাল জিমন্যাসিয়াম এবং ন্যাশনাল সার্কাস। এসবের জন্য তিনি তৎকালে  'ন্যাশনাল মিত্র' নামে পরিচিত ছিলেন।

  পেশায় ডাক্তার, নেশায় কথাসাহিত্যিক বলাইচাঁদ মুখোপাধ্যায় ১৯৭৯ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। বনফুল ছদ্মনামেই অধিক পরিচিত।স্কুলজীবন থেকেই সাহিত্য সাধনা শুরু। প্রবাসীতে প্রথম ছোটগল্প চোখ গেল প্রকাশিত হয়। এই বাঙালি সাহিত্যিক নতুন ধারা ও বিচিত্র ধরনের কাহিনী নির্মাণে অভিনবত্বের সাক্ষর রেখেছেন।

  আধুনিক বাংলা কথাসাহিত্যের অন্যতম স্মরণীয় ব্যক্তিত্ব কমলকুমার মজুমদার ১৯৭৯ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ১৯৩৮-এ তাঁর প্রথম গল্প ‘লালজুতো’ প্রকাশিত হয়। তাঁর প্রথম উপন্যাস ‘অন্তর্জলী যাত্রা’। মাত্র আটটি উপন্যাস, উনত্রিশটি ছোট  গল্পে বাঙালি জীবনের যে-গভীর, বিস্তৃত, আলোকিত এবং ছায়াঘন চিত্র তুলে ধরেছিলেন তাতেই অনতিকালে হয়ে উঠেছিলেন ‘কাল্ট’ । তাঁকে বলা হয় 'লেখকদের লেখক'।

  মার্কিন ঔপন্যাসিক অ্যালিস ওয়াকার 1944 সালে আজকের দিনে জন্মেছিলেন। পুরো নাম অ্যালিস ম্যালসনিওর টালুলাহ-কেট ওয়াকার (Alice Malsenior Tallulah-Kate Walker) একজন আমেরিকান ঔপন্যাসিক, ছোট গল্পের লেখক, কবি এবং সামাজিক কর্মী। 1982 সালে প্রকাশিত  The Color Purple উপন্যাসটির  জন্য National Book Award  পান এবং কথাসাহিত্যের পুলিৎজার পুরস্কারে সম্মানিত হয়েছেন। এছাড়া তাঁর লেখা দুটি উল্লেখযোগ্য উপন্যাস মেরিডিয়ান  এবং থার্ড লাইফ অফ গ্রেঞ্জ কোপল্যান্ড। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।

মনীষী উবাচ :
যেখানে অবিশ্বাস আসে, ভয় আসে, যেখানে উভয়ে উভয়কে ঠকিয়ে জিততে চায়, যেখানে উভয়ের সঙ্গে উভয়ের ব্যবহারে সহজভাব থাকে না।( রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
-----------------------------------
পেজ-এ লাইক দিন👇

Post a Comment

0 Comments