১৫ মার্চ ২০২১

Today is the 15 March, 2021
আজকের দিন 
বাংলায় -- ৩০ ফাল্গুন সোমবার ১৪২৭

এশিয়াটিক সোসাইটির প্রথম ভারতীয় সচিব ও অভিধান প্রণেতা রামকমল সেন ১৭৮৩ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর সংকলিত 'ইংরাজী-বাংলা অভিধান' দেশীয় লোকের সম্পাদিত প্রথম অভিধান। সেই সময় তিনি বহু সামাজিক কাজকর্মে লিপ্ত ছিলেন। ১৮২৩ খ্রিস্টাব্দে তাঁরই উদ্যোগে গৌড়ীয় সমাজ প্রতিষ্ঠিত হয়।

তেলের শিশি ভাঙল বলে খুকুর'পরে রাগ কর 
তোমরা যে সব বুড়ো খোকা ভারত ভেঙে ভাগ করো
তার বেলা-----
স্বনামধন্য  ছড়াকার অন্নদাশঙ্কর রায়ের লেখা এই ছড়া বহুল প্রচলিত। ১৯০৪ সালে আজকের দিনে তিনি জন্মেছিলেন। ইনি একজন স্বনামধন্য বাঙালি কবি ও লেখকও। ইংরেজি সাহিত্যে প্রথম স্থানাধিকারী এই লেখকের ধারাবাহিক ভ্রমণ কাহিনী পথে প্রবাসে বিচিত্রায় প্রকাশিত হয়। ৬টি উপন্যাসের সংকলন সত্যাসত্য, আগুন নিয়ে খেলা, পুতুল নিয়ে খেলাপ্রভৃতি উপন্যাস, তারুণ্য, আমরা, জীবনশিল্পী, একহারা জীয়নকাঠি ইত্যাদি প্রবন্ধ উল্লেখযোগ্য।

খ্যাতনামা বাঙালি কার্টুনিস্ট ও লেখক চণ্ডী লাহিড়ী ১৯৩১ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি রাজনৈতিক ও সামাজিক দুই ধরনের কার্টুন আঁকতেন। তিনি কার্টুন নিয়ে বেশ কয়েকটি বই লিখেছেন। যার মধ্যে রয়েছে কার্টুনের ইতিবৃত্ত, বাঙালির রঙ্গ ব্যঙ্গচর্চা, গগনেন্দ্রনাথের কার্টুন ও স্কেচ।

বাঙালি ভ্রমণ কাহিনী, রম্যরচনা ও উপন্যাস লেখক জলধর সেন ১৯৩৯ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। দীর্ঘ ২৬ বছর তিনি ভারতবর্ষ মাসিক পত্রিকা সম্পাদনা করেন। তাঁর সাহিত্যকর্মের জন্য ব্রিটিশ সরকার 'রায়বাহাদুর' উপাধি দেন। তাঁর লেখা ভ্রমণবিষয়ক বইয়ের মধ্যে উল্লেখযোগ্য প্রবাসচিত্র, হিমালয়।

শিল্প ও সাহিত্যজগতের উল্লেখযোগ্য ব্যক্তিত্ব লেডি রাণু মুখোপাধ্যায় ২০০০  সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ঠাকুরবাড়ির আঙিনায়, আবহে রবীন্দ্র সান্নিধ্যে বেড়ে ওঠা রাণু প্রকৃত অর্থে শিল্পানুরাগী লেডি রাণু মুখার্জি হয়ে উঠেছিলেন। স্বামীর পর তিনি নাইট উপাধি পান। ১৯৩৩ খ্রিস্টাব্দে তিনি অ্যাকাডেমি অফ ফাইন আর্টস ললকলকাতায় স্থাপন করেন।
বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা যীশু সেনগুপ্ত ১৯৭৭ সালে আজকের দিনে জন্মেছিলেন। তাঁর  আসল নাম বিশ্বরূপ সেনগুপ্ত, ডাক নাম যীশু নামেই অধিক পরিচিত। তিনি প্রথম অভিনয়ের সুযোগ পান, বাংলা মেগা সিরিয়াল মহাপ্রভু তে, প্রধান অভিনেতা চৈতন্য মহাপ্রভু’র চরিত্রে অভিনয়ে। নেতাজী সুভাষচন্দ্র বসু: দ্য ফরগটেন হিরো,  দ্য লাস্ট ইয়ার, সব চরিত্র কাল্পনিক আবহমান এবং আবার অরণ্যে, জাতিস্মর ইত্যাদি তাঁর উল্লেখযোগ্য ছবি। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।
ভারতীয় বলিউড অভিনেত্রী এবং গায়িকা আলিয়া ভাট ১৯৯৩ সালে আজকের দিনে জন্মেছিলেন। ১৯৯৯ সালে সংঘর্ষ চলচ্চিত্রে শিশুশিল্পীর ভূমিকায় অভিনয়ের মাধ্যমে চলচ্চিত্রে তাঁর আত্মপ্রকাশ।  পরবর্তীকালে প্রণয়ধর্মী হাস্যরসাত্বক স্টুডেন্ট অব দ্য ইয়ার (২০১২) চলচ্চিত্রের মাধ্যমে নিয়মিত অভিনয় শুরু করেন। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

আজ বিশ্ব ভোক্তা অধিকার দিবস। জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ডিজিটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিতকরণ এই প্রতিপাদ্যকে ধারণ করে আজকের দিনে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন করা হয়।

আজ বিশ্ব পঙ্গু দিবস। প্রতিদিনই নানা দুর্ঘটনায় বহু মানুষের জীবনে পঙ্গুত্বের অভিশাপ নেমে আসে। দুর্ঘটনায় প্রাণহানির চেয়ে পঙ্গুত্বের সংখ্যা দ্বিগুণের বেশি। আজকের দিনটি তাঁদের জন্য উৎসর্গীকৃত।

মনীষী উবাচ :
স্বার্থ যখন স্বার্থপরতার সাধারণ সীমা ছাপিয়ে ওঠে, তখনই আমরা তাকে স্বার্থপরতা বলি।(রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
----------------------------------
পেজ-এ লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি