১৬ মার্চ ২০২১

Today is the 16 March, 2021 
আজকের দিন 
বাংলায় ---২ চৈত্র মঙ্গলবার ১৪২৭

পরশুরাম ছদ্মনামে রাজশেখর বসু ছিলেন একজন বিশিষ্ট ভারতীয় বাঙালি সাহিত্যিক, অনুবাদক, রসায়নবিদ ও অভিধান প্রণেতা। তিনি তাঁর ব্যঙ্গকৌতুক ও বিদ্রুপাত্মক কথাসাহিত্যের জন্য প্রসিদ্ধ। গল্পরচনা ছাড়াও তাঁর  রচিত রামায়ণ, মহাভারত,  শ্রীমদ্‌ভগবদ্‌গীতা ইত্যাদি ধ্রুপদি ভারতীয় সাহিত্যের অনুবাদগ্রন্থগুলিও ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। চলন্তিকা অভিধান প্রণয়নের জন্য তিনি সর্বাধিক পরিচিতি। ১৯৫৫ খ্রিষ্টাব্দে আনন্দীবাঈ ইত্যাদি গল্প গ্রন্থের জন্য তিনি সাহিত্য অকাদেমি পুরস্কার লাভ করেছিলেন। ১৮৮০ সালে আজকের দিনে জন্মেছিলেন।

বিশিষ্ট আধুনিক ও রবীন্দ্রসংগীত গায়ক কবীর সুমন ১৯৪৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। পূর্বনাম সুমন চট্টোপাধ্যায়। এই বাঙালি গায়ক একজন গীতিকার, অভিনেতা, বেতার সাংবাদিক, গদ্যকার ও সংসদ সদস্যও। ১৯৯২ সালে তাঁর  তোমাকে চাই অ্যালবামের মাধ্যমে তিনি বাংলা গানে এক নতুন ধারার প্রবর্তন করেন। সঙ্গীত রচনা, সুরারোপ, সংগীতায়োজন ও কণ্ঠদানের পাশাপাশি গদ্যরচনা ও অভিনয়ের ক্ষেত্রেও তিনি স্বকীয় প্রতিভার সাক্ষর রেখেছেন। তিনি একাধিক প্রবন্ধ, উপন্যাস ও ছোটোগল্পের রচয়িতা এবং হারবার্ট ও চতুরঙ্গ প্রভৃতি মননশীল ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রের রূপদানকারী।জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

বাঙালি মঞ্চাভিনেতা অমলকৃষ্ণ সোম ১৯৭১ সালে আজকের দিনে প্রয়াত হয়েছিলেন। ষাটের দশকে প্রধানত খল-চরিত্রে মঞ্চে অভিনয় করে সুনাম ও খ্যাতি অর্জন করেন। প্রায় ১০০টির মতো নাটকে অভিনয় করেছিলেন। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ শুরুর প্রাক্কালে আজকের দিনে  পাকিস্তান সেনাবাহিনী তাঁকে যশোরের বাসভবন থেকে গ্রেফতার করে এবং পরবর্তীতে হত্যা করে।

ভারতীয় নৃত্যশিল্পী এবং কোরিওগ্রাফার তনুশ্রী শঙ্কর  ১৯৫৬ সালে আজকের দিনে জন্মেছিলেন। তিনি  সত্তর - আশির দশকে আনন্দ শংকর কেন্দ্রের পারফর্মিং আর্টসের শীর্ষস্থানীয় নৃত্যশিল্পী ছিলেন নেমসেক মতো বিভিন্ন ছবিতেও অভিনয় করেছেন।তিনি আধুনিক পাশ্চাত্যের ব্যালে নৃত্যের সাথে  ঐতিহ্যবাহী ভারতীয় নাচকে যুক্ত করে  নিজের শিল্পী প্রতিভা বিকশিত করেছেন। তিনি উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত নৃত্যশৈলী দ্বারা যেমন অনুপ্রাণিত হয়েছেন, তেমনি  ভারতের  আঞ্চলিক নৃত্যের দ্বারাও অনুপ্রাণিত। জন্মদিনে শুভেচ্ছা ও অভিনন্দন।
বলিউডের অন্যতম মেধাবী কৌতুকাভিনেতা রাজপাল যাদব ১৯৭১ সালে আজকের দিনে জন্মেছিলেন।  তাঁর প্রথম  অভিনয় জীবন শুরু হয় দূরদর্শনে প্রচারিত মুনগেরি কি ভাই নাওরঙ্গিলাল ধারাবাহিকের প্রধান চরিত্রে। জন্মদিনে শুভেচ্ছা ও শুভকামনা।

সাহিত্যে নোবেল পুরস্কারপ্রাপ্ত প্রথম ব্যক্তি র‍্যনে ফ্রঁসোয়া আরমঁ (স্যুলি) প্র্যুদম ১৮৩৯ সালে আজকের দিনে জন্মেছিলেন। ইনি একজন ফরাসি সাহিত্যিক।প্রথম কাব্যগ্রন্থ স্তঁস এ পোয়েম (Stances et poèmes, স্তবক ও কবিতাসমূহ)।সর্বশ্রেষ্ঠ সৃষ্টি ল্য বোনর (Le Bonheur, "সুখ")।  তিনি ১৯০১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন।

মনীষী উবাচ :
অনেক গুরুজন গুরুজনের আর কোনো কর্তব্য সাধন করেন না, কেবল আজ্ঞা করিবার ও মারিবার ধরিবার সময়েই তাঁহারা সহসা গুরুজন হইয়া উঠেন। (রবীন্দ্রনাথ ঠাকুর)
----------------------------------
সংকলক- রুম্পা প্রতিহার 
----------------------------------
পেজ-এ লাইক দিন👇

Comments

Trending Posts

‘পথের পাঁচালী’ এবং সত্যজিৎ রায় : একটি আলোচনা/কোয়েলিয়া বিশ্বাস

সনাতন দাস (চিত্রশিল্পী, তমলুক) /ভাস্করব্রত পতি

ছোটোবেলা বিশেষ সংখ্যা ১১০

সর্বকালের প্রবাদপ্রতিম কবিসত্তা শক্তি চট্টোপাধ্যায় /প্রসূন কাঞ্জিলাল

শঙ্কুর ‘মিরাকিউরল’ বড়িই কি তবে করোনার ওষুধ!/মৌসুমী ঘোষ

প্রাচীন বাংলার জনপদ /প্রসূন কাঞ্জিলাল

বাংলা ব্যাকরণ ও বিতর্কপর্ব ১৮/অসীম ভুঁইয়া

রাষ্ট্রীয় মূল্যায়ন ও স্বীকৃতি পরিষদ (NAAC) এর মূল্যায়ন ও স্বীকৃতি: উদ্দেশ্য ও প্রস্তুতি - কলেজ ভিত্তিক অভিজ্ঞতা /সজল কুমার মাইতি