১১ মার্চ ২০২১

Today is the 11March, 2021
আজকের দিন 
বাংলায় --২৬ ফাল্গুন বৃহস্পতিবার ১৪২৭

বাঙালি লেখিকা বাণী বসু ১৯৩৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। প্রথম উপন্যাস জন্মভূমি মাতৃভূমি। একাধিক সাহিত্য পুরস্কার ও সম্মানে ভূষিতা বাণী বসু আশির দশক থেকেই সাড়া জাগানো জনপ্রিয়তার অধিকারিণী। তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ মৈত্রেয় জাতক, অষ্টম গর্ভ, অন্তর্ঘাত, উত্তর সাধক ইত্যাদি। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা। 

রবীন্দ্রনাথ ঠাকুরের জ্যেষ্ঠ ভ্রাতা দ্বিজেন্দ্রনাথ ঠাকুর ১৮৪০ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি  বিশিষ্ট বাঙালি কবি, সংগীতকার, দার্শনিক ও গণিতজ্ঞ। তিনি বাংলা সংকেত লিপি (শর্ট হ্যান্ড) ও স্বরলিপি রচনার অন্যতম অগ্রপথিক ছিলেন।

বিশিষ্ট নাট্যকার ও ঔপন্যাসিক রাজকৃষ্ণ রায় ১৮৯৪ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। তিনিই  প্রথম বাঙালি যিনি সাহিত্যকে পেশা হিসাবে গ্রহণ করেছিলেন। ১৮৮১ খ্রিস্টাব্দে 'হরধনুভঙ্গ' নাটকে তিনি সর্বপ্রথম অমিত্রাক্ষর ছন্দের ব্যবহার করেন। আবার 'বর্ষার মেঘ' কবিতা ও ১৮৮৪ খ্রিস্টাব্দে রচিত 'রাজা বিক্রমাদিত্য' নাটকে গদ্য-কবিতা রচনায় তাঁর প্রয়াস বিশেষভাবে উল্লেখযোগ্য।
স্যার আলেকজান্ডার ফ্লেমিং ছিলেন একজন স্কটিশ ডাক্তার, জীববিজ্ঞানী, ফার্মাকোলজিস্ট এবং উদ্ভিদবিজ্ঞানী। পেনিসিলিন আবিষ্কার করেছিলেন আকস্মিক এক ঘটনাক্রমে। স্ট্যাফাইলোকক্কাস নামক জীবাণু নিয়ে কাজ করতে গিয়েই তিনি এমন এক ধরনের ছত্রাকের সন্ধান পান, যার জীবাণুনাশক ক্ষমতা রয়েছে। ছত্রাকটির নাম ‘পেনিসিলিয়াম নোটেটাম’। ১৯৫৫ সালে আজকের দিনে তিনি প্রয়াত হয়েছিলেন।

বিজয় স্যামুয়েল হাজারে  ১৯১৫  সালে আজকের দিনে জন্মেছিলেন। মহারাষ্ট্র রাজ্যে জন্মগ্রহণকারী এই বিখ্যাত ভারতীয় ক্রিকেটার দলে মূলত ডানহাতি ব্যাটসম্যানের দায়িত্ব পালন করতেন। পাশাপাশি ডানহাতে মিডিয়াম পেস বোলিংয়েও পারদর্শিতা দেখিয়েছেন তিনি।

মনীষী উবাচ:
মানুষের সুখ তাহার আপনের মধ্যে- আর দুঃখ তাহার আপন হইতে ভ্রষ্টতায়।
( রবীন্দ্রনাথ ঠাকুর)
-----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
------------------------------------
পেজ-এ লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি